শর্ত সাপেক্ষে কাল থেকে মসজিদে নামাজ আদায় করা যাবে

স্বাস্থ্যবিধি মেনে শর্ত সাপেক্ষে আগামীকাল বৃহস্পতিবার জোহর থেকে দেশের সব মসজিদে সামাজিক দূরত্ব বজায় রেখে পাঁচ ওয়াক্ত ও তারাবীহ নামাজ আদায় করা যাবে।
করোনা পরিস্থিতিতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সতর্কতামূলক ব্যবস্থা। ছবি: পলাশ খান

স্বাস্থ্যবিধি মেনে শর্ত সাপেক্ষে আগামীকাল বৃহস্পতিবার জোহর থেকে দেশের সব মসজিদে সামাজিক দূরত্ব বজায় রেখে পাঁচ ওয়াক্ত ও তারাবীহ নামাজ আদায় করা যাবে।

আজ বুধবার ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব মো. সাখাওয়াৎ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শর্তগুলো হচ্ছে:

১। মসজিদে কার্পেট বিছানো যাবে না। পাঁচ ওয়াক্ত নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। মুসল্লিগণ প্রত্যেকে নিজ নিজ জায়নামাজ নিয়ে আসবেন।

২। মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে এবং আগত মুসল্লিদের অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে।

৩। প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওযু করে, সুন্নত নামাজ ঘরে আদায় করে মসজিদে আসতে হবে এবং ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে।

৪। কাতারে নামাজে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব মেনে দাঁড়াতে হবে। অর্থাৎ, তিন ফুট পর পর দাঁড়াতে হবে।

৫। এক কাতার অন্তর অন্তর কাতার করতে হবে।

৬। শিশু, বয়োবৃদ্ধ, যে কোনো অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তিরা জামায়াতে অংশগ্রহণ করতে পারবেন না।

৭। সংক্রমণ রোধ নিশ্চিতকল্পে মসজিদের ওযুখানায় সাবান/হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।

৮। সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিতকল্পে স্বাস্থ্য সেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে।

৯। মসজিদে ইফতার ও সেহরির আয়োজন করা যাবে না।

১০। উল্লিখিত শর্ত পালন সাপেক্ষে প্রত্যেক মসজিদে সর্বোচ্চ পাঁচ জন নিরাপদ দূরত্ব বজায় রেখে ইতেকাফ এর জন্য অবস্থান করতে পারবেন।

১১। করোনাভাইরাস মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে দোয়া করার জন্য খতিব ও ইমামগণকে অনুরোধ করা যাচ্ছে।

১২। খতিব, ইমাম এবং মসজিদ পরিচালনা কমিটি বিষয়গুলোর বাস্তবায়ন নিশ্চিত করবে।

 

Comments

The Daily Star  | English
Land Minister Saifuzzaman Chowdhury

Ex-land minister admits to having properties abroad

Former land minister Saifuzzaman Chowdhury admitted today to having businesses and assets abroad but denied any involvement in corrupt practices related to acquiring those properties

4h ago