৫০ শতাংশ ভর্তুকিতে কম্বাইন্ড হারভেস্টার পেল মানিকগঞ্জের কৃষক

মানিকগঞ্জ সদরের তিন কৃষককে ৫০ শতাংশ ভর্তুকিতে ২৮ লাখ টাকার তিনটি কম্বাইন্ড হারভেস্টার দেওয়া হয়েছে। আজ বুধবার দুপুরে সদর উপজেলা পরিষদে তাদের কাছে এই কৃষিযন্ত্র হস্তান্তর করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. শাহজাহান আলী বিশ্বাস।
কম্বাইন্ড হারভেস্টার হস্তান্তর করা হচ্ছে। ছবি: স্টার

মানিকগঞ্জ সদরের তিন কৃষককে ৫০ শতাংশ ভর্তুকিতে ২৮ লাখ টাকার তিনটি কম্বাইন্ড হারভেস্টার দেওয়া হয়েছে। আজ বুধবার দুপুরে সদর উপজেলা পরিষদে তাদের কাছে এই কৃষিযন্ত্র হস্তান্তর করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. শাহজাহান আলী বিশ্বাস।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. শাহজাহান আলী বিশ্বাস বলেন, ‘চলমান করোনা পরিস্থিতিতে শ্রমিক-সংকট মোকাবেলায় বোরো ধান ঘরে তুলতে সারাদেশেই ৫০ শতাংশ ভর্তুকিতে কৃষকদের কম্বাইন্ড হারভেস্টার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ সময়ে বোরো ধান সংগ্রহে শ্রমিক-সংকটের কারণে কৃষকের বাড়তি টাকা ব্যয় করতে হচ্ছে। এই সমস্যা সমাধানে সরকারের এই উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

তিনি বলেন, ‘জেলায় ৪৬ হাজার ৫৬৯ হেক্টর জমিতে বোরোর আবাদ হয়েছে। এই ফসল সংগ্রহে জেলার সাত উপজেলায় মোট ২৬ টি কম্বাইন্ড হারভেষ্টার দেওয়া হবে। মানিকগঞ্জ সদর উপজেলায় দেওয়া হলো পাঁচটি। আগামীকালের মধ্যে অন্যান্য উপজেলাতেও হস্তান্তর করা হবে।’

এটি দিয়ে একসঙ্গে ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করা যাবে। এক একর জমির ধান বা গম কাটতে সময় লাগবে মাত্র এক ঘণ্টা। প্রতি একরে জ্বালানি খরচ হয় মাত্র সাত থেকে আট লিটার ডিজেল। এতে খরচ বাঁচবে ৬১ শতাংশ ও শ্রম বাঁচে ৭০ শতাংশ। এই হারভেস্টার দিয়ে দিনে প্রায় আট একর জমির ধান কাটা যাবে বলে জানান তিনি।

 

Comments