রংপুরে ৩২০ হরিজন ও দিনাজপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৩০০ পরিবার পেল ত্রাণ

রংপুরের বিভিন্ন এলাকায় বসবাসরত সুবিধাবঞ্চিত হরিজন সম্প্রদায়ের ৩২০টি পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে। চলমান করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া হতদরিদ্র পরিবারগুলো এতে বেজায় খুশি।
Rangpur-Dinajpur.jpg
ছবি: স্টার

রংপুরের বিভিন্ন এলাকায় বসবাসরত সুবিধাবঞ্চিত হরিজন সম্প্রদায়ের ৩২০টি পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে। চলমান করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া হতদরিদ্র পরিবারগুলো এতে বেজায় খুশি।

গতকাল বিকালে রংপুর-৩ আসনের সংসদ সদস্য সাদ এরশাদ এসব ত্রাণ বিতরণ করেন। ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে- চাল, তেল, ডাল, চিড়াসহ প্রয়োজনীয় খাদ্যসামগ্রী।

সাদ এরশাদ বলেন, ‘হরিজন সম্প্রদায়ের লোকজন সমাজের একটি অংশ, যারা এই শহর পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত। তারা নানাভাবে আমাদের উপকার করে থাকেন। করোনাভাইরাসের কারণে ঘরবন্দি হয়ে তারা কষ্টে দিনাতিপাত করছিলেন। তাই সমাজের অন্য অসহায় হতদরিদ্রদের মত তাদেরকেও সাধ্যমত খাদ্যসামগ্রী প্রদান করছি।’

এদিকে, দিনাজপুরের বীরগঞ্জে গত বুধবার বিকালে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর ৩০০টি পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করা হয়েছে। জাতীয় মানবাধিকার কমিশন ও ইউএনডিপি’র সহযোগিতায় এসব ত্রাণ বিতরণ করেন স্থানীয় সংসদ সদস্য গোপাল।

প্রত্যেক পরিবারকে ১৫ কেজি চাল, ৫ কেজি আটা, ৫ কেজি আলু, ২ কেজি চিনি, ৫ কেজি পেয়াজ, ১ কেজি লবণ, ২ লিটার তেল, ১ কেজি চিড়া ও ২টি সাবান দেওয়া হয়।

এ ছাড়াও, উপজেলার বিবি কাঞ্চন চক্ষু হাসপাতালে একটি ও হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) এক শিক্ষার্থীকে সোলার প্যানেল প্রদান করেন গোপাল।

তিনি বলেন, ‘আমি জাতীয় আদিবাসী পরিষদ এবং ইউএনডিপিকে ধন্যবাদ জানাই, আজকের উদ্যোগে তারা সহযোগিতা করেছে এবং এই এলাকার অসহায় মানুষগুলোর পাশে দাঁড়িয়েছে।’

এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম, উপজেলা চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইয়ামিন হোসেন, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবিন্দ্র নাথ সরেন, সহকারী কমিশনার (ভূমি) রমিজ আলম, বীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল মতিন প্রধান প্রমুখ।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30, there were murmurs of one death. By then, the fire, which had begun at 9:50, had been burning for over an hour.

2h ago