পঞ্চগড়ে খাদ্য সহায়তার দাবিতে হোটেল-রেস্টুরেন্ট শ্রমিকের বিক্ষোভ

পঞ্চগড়ে খাদ্য সহায়তার দাবিতে বিক্ষোভ মিছিল করেছে জেলা হোটেল ও রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়নের সদস্যরা। আজ সোমবার দুপুরে পঞ্চগড় শহরের চৌরঙ্গী মোড়ে দুই-আড়াইশ হোটেল শ্রমিক এক হয়ে এই বিক্ষোভ মিছিল করেন। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়
ছবি: কামরুল ইসলাম রুবাইয়াত

পঞ্চগড়ে  খাদ্য সহায়তার দাবিতে বিক্ষোভ মিছিল করেছে জেলা হোটেল ও রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়নের সদস্যরা। আজ সোমবার দুপুরে পঞ্চগড় শহরের চৌরঙ্গী মোড়ে দুই-আড়াইশ হোটেল শ্রমিক এক হয়ে এই বিক্ষোভ মিছিল করেন। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়

এ সময় বিক্ষোভকারীরা ‘হয় ত্রাণ চাই, নইলে কাজ চাই’ স্লোগান দেন। পরে তারা জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিনের কাছে খাদ্য সহায়তাসহ আরও কিছু দাবির কথা উল্লেখ করে একটি স্মারকলিপি দেন। তখন বিক্ষোভকারীদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন জেলা প্রশাসক।

ওই স্মারকলিপিতে উল্লেখ করা হয়, পঞ্চগড় জেলা হোটেল ও রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়নে জেলার পাঁচ উপজেলায় ১ হাজার ৮শ শ্রমিক আছেন। করোনা সংক্রমণ প্রতিরোধে সাধারণ ছুটি ঘোষণা করায় গত ২৫ মার্চ থেকে তারা কর্মহীন হয়ে পড়েন। ফলে, দৈনিক আয় নির্ভর এসব মানুষের এখন অর্ধাহারে-অনাহারে দিন কাটছে।

সম্প্রতি একশ শ্রমিক পঞ্চগড় পৌরসভা থেকে ১০ কেজি করে চাল পেলেও অন্যরা কিছুই পায়নি। এই মুহূর্তে তাদের ঘরে খাবার না থাকায় মানবেতর জীবনযাপন করছেন তারা। তাই অবিলম্বে হোটেল ও রেস্টুরেন্ট খুলে দেওয়া অথবা কর্মহীন থাকাকালে প্রয়োজনীয় খাদ্য সহায়তার দাবি করেন তারা।

এ ছাড়াও, ঈদে বেতনসহ বোনাস প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও দাবি জানান শ্রমিকরা।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30, there were murmurs of one death. By then, the fire, which had begun at 9:50, had been burning for over an hour.

3h ago