গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ-ভাঙচুর

গাজীপুরের ময়েজ উদ্দিন টেক্সটাইল কারখানায় শতভাগ বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে।
স্টার অনলাইন গ্রাফিক্স

গাজীপুরের ময়েজ উদ্দিন টেক্সটাইল কারখানায় শতভাগ বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে কালিয়াকৈর উপজেলার পশ্চিম চান্দুরা এলাকায় এ ঘটনা ঘটে।

এসময় মালিকপক্ষ ও শ্রমিকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয় বলে অভিযোগ ওঠে। তবে গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার অভিযোগ অস্বীকার করে জানান, শ্রমিকের সঙ্গে সংঘর্ষের কোনো ঘটনা ঘটেনি।

তিনি বলেন, প্রথমে কালিয়াকৈর থানা পুলিশ ও পরে সকাল ১১টার দিকে শিল্প পুলিশের সদস্যরা কারখানা এলাকায় গিয়ে গেট বন্ধ দেখতে পান। ততক্ষণে কারখানার ভেতরে শ্রমিকদের ভাঙচুর চলছিল। একপর্যায়ে শ্রমিকেরাই ভেতর থেকে কারখানার গেট খুলে বেরিয়ে যান। শ্রমিকদের ওপর পুলিশের কোনো অ্যাকশন বা পুলিশের সঙ্গে কোনো সংঘর্ষের ঘটনা ঘটেনি।’

শ্রমিকেরা জানায়, এ কারখানার শ্রমিকেরা নিয়মিত উৎপাদন কার্যক্রম চালিয়ে আসছে। বাড়িভাড়া, দোকান বকেয়ার ক্ষেত্রে কেউ ছাড় দিতে রাজি নয়। করোনা পরিস্থিতিতে কম বেতন দেয়া হলে পরিবার পরিজন নিয়ে সংসার চালানো অসম্ভব। এ নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে সকাল ১০টার দিকে বাকবিতন্ডা হয়। এক পর্যায়ে কারখানা কর্তৃপক্ষের লোকজন লাঠিসোটা, কারখানার বিভিন্ন আসবাবপত্রের অংশ বিশেষ নিয়ে শ্রমিকদের ওপর চড়াও হয়। এসময় শ্রমিকেরাও পাল্টা ধাওয়া করে।

এ ব্যাপারে কারখানার পরিচালনা পর্ষদের সদস্য আশরাফ উল্লাহ বাবুল বলেন, সরকারি সিদ্ধান্তের বাইরে শ্রমিকেরা অযৌক্তিক দাবি করে আসছে। তাদের দাবি না মানায় শ্রমিকেরা কারখানায় উৎপাদন বন্ধ রেখে বিক্ষোভ করে এবং মেশিনপত্র ও আসববাবপত্র ভাঙচুর করে।

শ্রমিক মৃত্যুর গুজব ছড়ানোর অভিযোগে বিকেলে কারখানার এক শ্রমিককে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ।

 

 

 

Comments

The Daily Star  | English
Bangladesh High Court

HC questions 40pc quota for railway employees’ children

The High Court today questioned the legality of a provision to keep 40 percent quota for the children of Bangladesh Railways employees in BR

1h ago