আগামী অর্থবছরের জন্য ২ লাখ ৫ হাজার কোটি টাকার এডিপির খসড়া চূড়ান্ত

বরাবরের মতো পরিবহন, বিদ্যুৎখাতকে অগ্রাধিকার দিয়ে পরিকল্পনা মন্ত্রণালয় আগামী অর্থবছরের জন্য ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) এর খসড়া চূড়ান্ত করেছে।
ছবি: সংগৃহীত

বরাবরের মতো পরিবহন, বিদ্যুৎখাতকে অগ্রাধিকার  দিয়ে  পরিকল্পনা  মন্ত্রণালয়  আগামী অর্থবছরের  জন্য  ২ লাখ  ৫ হাজার ১৪৫  কোটি  টাকার  বার্ষিক  উন্নয়ন  কর্মসূচি (এডিপি) এর খসড়া চূড়ান্ত করেছে।

আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে এক সভায় খসড়া চূড়ান্ত করা হয়।

আগামী সপ্তাহে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় অনুমোদনের জন্য প্রস্তাবিত এডিপি উপস্থাপন করা হবে।

তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে সভা সংক্ষিপ্ত হবে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

আজকের সভায় বলা হয়েছে আগামী বাজেটে সবচেয়ে গুরুত্ব পাবে ৪টি খাত। এগুলো হচ্ছে, স্বাস্থ্য, কৃষি, সামাজিক নিরাপত্তা ও কর্মসংস্থান।

প্রস্তাবিত এডিপিতে পরিবহন খাত সর্বোচ্চ বরাদ্দ পাবে, যা ৫২ হাজার ১৮৩ কোটি টাকা বা প্রায় ২৬ শতাংশ। এর পর দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হবে ভৌত অবকাঠামো খাতে, ২৫ হাজার ৭৯৫ কোটি টাকা বা ১৩ শতাংশ।

এ ছাড়া বিদ্যুৎ খাতে ২৪ হাজার ৮০৪ টাকা, শিক্ষায় ২৩ হাজার ৩৯০ কোটি টাকা, বিজ্ঞান ও প্রযুক্তি খাতে ১৮ হাজার ৪৫৮ টাকা, পল্লী উন্নয়ন খাতে ১৫ হাজার ৫৫৫ টাকা, স্বাস্থ্যে ১৩ হাজার ৩৩ টাকা, কৃষিতে ৮ হাজার ৩৮২ টাকা, পানি সম্পদে ৫ হাজার ৫২৭ টাকা ও জনপ্রশাসন খাতে ৪ হাজার ৪৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।           

প্রস্তাবিত এডিপিতে ৯টি মেগাপ্রকল্পে ২০ শতাংশ বা ৩৭ হাজার ৫১০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যার মধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুকেন্দ্র নির্মাণ প্রকল্পে ১৫ হাজার ৬৯১ কোটি টাকা, পদ্মা সেতু প্রকল্পে ৫০০০ কোটি টাকা, মাতারবাড়ী কোলবেজ বিদ্যুৎকেন্দ্রে ৩৬৭০ কোটি টাকা ও মেট্রোরেলে ৪৩৭০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

Comments

The Daily Star  | English

Change Maker: A carpenter’s literary paradise

Right in the heart of Jhalakathi lies a library stocked with over 8,000 books of various genres -- history, culture, poetry, and more.

22m ago