দিনাজপুরে ভার্চুয়াল আদালতের কার্যক্রম শুরু

দিনাজপুরে প্রথমবারের মতো শুরু হয়েছে ভার্চুয়াল আদালত কার্যক্রম।
Dinajpur Map
স্টার ডিজিটাল গ্রাফিক্স

দিনাজপুরে প্রথমবারের মতো শুরু হয়েছে ভার্চুয়াল আদালত কার্যক্রম।

গতকাল মঙ্গলবার থেকে শুরু হওয়া আদালতের কার্যক্রমে প্রায় ৩৫টি মামলার শুনানি হয়েছে বলে জানা গেছে। আজ বুধবারও চলছে এই আদালত কার্যক্রম।

করোনাভাইরাসে প্রাদুর্ভাব ঠেকাতে চলমান লকডাউনে আদালতের কার্যক্রম চালিয়ে নিতে এই ভার্চুয়াল আদালত পরিচালনার উদ্যোগ নেয় সরকার। যা পর্যায়ক্রমে দেশের বিভিন্ন জেলাতে শুরু করা হচ্ছে।

এ পদ্ধতিতে বিচারক, আইনজীবী ও বিচারপ্রার্থী স্ব স্ব স্থানে থেকে বিচার কাজ পরিচালিত হচ্ছে।

করোনার প্রাদুর্ভাবে লকডাউনে আদালত বন্ধ থাকায় দীর্ঘদিন ধরে জমে থাকা মামলাজট কাটাতে এ পদ্ধতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও মনে করেন জেলার আইনজীবীগণ।

আইনজীবী, বিচারপ্রার্থীসহ সাধারণ মানুষ সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

দিনাজপুরে একটি আদালতে পাবলিক প্রসেকিউটর রবিউল ইসলাম আজ বুধবার সকালে দ্য ডেইলি স্টারকে জানান, গতকাল দিনাজপুর জেলা ও দায়রা জজ আদালতে ২৫টি জমাকৃত আবেদনের মধ্যে ভার্চুয়াল আদালতের মাধ্যমে মোট নয়টি মামলার শুনানি হয়। আইনজীবীদের আবেদনের প্রেক্ষিতে আদালত ছয়টি মামলায় আসামীদের জামিন আদেশ দেন এবং তিনটি মামলায় পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করেন।

এছাড়া চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ৮০টি জমাকৃত আবেদনের মধ্যে ২৬টির শুনানি হয়েছে।

এ্যাড. রবিউল ইসলাম বলেন, ‘ভার্চুয়াল পদ্ধতিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মামলাগুলোতে রাষ্ট্রপক্ষ সহযোগিতা করেন। পাশাপাশি আসামীদের পক্ষে স্ব স্ব আইনজীবীগণ মামলার ডিফেন্স করেন।’

রবিউল ইসলাম আরও বলেন, ‘ভার্চুয়াল আদালত পরিচালনার মধ্য দিয়ে দেশ আরেক ধাপ অগ্রসর হলো। এজন্য জেলার সকল আইনজীবীদের পক্ষ থেকে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা।’

Comments

The Daily Star  | English

Change Maker: A carpenter’s literary paradise

Right in the heart of Jhalakathi lies a library stocked with over 8,000 books of various genres -- history, culture, poetry, and more.

1h ago