শীর্ষ খবর

টাঙ্গাইলে লটারিতে কৃষকের থেকে ধান কেনা শুরু

টাঙ্গাইলের নাগরপুর উপজেলায় লটারি করে কৃষক নির্বাচনের মাধ্যমে সরকারি ধান কেনা কর্মসূচি শুরু হয়েছে।
টাঙ্গাইলের নাগরপুর উপজেলায় লটারি করে কৃষক নির্বাচনের মাধ্যমে সরকারি ধান কেনা কর্মসূচি শুরু হয়েছে। ছবি: স্টার

টাঙ্গাইলের নাগরপুর উপজেলায় লটারি করে কৃষক নির্বাচনের মাধ্যমে সরকারি ধান কেনা কর্মসূচি শুরু হয়েছে।  

উপজেলা থেকে এবার ২৬ টাকা কেজি দরে ২৭৪১ মেট্রিক টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নিয়ে আজ বৃহস্পতিবার এই কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ ফয়েজুল ইসলাম।

আগামী ৩১ আগস্ট পর্যন্ত চলবে প্রান্তিক কৃষকদের কাছ থেকে ধান কেনার কর্মসূচি। লটারির মাধ্যমে আজ দুই হাজার কৃষকের কাছ থেকে ধান কেনার জন্য নির্বাচন করা হয়।

নির্বাচিত কৃষকদের সবাই সরকারের কাছে ধান বিক্রি না করলে কিংবা তাদের ধানে ক্রয় লক্ষমাত্রা পূরণ না হলে বাকি ধান আগ্রহী উপজেলার অন্যান্য তালিকাভূক্ত কৃষকদের কাছ থেকে কেনা হবে।

ইউএনও সৈয়দ ফয়েজুল ইসলাম বলেন, সরকারি নিয়ম মেনে ধান ক্রয় করা হবে। এর কোন ব্যাত্যয় কাম্য নয়।

কৃষি কর্মকর্তাদের উদ্দেশ্য তিনি বলেন, ‘আপনারা প্রান্তিক কৃষকদের সঙ্গে কথা বলে ধান কেনার বিষয়ে সরকারের যে সব শর্ত রয়েছে তা জানাবেন, বোঝাবেন। কোন কৃষক যাতে ধান বিক্রি করতে এসে হয়রানির শিকার না হন।’

উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আব্দুস ছামাদ দুলাল বলেন, কৃষকদের যাতে কোন সমস্যা পোহাতে না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এসময় সবাইকে স্বচ্ছতার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. হুমায়ুন কবির, ওসি এলএসডি মো. আবুল কালাম আজাদ, ভারড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. রিয়াজ উদ্দিন তালুকদার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. ইমরান হোসেন শাকিল, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. আইয়ুব রায়হান।

 

Comments

The Daily Star  | English
Climate change is fuelling child marriage in Bangladesh

Climate change is fuelling child marriage in Bangladesh

Climate change adaptation programmes must support efforts that promote greater access to quality education for adolescent girls.

6h ago