স্থলপথে ভারত থেকে আসা বাংলাদেশিদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সিদ্ধান্ত বাতিল

ভারত থেকে স্থলপথে ফিরে আসা বাংলাদেশিদের বাধ্যতামূলক ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাতিল করা হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট বিভাগ থেকে চিঠি পাওয়ার তথ্য নিশ্চিত করেছেন শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পুলক কুমার মণ্ডল।
ছবি: সংগৃহীত

ভারত থেকে স্থলপথে ফিরে আসা বাংলাদেশিদের বাধ্যতামূলক ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাতিল করা হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট বিভাগ থেকে চিঠি পাওয়ার তথ্য নিশ্চিত করেছেন শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পুলক কুমার মণ্ডল।

তবে কারো শরীরে করোনা উপসর্গ থাকলে তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকা বাধ্যতামূলক করা হয়েছে বলেও দ্য ডেইলি স্টারকে জানান তিনি।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ভারত থেকে ফেরত আসা ৬৫ বাংলাদেশির সবাইকে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা শেষে করোনা উপসর্গমুক্ত হওয়ায় নিজ বাড়িতে হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

এছাড়া গতকাল ১৩ মে ভারত থেকে ফিরে আসা ২৭০ যাত্রীকেও নিজ নিজ বাড়িতে পাঠানো হয়েছে।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মহাসিন খান দ্য ডেইলি স্টারকে জানান, ‘সংশ্লিষ্ট বিভাগ থেকে তারা একটি চিঠি পেয়েছেন, সেখানে প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিনের বিষয়ে নতুন নির্দেশনা দেওয়া হয়। যাত্রীরা করোনা উপসর্গমুক্ত হলে বাড়িতে হোম কোয়ারেন্টিনে থাকবেন। যে কারণে তারা ইমিগ্রেশনের কার্যক্রম শেষে বাড়িতে ফিরছেন।’

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্যকেন্দ্রের মেডিকেল অফিসার হাবিবুর রহমান জানান, এর আগে ভারত থেকে যারা ফিরছিলেন করোনা সংক্রমণ রোধে তাদের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হয়েছিল। এখন সরকারি নির্দেশনায় ভারত ফেরতদের শরীরের করোনা উপসর্গ না থাকলে তাদের নিজ বাড়িতে ‘হোম কোয়ারেন্টিন’ এ থাকার পরামর্শ দিয়ে ছেড়ে দেওয়া হচ্ছে। তবে কেউ করোনা সন্দেহজনক হলে তাকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে।

করোনা পরিস্থিতিতে ভারতে আটকে পড়া বাংলাদেশিরা বেনাপোল চেকপোস্ট দিয়ে বিশেষ ব্যবস্থায় দেশে ফিরছেন। ব্যবসা, চিকিৎসা, লেখাপড়া ও ভ্রমণে গিয়ে তারা ভারতের বিভিন্ন অঞ্চলে আটকা পড়েছিলেন।

গত ৩৮ দিনে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ভারত থেকে ফিরেছেন নারী, পুরুষ, শিশুসহ ৩ হাজার ৮৫৯ জন।

 

Comments

The Daily Star  | English
market price monitoring during Ramadan

Govt working to stabilise 'volatile market': minister

Industries Minister Nurul Majid Mahmud Humayun today, acknowledging instability, said the government is working to bring stability in the market during the upcoming Holy Ramadan.

24m ago