মানিকগঞ্জের দরিদ্র কৃষকের পাশে ছাত্রলীগ নেতা রাজিদুল

মানিকগঞ্জের দৌলতপুরের মুলকান্দি গ্রামের দরিদ্র কৃষক জুলফিকার আলীর ক্ষেতের ধান কেটে দিয়েছেন ছাত্রলীগ নেতা রাজিদুল ইসলামসহ অন্যান্য নেতা-কর্মীরা।
ছবি: স্টার

মানিকগঞ্জের দৌলতপুরের মুলকান্দি গ্রামের দরিদ্র কৃষক জুলফিকার আলীর ক্ষেতের ধান কেটে দিয়েছেন ছাত্রলীগ নেতা রাজিদুল ইসলামসহ অন্যান্য নেতাকর্মীরা।

কৃষক জুলফিকার আলী শ্রমিকের অভাবে তার ক্ষেতের পাকা ধান কাটতে পারছিলেন না। এ খবর জানতে পেরে ওই কৃষকের সাহায্যে এগিয়ে আসেন মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের যুগ্মসাধারণ সম্পাদক রাজিদুল ইসলামসহ অন্যান্যরা। আজ শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ওই কৃষকের ক্ষেতের ধান কেটে দেন তারা।

জুলফিকার আলী জানান, তিনি তার ১৩৪ শতাংশ জমিতে ধানের আবাদ করেছেন। এর মধ্যে ১০০ শতাংশ জমির ধান পেকেছে। কিন্তু, শ্রমিক ও অর্থাভাবে ধান কাটতে পারছিলেন না। ওই ছাত্রনেতা তার কর্মীদের নিয়ে সকালে এসে মাঠে নেমে ধান কাটা শুরু করে। এছাড়া তাকে ৩ হাজার টাকাও দিয়েছেন রাজিদুল ইসলাম। সেই টাকার মধ্য থেকে ছয়শ টাকা রোজ হিসেবে চার জন শ্রমিক নিয়েছেন।

রাজিদুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে সারাদেশে ছাত্রলীগের নেতাকর্মীরা কৃষকের ধান কেটে দিচ্ছে। তারই ধারাবাহিকতায় তিনি ছাত্রলীগের নেতা-কর্মীদের নিয়ে সাত উপজেলাতে ধানকাটার প্লাটফরম তৈরি করেছেন। নাম দিয়েছেন ‘ভালবাসার দৌলতপুর’, ‘ভালবাসার সিঙ্গাইর’, ‘ভালবাসার মানিকগঞ্জ’, ‘ভালবাসার ঘিওর’, ‘ভালবাসার হরিরামপুর’, ‘ভালবাসার সাটুরিয়া’ ও ‘ভালবাসার শিবালয়’। প্রতিটি ইউনিটের নেতাকর্মীরা ধান কাটতে প্রস্তুত আছেন। যার প্রয়োজন তিনি জানালেই ক্ষেতে চলে যাচ্ছেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

শুধু ধান কাটা নয়, ৩ হাজার ১০০ কর্মহীন দুস্থ পরিবারের মাঝে ১০ লাখ ৩৭ হাজার টাকার ত্রাণ বিতরণ করা হয়েছে। এসব দুস্থ পরিবারের সহায়তার জন্য ত্রাণ দেওয়া হয়েছে বলে জানান রাজিদুল ইসলাম।

উল্লেখ্য, রাজিদুল ইসলাম নর্থ সাউথ ইউনিভার্সিটিতে থেকে আইন বিষয়ে অনার্স শেষ করেছেন। বর্তমানে একই বিষয়ে মাস্টার্সে অধ্যয়নরত। তিনি মানিকগঞ্জ লন্ঠন নামের একটি সামাজিক সংগঠনের সভাপতির দায়িত্ব পালন করছেন। এই সংগঠনের উদ্যোগে প্রতিমাসে ৫৫ জন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীকে উপবৃত্তি দেওয়া হয়।

 

Comments

The Daily Star  | English

Israeli occupation 'affront to justice'

Arab states tell UN court; UN voices alarm as Israel says preparing for Rafah invasion

1h ago