কোয়ারেন্টিন সেন্টারে পরিণত হচ্ছে ওয়াংখেড়ে স্টেডিয়াম

ভারতের বিখ্যাত স্টেডিয়ামগুলোর একটি মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম। ২০১১ বিশ্বকাপে এই মাঠেই শিরোপা উঁচিয়ে ধরেছিল ভারত। করোনাভাইরাস মহামারি প্রকোপে মহারাষ্ট্র রাজ্যের জেরবার অবস্থায় ঐতিহাসিক মাঠটি এখন ব্যবহৃত হবে চিকিৎসাসেবার কাজে।
Wankhede Stadium
ফাইল ছবি: এএফপি

ভারতের বিখ্যাত স্টেডিয়ামগুলোর একটি মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম। ২০১১ বিশ্বকাপে এই মাঠেই শিরোপা উঁচিয়ে ধরেছিল ভারত। করোনাভাইরাস মহামারি প্রকোপে মহারাষ্ট্র রাজ্যের  জেরবার অবস্থায় ঐতিহাসিক মাঠটি এখন ব্যবহৃত হবে চিকিৎসাসেবার কাজে। আক্রান্তদের আলাদা করে রাখার জন্য কাজে লাগানো হবে এই স্টেডিয়ামের অবকাঠামো। 

শুক্রবার মাঠ ছেড়ে দেওয়ার জন্য মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনকে (এমসিএ) মহারাষ্ট্র রাজ্য সরকারের পক্ষে  চিঠি পাঠায় মুম্বাই সিটি কর্পোরেশন। তাতে পুরো স্টেডিয়াম প্রাঙ্গণের সমস্ত অবকাঠামো সরকারের হাতে তুলে দিতে বলা হয়েছে।

চিঠিতে সিটি কর্পোরেশন লিখেছে,  ‘রাজ্য সরকার ওয়াংখেড়ে স্টেডিয়ামকে কোরারেন্টিন সেন্টার করার নির্দেশ দিয়েছে। তাই অনুরোধ করা হচ্ছে ওয়াংখেড়ে প্রাঙ্গণের সমস্ত হোটেল, লজ, ক্লাব, একজিবিশন সেন্টার, ডরমিটরি সব কিছু রাজ্য সরকারের হাতে বুঝিয়ে দেওয়া হোক।’

অবশ্য স্টেডিয়াম ব্যবহারের জন্য রাজ্য সরকার নির্দিষ্ট পরিমাণ ভাড়াও দিবে স্টেডিয়ামের মালিকানায় থাকা এমসিএকে, ‘ওয়েংখেড়ে স্টেডিয়াম ব্যবহারের জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনকে দেওয়া হবে। এই নির্দেশ না মানলে ১৮৮ ধারায় শাস্তির বিধান আছে। রাজ্যের সংকটে এমসিএকে পাশে দাঁড়াতে হবে।’

শুক্রবার পর্যন্ত ভারতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৮৫ হাজার ৯৪০ জন। এরমধ্যে মারা গেছেন ২ হাজার ৭৫২ জন। আক্রান্ত ও মৃত সংখ্যায় সব রাজ্যকে ছাড়িয়ে আছে মহারাষ্ট্র। রাজ্যটিতেই আক্রান্তের সংখ্যা ২৭ হাজার ৫২৪ জন। মারা গেছেন ১ হাজার ১৯ জন।

বিশ্বে ওয়াংখেড়ে স্টেডিয়ামই প্রথম কোন ক্রিকেট অবকাঠামো যেটি ব্যবহৃত হতে যাচ্ছে করোনাভাইরাসের চিকিৎসাসেবায়। 

 

Comments

The Daily Star  | English

Over 1.04 crore animals sacrificed on this Eid-ul-Azha

A total of 1,04,08,918 animals were sacrificed across the country on the occasion of the Eid-ul-Azha this year

1h ago