‘চ্যাম্পিয়ন্স লিগে ভিন্ন মাত্রায় পৌঁছে যান রোনালদো’

সরাসরি এ ধরনের কোনো প্রশ্ন করা হয়নি পর্তুগিজ ফরোয়ার্ডের জুভেন্টাস সতীর্থ জর্জিও কিয়েলিনিকে। তবে নিজস্ব অভিজ্ঞতার আলোকে এই ইতালিয়ান ডিফেন্ডারের বিশ্লেষণ, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যান রোনালদো।
ronaldo
ছবি: এএফপি

ক্রিস্তিয়ানো রোনালদোর সেরা নৈপুণ্য দেখতে পাওয়া যায় কোন প্রতিযোগিতায়? কিংবা অন্যভাবে বললে, কোন প্রতিযোগিতায় তিনি নিজের সবটুকু উজাড় করে দিয়ে পৌঁছে যান ভিন্ন মাত্রায়?

না, সরাসরি এ ধরনের কোনো প্রশ্ন করা হয়নি পর্তুগিজ ফরোয়ার্ডের জুভেন্টাস সতীর্থ জর্জিও কিয়েলিনিকে। তবে নিজস্ব অভিজ্ঞতার আলোকে এই ইতালিয়ান ডিফেন্ডারের বিশ্লেষণ, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যান রোনালদো।

ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী তারকার রেকর্ডগুলোর দিকে নজর দিলেই অবশ্য কিয়েলিনির দাবির প্রমাণ মেলে। চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি ১২৯টি গোলের মালিক রোনালদো। (চ্যাম্পিয়ন্স লিগ নামকরণের পর) এই প্রতিযোগিতার ইতিহাসে খেলোয়াড় হিসেবে সর্বোচ্চ পাঁচবার (রিয়াল মাদ্রিদের হয়ে চারবার, ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে একবার) শিরোপা জেতার কীর্তিও তার নামের পাশে।

এখানেই শেষ নয়। চ্যাম্পিয়ন্স লিগের এক আসরের গ্রুপ পর্বের ছয় ম্যাচেই গোল করার কৃতিত্ব দেখিয়েছেন রোনালদো। এই অর্জন নেই আর কারও। একমাত্র ফুটবলার হিসেবে টানা ১১ ম্যাচে গোল করার রেকর্ডও তার দখলে। প্রতিযোগিতার এক আসরে সর্বোচ্চ ১৭টি গোল করার কীর্তিও তিনিই গড়েছেন।

২০১৮ সালে স্প্যানিশ ক্লাব রিয়াল ছেড়ে ইতালিয়ান পরাশক্তি জুভেন্টাসে পাড়ি জমিয়েছেন রোনালদো। ফলে গেল প্রায় দুই বছর ধরে তাকে খুব কাছ থেকে দেখার সুযোগ হয়েছে কিয়েলিনির।

শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে এক লাইভ আড্ডায় রক্ষণভাগের এই বর্ষীয়ান সেনানী বলেছেন, ‘রোনালদো এখন খুব ভালো করছেন। (করোনাভাইরাসের কারণে ইউরোপের ফুটবল লিগগুলো স্থগিত হওয়ার আগে) তার হাঁটুতে চোট ছিল। তিনি প্রায় দেড় মাসের মতো ভুগেছিলেন এবং কিছুটা গতি হারিয়েছিলেন।’

‘তরুণ অবস্থায় তিনি যেভাবে খেলতেন এখন আর সেভাবে খেলেন না। তিনি খেলার ধরন পরিবর্তন করেছেন। বড় বড় ম্যাচ খেলে তিনি নিজেকে সমৃদ্ধ করেছেন।’ 

‘চ্যাম্পিয়ন্স লিগ এলেই তিনি যেন ভিন্ন মাত্রায় পৌঁছে যান। তিনি অনুভব করতে পারেন যে, সামনে দারুণ কিছু আসছে। তাই তিনি যেন ইঞ্জিনের গতি (নৈপুণ্য দেখানোর মাত্রা) বাড়িয়ে দেন।’

Comments

The Daily Star  | English

How Lucky got so lucky!

Laila Kaniz Lucky is the upazila parishad chairman of Narsingdi’s Raipura and a retired teacher of a government college.

3h ago