যুক্তরাষ্ট্র থেকে ফিরলেন ২৪৩ বাংলাদেশি

করোনাভাইরাস মহামারির কারণে যুক্তরাষ্ট্রে আটকে পড়া ২৪৩ বাংলাদেশি আজ রবিবার ভোরে কাতার এয়ারওয়েজের বিশেষ ফ্লাইটে ঢাকা এসে পৌঁছেছেন।
Shahjalal Airport
ছবি: স্টার ফাইল ফটো

করোনাভাইরাস মহামারির কারণে যুক্তরাষ্ট্রে আটকে পড়া ২৪৩ বাংলাদেশি আজ রবিবার ভোরে কাতার এয়ারওয়েজের বিশেষ ফ্লাইটে ঢাকা এসে পৌঁছেছেন।

হযরত শাহজালাল আন্তর্জাাতিক বিমানবন্দরের সিকিউরিটি ম্যানেজার মোহাম্মদ ফারুক হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, ‘যাত্রীদের নিয়ে বিশেষ ফ্লাইটটি ওয়াশিংটন ডুলেস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে স্থানীয় সময় ১৫ মে রাত ১১টা ৪ মিনিটে রওনা হয়ে আজ ভোররাত ৩টা ১৬ মিনিটে ঢাকায় অবতরণ করে।’

তারপর কাতারের রাজধানী দোহায় ১ ঘণ্টা যাত্রাবিরতি দেয় বলেও জানান তিনি।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানায়, রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন ডুলেস বিমানবন্দরে যাত্রীদের বিদায় ও শুভকামনা জানান।

ফেরত আসা যাত্রীদের মধ্যে অধিকাংশই শিক্ষার্থী যারা যুক্তরাষ্ট্রের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। আরও রয়েছেন পর্যটন ও বিজনেস ভিসায় যুক্তরাষ্ট্রে যাওয়া বাংলাদেশি নাগরিক এবং সরকারি ও বেসরকারি কর্মকর্তা।

এছাড়াও, ৪৯ স্কুল-কলেজ শিক্ষার্থী রয়েছেন যারা যুক্তরাষ্ট্র সরকারের শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক কর্মসূচির আওতায় সে দেশে গিয়েছিলেন।

নতুন করোনাভাইরাস কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশ সরকার গত ১৬ মার্চ থেকে নিয়মিত যাত্রীবাহী উড়োজাহাজ চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। সেই নিষেধাজ্ঞা আগামী ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।

এর ফলে ভারত, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া ও থাইল্যান্ডে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে সরকার বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করে।

Comments

The Daily Star  | English

Eid rush: People suffer as highways clog up

As thousands of Eid holidaymakers left Dhaka yesterday, many suffered on roads due traffic congestions on three major highways and at an exit point of the capital in the morning.

5h ago