সৌম্য-লিটন বাংলাদেশের হয়ে যত খেলবে, তত রেকর্ড ভাঙবে: তামিম

ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের তাই অগাধ আস্থা এই দুই তরুণের প্রতি। তামিম মনে করেন আগামীতে বাংলাদেশের হয়ে অনেক রেকর্ড ভেঙে গুঁড়িয়ে নতুন চূড়ায় যাবেন তারা।
Soumya Sarkar & Liton Das
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

সহজাত ব্যাটিং সামর্থ্যের কারণে বরাবরই আলাদা কদর করা হয় সৌম্য সরকার, লিটন দাসকে। আগ্রাসী ব্যাট করে বিশ্বের যেকোনো বোলিং আক্রমণ ভড়কে দেওয়ার ক্ষমতা আছে তাদের। ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের তাই অগাধ আস্থা এই দুই তরুণের প্রতি। তামিম মনে করেন আগামীতে বাংলাদেশের হয়ে অনেক রেকর্ড ভেঙে গুঁড়িয়ে নতুন চূড়ায় যাবেন তারা।

তামিমের সরাসরি অনলাইন আড্ডায় শনিবার রাতে এসেছিলেন সৌম্য, লিটন, মুমিনুল হক। পরে চমক হিসেবে যোগ দেন তাইজুল ইসলাম। খুনসুটি, খোশগল্প আর ক্রিকেটীয় বিষয় উঠে আসে তাদের আড্ডায়।

প্রসঙ্গক্রমে গত জিম্বাবুয়ে সিরিজে লিটনের খেলা ১৭৬ রানের রেকর্ড ইনিংসের কথা আনেন তামিম। ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের ইনিংস দীর্ঘদিন ছিল তামিমের দখলে। ২০০৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে খেলেছিলেন ১৫৪ রানের ইনিংস। এক দশক পর গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষেই সিলেটে নিজের রেকর্ড ভেঙে করেন ১৫৮ রান।

তখনই তামিম বলেছিলেন, তার এই রেকর্ড বেশি দিন টিকবে না। সৌম্য, লিটনদের কেউই হয়ত তা ভেঙে দেবে। ঠিক পরের ম্যাচেই ১৭৬ রানের বিস্ফোরক ইনিংস খেলে নতুন উচ্চতায় চড়েন লিটন।

লিটনের রেকর্ড ভাঙার সময় সঙ্গী হিসেবে ক্রিজেই ছিলেন তামিম। তবু সেই ইনিংসে বর্ণনা আরেকবার শুনেছেন লিটনের মুখে। পরে তামিম জানান, সামর্থ্যের প্রমাণ দিয়ে লম্বা সময় খেলতে পারলে এমন অনেক রেকর্ড হাতের মুঠোয় চলে আসবে তাদের,  ‘সত্যি কথা বলতে কি লিটন, আমি এখনও বললাম, তুই ও সৌম্য যে ধরনের খেলোয়াড়, এই রেকর্ডগুলো যদি কেউ ভাঙতে পারে, তোরাই ভাঙবি। আমার কথাটা ধরে রাখিস। সৃষ্টিকর্তা তোদের বিশেষ কিছু প্রতিভা দিয়েই বাংলাদেশে পাঠিয়েছে।’

‘হয়তো বা মাঝে মাঝে আমরা খুব তাড়াতাড়ি সমালোচনা শুরু করে দিই। কিন্তু তোরা যত বেশি খেলবি বাংলাদেশের জন্য, তত বেশি রেকর্ড ভাঙবি। আজ থেকে ৭ বছর পর এসে বলিস, আমি এই কথাটা বলেছিলাম।’

Comments

The Daily Star  | English

Armed BCL men attack protesters at DMCH emergency dept

Clashes broke out between Bangladesh Chhatra League activists and students protesting the quota system in government jobs today at the Dhaka University campus. Over 50 students were injured in the violence that started around 3:00pm

15m ago