হাইমচরে ২৫ জন দরিদ্রের নামে ইউপি সদস্যের মোবাইল নম্বর!

করোনাভাইরাস মহামারির কারণে কর্মহীন হয়ে পড়া চাঁদপুরের হাইমচর উপজেলার নিম্নমধ্যবিত্ত ও হতদরিদ্র ২৫ জনের নামের পাশে ইউনিয়ন পরিষদের এক সদস্যের মোবাইল নম্বর পাওয়া গেছে।
Chandpur_DS_Map
স্টার অনলাইন গ্রাফিক্স

করোনাভাইরাস মহামারির কারণে কর্মহীন হয়ে পড়া চাঁদপুরের হাইমচর উপজেলার নিম্নমধ্যবিত্ত ও হতদরিদ্র ২৫ জনের নামের পাশে ইউনিয়ন পরিষদের এক সদস্যের মোবাইল নম্বর পাওয়া গেছে।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত আর্থিক সহায়তা প্রদানের জন্য তালিকা চাওয়া হলে, আলগী দক্ষিণ ইউনিয়নের তিন নম্বর ওয়ার্ড ইউপি সদস্য বিল্লাল আখন তার নিজের মোবাইল নম্বরটি বসিয়ে দেন। এ নিয়ে উপজেলায় ব্যাপক সমালোচনা শুরু হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার ছয়টি ইউনিয়ন পরিষদের মাধ্যমে সুবিধাভোগীদের নামের তালিকা প্রস্তুত করে উপজেলা পরিষদে জমা দেওয়া হয়। ইউনিয়ন পরিষদের প্রস্তুতকৃত তালিকা যাচাই-বাছাই করতে গিয়ে এই অনিয়ম প্রকাশ পায়।

নাম প্রকাশ না করার শর্তে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বিশেষ করে আলগী দক্ষিণ ইউনিয়ন ও উত্তর আলগী ইউনিয়নের ইউপি সদস্য এবং দলীয় নেতারা অসৎ উদ্দেশ্যে সুবিধাভোগীদের নামের পাশে নিজের এবং নিজেদের ভাই, বোন, আত্মীয়-স্বজনদের নম্বর বসিয়ে দেন।

হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফেরদৌসী বেগম বলেন, ‘নিম্নমধ্যবিত্ত ও হতদরিদ্রদের তালিকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউপি সদস্যরা জমা দেওয়ার পর বেশ কিছু নামের পাশে একই নম্বর থাকায় তালিকাগুলো পুনরায় তাদের কাছে ফেরত পাঠানো হয়েছে। তালিকা পুনরায় সংশোধন করে জমা দেওয়ার জন্য তাদেরকে বলা হয়েছে। এরপরও যদি তারা কোনো অনিয়ম করেন, তবে তাদের তালিকা আমরা বাতিল করে দেব।’

অভিযুক্ত ইউপি সদস্য বিল্লাল আখন বলেন, ‘ইউনিয়ন পরিষদ থেকে তালিকা প্রণয়ন করা হয়েছে। সেখানে মানুষজনের মোবাইল নম্বর না থাকায় হয়তো আমার নম্বর দেওয়া হয়েছে। বিষয়টি আমি গতকাল পুনরায় সংশোধন করে উপজেলায় পরিষদে জমা দিয়েছি।’

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30pm, there were murmurs of one death. By then, the fire had been burning for over an hour.

9h ago