কোভিড-১৯ শনাক্তে শাবিপ্রবিতে বিশেষ ল্যাব

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগে স্থাপিত ‘কোভিড-১৯ শনাক্তে বিশেষায়িত পরীক্ষাগার’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।
শাবিপ্রবির জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগে স্থাপিত কোভিড-১৯ শনাক্তে বিশেষায়িত ল্যাবরেটরি। ছবি: সংগৃহীত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগে স্থাপিত ‘কোভিড-১৯ শনাক্তে বিশেষায়িত পরীক্ষাগার’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

আজ সোমবার দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এ ল্যাবের উদ্বোধন করেন। এ সময় ভিডিও কনফারেন্সে যোগ দেন করোনা নিয়ন্ত্রণে সিলেট জেলার সমন্বয়ের দায়িত্বে থাকা বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন মিয়া এবং শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ।

কোভিড-১৯ শনাক্তে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজে একটি রিভার্স ট্রান্সক্রিপশন পলিমারেস চেইন রিঅ্যাকশন (আরটি-পিসিআর) মেশিনে অতিরিক্ত নমুনা পরীক্ষার চাপ থাকায় শাবিপ্রবির এই ল্যাবরেটরির কার্যক্রম শুরু হলো।

জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. শামসুল ইসলাম প্রধান বলেন, ‘বিভাগে স্থাপন করা এই বিশেষায়িত ল্যাবরেটরিতে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা স্বাস্থ্য বিভাগ থেকে পাঠানো নমুনা পরীক্ষা করে কোভিড-১৯ শনাক্তে কাজ করবেন।’

বিভাগের সহকারী অধ্যাপক জিয়াউল ফারুক জয় বলেন, ‘কোভিড-১৯ শনাক্তে বায়োসেফটি লেভেল-২ এ ল্যাবটিকে উন্নত করা হয়েছে এবং নতুন স্থাপিত পিসিআর মেশিনে প্রতিবার সর্বোচ্চ ৯৪ টি নমুনা পরীক্ষা যাবে। আপাতত দিনে একবার নমুনা পরীক্ষা করা হবে, এবং পরবর্তীতে তা দ্বিগুণে উন্নীত করা হবে।’

শাবিপ্রবির আবেদনে গত ১২ এপ্রিল বিশ্ববিদ্যালয়ে একটি পিসিআর ল্যাব অনুমোদনের জন্য সংশ্লিষ্ট দপ্তরকে আদেশ দেয় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক মন্ত্রণালয়। গত ৩ মে স্বাস্থ্য অধিদপ্তর এই ল্যাব চালুর বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করে।

শাবিপ্রবি’র উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ বলেন, ‘অনুমোদন সাপেক্ষে প্রয়োজনীয় উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে ১ দশমিক ০৯ কোটি টাকা ব্যয়ে একটি নতুন আরটি-পিসিআর মেশিনসহ আনুষঙ্গিক যন্ত্রপাতি কেনা হয়েছে।’

Comments

The Daily Star  | English
Energy security crisis in Bangladesh

How can Bangladesh enhance its energy security?

Continuous gas exploration and exploitation of renewable energy should be the two pillars of energy security in the country.

35m ago