স্বাস্থ্যকর্মীদের সম্মান জানাতে চ্যারিটি ম্যাচ খেলবে রিয়াল-বায়ার্ন-ইন্টার

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বেশ ভয়াবহ অবস্থা ইউরোপের দেশগুলোর। বিশেষ করে ইতালি ও স্পেনের। আর এ সময়ে কঠিন সময় পার করছেন ডাক্তার, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীরা। নিজেদের জীবন ঝুঁকিতে ফেলেছেন। অনেকে মৃত্যুর কোলেও ঢলে পড়েছেন। ওইসব যোদ্ধাদের সম্মান জানাতে এবার চ্যারিটি ম্যাচ খেলবে বিশ্বের শীর্ষস্থানীয় তিন লিগের তিনটি ক্লাব রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ ও ইন্টার মিলান। তবে ঠিক কবে ম্যাচগুলো হবে তা এখনও নির্ধারিত হয়নি।
ফাইল ছবি: এএফপি

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এ সময়ে সবচেয়ে কঠিন কাজগুলো করে যাচ্ছেন ডাক্তার, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীরা। নিজেদের জীবন ঝুঁকিতে ফেলেছেন। অনেকে মৃত্যুর কোলেও ঢলে পড়েছেন। ওইসব যোদ্ধাদের সম্মান জানাতে এবার চ্যারিটি ম্যাচ খেলবে বিশ্বের শীর্ষস্থানীয় তিন লিগের তিনটি ক্লাব রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ ও ইন্টার মিলান। তবে ঠিক কবে ম্যাচগুলো হবে তা এখনও নির্ধারিত হয়নি।

চূড়ান্ত সূচি নির্ধারিত না হলেও প্রাথমিকভাবে আগামী বছর ২০২১ সালে ম্যাচ খেলার সিদ্ধান্ত নিয়েছে তিন দেশের এ তিন ক্লাব। রিয়ালের বিপক্ষে ইন্টারের ম্যাচটি হবে মাদ্রিদে, ইন্টার বনাম বায়ার্নের ম্যাচটি হবে মিলানে এবং রিয়াল ও বায়ার্ন মুখোমুখি হবে মিউনিখে। তবে সময়ের ব্যাপার চূড়ান্ত হবে সমর্থকরা কবে মাঠে গিয়ে খেলা দেখার অনুমতি পান তার উপর। অবশ্যই পরিস্থিতির উপর নির্ভর করছে এ সিদ্ধান্ত।

মূলত এ ম্যাচে ওইসব যোদ্ধা স্বাস্থ্যকর্মীদের আমন্ত্রণ জানানো হবে যারা অক্লান্ত পরিশ্রম করছেন বিশ্বের এ কঠিন দুর্যোগের সময়ে। কাদের আমন্ত্রণ জানানো হবে তা অবশ্য নির্ধারণ করবে স্বাগতিক দল। প্রতিটি ম্যাচে স্বাস্থ্যকর্মীদের আমন্ত্রণ জানাবে তারা। আর এ থেকে প্রাপ্ত সকল অর্থ ব্যবহার করা হবে ইতালি ও স্পেনের মেডিক্যাল খাতে। 

এ প্রসঙ্গে এক বিবৃতিতে রিয়ালের পক্ষে থেকে জানানো হয়েছে, 'তিনটি ক্লাব ওইসব নায়কদের আমাদের সংহতি, শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানাতে চায়। তিন ক্লাবই ইউরোপের জনগণের মধ্যে সংহতি ও ভ্রাতৃত্বের বার্তা প্রেরণ করতে চায়।'

এ আসর আয়োজনের জন্য বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন বায়ার্ন চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কার্ল-হেইঞ্জ রুমেনিগে। অথচ এ ম্যাচ থেকে প্রাপ্ত অর্থ নিজের দেশে খরচ না করে স্পেন ও ইতালিতে সব অর্থ দানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতালি ও স্পেনের তুলনায় করোনাভাইরাস অনেক কমই ছড়িয়েছে জার্মানিতে। মৃত্যুর সংখ্যাও কম।

কারণ ব্যাখ্যা করে রুমেনিগে বলেন, 'করোনাভাইরাস ইউরোপে অনেক কঠিন আঘাত হেনেছে। অনেক ভোগান্তি ও সমস্যা সত্ত্বেও, জার্মানিতে আমরা সম্ভবত সৌভাগ্যবান যে আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থা এই সংকটেও স্থিতিস্থাপক রয়েছি। তবে ইতালি ও স্পেনের ভয়াবহ চিত্রও দেখেছি, উভয় দেশই মহামারী দ্বারা অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। জার্মানদের সঙ্গে তাদের সম্পর্ক অনেক ভালো রয়েছে। ছুটি কাটানোর জন্য এ দুটি দেশ আমাদের পছন্দের জায়গা।'

বায়ার্নের পক্ষ দেখে জানানো হয়েছে রিয়ালের বিপক্ষে ম্যাচের দিন অ্যালিয়েঞ্জ অ্যারেনায় তারা ৫ হাজার ডাক্তার, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের আমন্ত্রণ জানাবে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago