কোভিড-১৯

ইভারমেক্টিন ও ডক্সিসাইক্লিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হচ্ছে চট্টগ্রামে

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে কোভিড-১৯ রোগীদের ওপর ইভারমেক্টিন ও ডক্সিসাইক্লিন ওষুধের সমন্বিত ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হচ্ছে আগামীকাল থেকে।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে কোভিড-১৯ রোগীদের ওপর ইভারমেক্টিন ও ডক্সিসাইক্লিন ওষুধের সমন্বিত ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হচ্ছে আগামীকাল থেকে।

জানা গেছে, নতুন শনাক্ত ও মৃদু থেকে মাঝারি উপসর্গের রোগীদের ওপর এই ট্রায়াল হবে।

কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় প্রণীত জাতীয় দিকনির্দেশিকায় এই দুটি ওষুধ ব্যবহারের সুপারিশ বা নির্দেশনা এখন পর্যন্ত না থাকলেও চট্টগ্রাম জেনারেল হাসপাতালের চিকিৎসকেরা বলছেন, দেশের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শে তারা স্বল্প সংখ্যক রোগীর ওপর ট্রায়াল শুরু করবেন।

জানতে চাইলে, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগের সিনিয়র কন্সালটেন্ট ডা. আব্দুর রব বলেন, ‘আগামীকাল আমরা কিছু রোগীর ওপর ইভারমেক্টিন ও ডক্সিসাইক্লিন এর সমন্বিত ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করব। সম্প্রতি রাজধানীর একটি বেসরকারি হাসপাতালের চিকিৎসকেরা দাবি করেছেন যে তারা ওষুধ দুটি সমন্বিতভাবে প্রয়োগ করে কোভিড-১৯ রোগীদের সুস্থ হয়ে ওঠায় উল্লেখযোগ্য অগ্রগতি দেখেছেন। তাই আমরাও স্বল্প পরিসরে ক্লিনিক্যাল ট্রায়ালের সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি বলেন, যেহেতু কোভিড-১৯ রোগীর চিকিৎসার জন্য প্রণীত জাতীয় নির্দেশিকায় এই ওষুধ ব্যবহারের কথা বলা নেই, তাই শুধু অল্প সংখ্যক রোগীকে ট্রায়ালের মধ্যে রাখা হচ্ছে।

‘আমরা দেশের শীর্ষস্থানীয় কিছু চিকিৎসকের পরামর্শক্রমে এই ট্রায়াল শুরু করার সিদ্ধান্ত নিয়েছি। দেখা যাক কতদূর সফলতা আসে,’ উল্লেখ করেন তিনি।

অন্যদিকে বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিকাল এন্ড ইনফেকশাস ডিজিজেস হাসপাতালের চিকিৎসকেরা জানিয়েছেন তারা কোনো ট্রায়ালে যাচ্ছেন না।

যোগাযোগ করা হলে হাসপাতালের ক্লিনিক্যাল ও ট্রপিক্যাল মেডিসিনের সহযোগী অধ্যাপক মামুনুর রশীদ বলেন, ‘যতক্ষণ না জাতীয় দিকনির্দেশিকায় এই ওষুধ দুটি ব্যবহারের নির্দেশনা দেওয়া হচ্ছে, ততক্ষণ পর্যন্ত এই ওষুধ ব্যবহারের সুযোগ নেই।   

দেশের একটি বেসরকারি হাসপাতালে ওষুধ দুটি প্রয়োগে সাফল্য দাবির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটি নিয়ে এখনো ব্যাপক গবেষণা হয়নি। স্বল্প সংখ্যক রোগীর ওপর ক্লিনিক্যাল ট্রায়াল দিয়ে কোনো ওষুধের কার্যকারিতা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যায় না।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি দ্য ডেইলি স্টারকে বলেন, জাতীয় দিকনির্দেশিকাকে লঙ্ঘন করে সরকারি হাসপাতালে কোভিড-১৯ রোগীদের ওপর ক্লিনিক্যাল ট্রায়ালের সুযোগ নেই।

Comments

The Daily Star  | English

Govt bars Matiur from Sonali Bank’s board meeting

The disclosure comes a couple of hours after the finance ministry transferred Matiur to the Internal Resources Division from tthe NBR

17m ago