আইপিএল আয়োজন করতে বিশ্বকাপ স্থগিতের প্রস্তাব দেবে না বিসিসিআই

অস্ট্রেলিয়ান গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে যে, আগামী সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসি বোর্ড সভায় প্রভাবশালী ভারতীয় বোর্ড বিশ্বকাপ পেছানোর জন্য চাপ প্রয়োগ করতে পারে।
BCCI logo
ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত করার জন্য অস্ট্রেলিয়াকে কোনো ধরনের চাপ দেবে না ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে আগামী অক্টোবর-নভেম্বরে বিশ্বকাপ মাঠে না গড়ালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) আয়োজন করার বিষয়টি আমলে নেবে সংস্থাটি। বার্তা সংস্থা রয়টার্সের কাছে নিজেদের এমন পরিকল্পনার কথা জানিয়েছেন বিসিসিআই কোষাধ্যক্ষ অরুণ ধুমাল।

আগামী ১৮ অক্টোবর টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার সূচি রয়েছে। কিন্তু করোনাভাইরাসের ফলে সৃষ্ট বৈশ্বিক সংকটের কারণে প্রতিযোগিতাটি নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে না কি-না তা নিয়ে রয়েছে অনিশ্চয়তা। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে অস্ট্রেলিয়ান সরকার। তবে স্বাস্থ্য ঝুঁকির কথা মাথায় রেখে বিশ্বকাপ আয়োজন করতে সবুজ সংকেত দেওয়ার আগে তারা আরও কিছু সময় অপেক্ষা করতে চায়।

অন্যদিকে, করোনাভাইরাসের কারণেই স্থগিত হয়ে গেছে জনপ্রিয় ও ব্যবসাসফল ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি আসর আইপিএল। এবারের আসরটি মাঠে গড়ানোর কথা ছিল গেল ২৯ মার্চ। কিন্তু বিশ্বজুড়ে অচলাবস্থা তৈরি হওয়ায় প্রথম দফায় তা স্থগিত করা হয় ১৫ এপ্রিল পর্যন্ত। এরপর অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে ব্যবসাসফল প্রতিযোগিতাটি। তবে শেষ পর্যন্ত চলতি বছর আইপিএল অনুষ্ঠিত না হলে, বিপুল অঙ্কের আর্থিক ক্ষতির মুখে পড়বে বিসিসিআই।

গেল কয়েকদিন ধরেই অবশ্য ভারতীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে, আগামী অক্টোবর-নভেম্বর মাসে আইপিএল আয়োজন করার পরিকল্পনা সাজানো হচ্ছে, যা বিশ্বকাপের সূচির সঙ্গে সাংঘর্ষিক। এর সূত্র ধরে অস্ট্রেলিয়ান গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে যে, আগামী সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসি বোর্ড সভায় প্রভাবশালী ভারতীয় বোর্ড বিশ্বকাপ পেছানোর জন্য চাপ প্রয়োগ করতে পারে।

তবে বিসিসিআই কর্মকর্তা অরুণ উড়িয়ে দিয়েছেন এমন অভিযোগ, ‘বিসিসিআই কেন বিশ্বকাপ স্থগিত করার জন্য চাপ দেবে? আমরা সভায় এটা নিয়ে আলোচনা করব। এরপর যেটা সঠিক মনে হবে, (আইসিসি) সেই সিদ্ধান্ত গ্রহণ করবে (বিশ্বকাপ আয়োজন বা স্থগিত করার)। যদি অস্ট্রেলিয়ার সরকার ঘোষণা করে যে, প্রতিযোগিতাটি হবে এবং অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড যদি আত্মবিশ্বাসী থাকে যে, তারা বিশ্বকাপ আয়োজন করতে পারবে, তবে এটা তাদের সিদ্ধান্ত। বিসিসিআই কোনোকিছুর সুপারিশ করবে না।’

তিনি যোগ করেছেন, বিশ্বকাপ পিছিয়ে দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত আসার আগে আইপিএল নিয়ে ভাববে না ভারতীয় বোর্ড, ‘যদি সময়টা (অক্টোবর-নভেম্বর) ফাঁকা থাকে এবং কী কী আয়োজন করা যায় তার উপর নির্ভর করে আমরা পরবর্তী সিদ্ধান্ত নেব (আইপিএল আয়োজনের)। বিশ্বকাপ হচ্ছে না ধরে নিয়ে পরিকল্পনা সাজিয়ে ফেলার কোনো অর্থ নেই।’

Comments

The Daily Star  | English

Raids on hospitals countrywide from Feb 27: health minister

There will be zero tolerance for child deaths due to hospital authorities' negligence, he says

42m ago