রিয়াল মাদ্রিদ বলেই জিতেছেন বলতে পারছেন না সিলভা

ম্যাচটা হয়েছে রিয়াল মাদ্রিদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে। কিন্তু সেখানে দাপট দেখালো সফরকারী ম্যানচেস্টার সিটিই। ম্যাচ জিতে নেয় ২-১ গোলের ব্যবধানে। তাতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে সিটিজেনরা এক পা দিয়ে রেখেছেন ধরেই নেওয়া যায়। কিন্তু এমনটা ভাবছেন না দলের অন্যতম সেরা খেলোয়াড় বের্নার্দো সিলভা। চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের ইতিহাস জেনে এখনই জিতে গিয়েছেন, এমনটা ভাবতে পারছেন না এ পর্তুগিজ তরুণ।
ফাইল ছবি: এএফপি

ম্যাচটা হয়েছে রিয়াল মাদ্রিদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে। কিন্তু সেখানে দাপট দেখালো সফরকারী ম্যানচেস্টার সিটিই। ম্যাচ জিতে নেয় ২-১ গোলের ব্যবধানে। তাতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে সিটিজেনরা এক পা দিয়ে রেখেছেন বলেই ধরে নেওয়া যায়। কিন্তু এমনটা ভাবছেন না দলের অন্যতম সেরা খেলোয়াড় বের্নার্দো সিলভা। চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের ইতিহাস জেনে এখনই জিতে গিয়েছেন, এমনটা ভাবতে পারছেন না এ পর্তুগিজ তরুণ।

চ্যাম্পিয়ন্স লিগের রাজাই বলা হয় রিয়াল মাদ্রিদকে। এ আসরের সর্বোচ্চ ১৩ বার শিরোপা জিতেছেন তারাই। তাই ঐতিহ্য ও অভিজ্ঞতায় তাদের ধারে কাছেও কেউ নেই। দ্বিতীয় সর্বোচ্চ ৭টি শিরোপা গিয়েছে এসি মিলানের ঘরে। সেখানে ম্যানচেস্টার সিটির সাফল্য শূন্য। এমনকি দলটি ফাইনালেও খেলতে পারেনি কখনো। তাই দ্বিতীয় লেগে রিয়াল ঘুরে দাঁড়াতে পারে বলেই মনে করেন সিলভা।

সম্প্রতি স্প্যানিশ শীর্ষ গণমাধ্যম এএসকে দেওয়া এক সাক্ষাৎকারে এ প্রসঙ্গে সিলভা বলেছেন, '(রিয়ালের বিপক্ষে জিতছেন এমন ভাবনা) অবশ্যই নয়, আপনি কখনোই তাদের বাদ লিখে দিতে পারবেন না। কারণ আগে ও পরে তারা ১৩টি ইউরোপিয়ান কাপ জিতেছে। রিয়ালের খেলোয়াড়দের যে অভিজ্ঞতা রয়েছে তা অন্য কারও নেই। সুতরাং আপনি কখনোই ভাবতে পারেন না যে আপনি তাদের হারিয়ে দিয়েছেন।'

এছাড়া সাম্প্রতিক সময়ে ঘুরে দাঁড়ানোর উদাহরণও অনেক। গত মৌসুমেই লিভারপুলের বিপক্ষে প্রথম লেগে ৩-০ গোলে এগিয়ে থাকার পর দ্বিতীয় লেগে ০-৪ গোলে হেরে বিদায় নেয় বার্সা। সে উদাহরণ টেনে সিলভা বলেন, 'এটা অবশ্যই এখনও উন্মুক্ত। মাদ্রিদের মতো দলের বিপক্ষে খেলার ফলাফলের কোনো নিশ্চয়তা নেই। গত কয়েক বছরে এমন উদাহরণও অনেক দেখেছি। গত বছরের বার্সার দিকে তাকান, তারা ৩-০ গোলে এগিয়েও ৪-০ গোলে হেরেছে। তাই কি হবে আপনি জানেন না।'

জিতবেন নিশ্চিত না ভাবলেও ভালো অবস্থানে রয়েছেন এমনটা মানছেন সিলভা। রিয়ালকে হারাতে হলে ঘরের মাঠেও নিজেদের সেরাটা খেলতে হবে বলে মনে করেন এ তরুণ, 'এটা খুব ভালো ফলাফল এবং কোয়ার্টার ফাইনালে যাওয়ার পথে আমরা ভালো অবস্থানে আছি। তবে এটা কঠিন ম্যাচ হবে। আমাদের ভালো খেলতে হবে এবং আমাদের মনঃসংযোগ ধরে রাখতে হবে।'

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে গত মার্চ থেকে অন্যসব প্রতিযোগিতার মতো বন্ধ রয়েছে চ্যাম্পিয়ন্স লিগও। তবে সাম্প্রতিক সময়ে এ ভাইরাসের প্রাদুর্ভাব কিছুটা কমায় আবারও ফুটবল ফিরতে শুরু করেছে মাঠে। আগামী আগস্টে চ্যাম্পিয়ন্স লিগও ফিরতে পারে বলে ইঙ্গিত দিয়েছে ইউরোপিয়ান ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

Comments

The Daily Star  | English

Consumers brace for price shocks

Consumers are bracing for multiple price shocks ahead of Ramadan that usually marks a period of high household spending.

12h ago