‘ব্যবহৃত বিদ্যুতের বেশি বিল গ্রাহককে দিতে হবে না’

কোন অবস্থাতেই গ্রাহককে তার ব্যবহৃত বিদ্যুতের বেশি বিল পরিশোধ করতে হবে না বলে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।

কোন অবস্থাতেই গ্রাহককে তার ব্যবহৃত বিদ্যুতের বেশি বিল পরিশোধ করতে হবে না বলে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।

আজ শনিবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ‘বিদ্যুৎ বিল সমন্বয় নিয়ে বিদ্যুৎ বিভাগের মতামত’ শিরোনামে এক বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে।

এতে বলা হয়, প্রাক্কলিত বিলের সঙ্গে গ্রাহকের প্রকৃত বিদ্যুৎ ব্যবহারের কম-বেশি অথবা কোনো অসামঞ্জস্য দেখা গেলে তা পরের মাসের বিলের সঙ্গে সমন্বয় করা হবে। 

বিদ্যুৎ বিভাগ জানায়, করোনাভাইরাসের কারণে সৃষ্ট বর্তমান পরিস্থিতিতে দেশের বিভিন্ন অঞ্চলের বিদ্যুৎ বিল নিয়ে কোনো কোনো গ্রাহকের মধ্যে কিছু বিভ্রান্তি দেখা দিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার বিস্তার রোধে  বর্তমানে অনেক গ্রাহকের আঙ্গিনায় সরেজমিন গিয়ে মিটার রিডিং নিয়ে বিদ্যুৎ বিল তৈরি করা হচ্ছে না। দেশের বিভিন্ন এলাকায় লকডাউন ও সামাজিক দূরত্ব মেনে চলার বাধ্যবাধকতার ফলে গ্রাহক ও বিদ্যুৎকর্মীদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে. সংশ্লিষ্ট এলাকার বিদ্যুৎ গ্রাহকদের আগের মাসের অথবা পূর্ববর্তী বছরের একই সময়ের বিলের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রাক্বলিত বিল দেওয়া হচ্ছে।

এতে আরও বলা হয়, সরকার  ইতোমধ্যে করোনা সংক্রমণ বিস্তার রোধে গ্রাহকের স্বাস্থ্য সুরক্ষার  কথা বিবেচনা করে, ২০২০ সালের ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিল মাসের বিদ্যুৎ বিলের বিলম্ব মাসুল মওকুফ করেছে। তাই কোন ধরনের বিলম্ব মাসুল ছাড়াই ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিল ২০২০-এর বিল আগামী ৩০ জুন ২০২০-এর মধ্যে  পরিশোধ করা যাবে।

এছাড়া, বিদ্যুৎ বিল নিয়ে বারও জিজ্ঞাসা অথবা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট দপ্তরে জানানো অনুরোধ করা হয়েছে।

সেইসঙ্গে ব্যাংকে বিল পরিশোধের পাশাপাশি, সুবিধা অনুযায়ী বিকাশ কিংবা নিজস্ব বুথ অথবা মোবাইল ফোনের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধের কথা জানানো হয়েছে।

 

Comments

The Daily Star  | English

Israel may have violated laws of war in Gaza, UN rights office says

Israeli forces may have repeatedly violated the laws of war and failed to distinguish between civilians and fighters in the Gaza conflict, the UN human rights office said on Wednesday

17m ago