সৌরভকে পূর্ণ মেয়াদে দায়িত্বে রাখতে সুপ্রিম কোর্টে বিসিসিআই

তিন বছরের পূর্ণ মেয়াদে সৌরভ গাঙ্গুলিকে দায়িত্বে রাখতে চায় সংস্থাটি। সেকারণে নিজেদের গঠনতন্ত্রে গুরুত্বপূর্ণ সংশোধন আনতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে বিসিসিআই।
sourav ganguly
ছবি: এএফপি

দশ মাসের জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি নির্বাচিত হয়েছেন সৌরভ গাঙ্গুলি। তবে তিন বছরের পূর্ণ মেয়াদে তাকে দায়িত্বে রাখতে চায় সংস্থাটি। সেকারণে নিজেদের গঠনতন্ত্রে গুরুত্বপূর্ণ সংশোধন আনতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে বিসিসিআই।

শনিবার ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, সভাপতি সৌরভের পাশাপাশি সচিব জয় শাহকেও পূর্ণ মেয়াদে দেখতে চায় ভারতীয় বোর্ড। কিন্তু এক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে সংস্থাটির গঠনতন্ত্রের একটি ধারা। বিচারপতি আরএম লোধার নেতৃত্বে একটি সংস্কার কমিটি ধারাটি যোগ করার সুপারিশ করেছিল। ২০১৮ সালের অগাস্টে এটির অনুমোদন দিয়েছিলেন সুপ্রিম কোর্ট।

সেই ধারা অনুসারে, পরপর দুই মেয়াদে (সবমিলিয়ে টানা ছয় বছর) কেউ ভারতের রাজ্য ও কেন্দ্রীয় ক্রিকেট সংস্থার দায়িত্বে থাকলে পরবর্তীতে বাধ্যতামূলকভাবে তাকে তিন বছরের ‘কুলিং অফ’ পিরিয়ডে (বিশ্রামে) থাকতে হবে। বিসিসিআইয়ের সভাপতির দায়িত্ব নেওয়ার আগে পাঁচ বছরের বেশি সময় ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) প্রধান ছিলেন সাবেক অধিনায়ক সৌরভ। তাই বোর্ড সভাপতি হিসেবে তার মেয়াদ শেষ হবে আগামী জুনে। এরপর ‘কুলিং অফ’ পিরিয়ড শুরু হওয়ার কথা তার। আর আগামী জুলাইতে মেয়াদ শেষে বোর্ড সচিব জয়ও যাবেন ‘কুলিং অফ’ পিরিয়ডে।

তবে এই ধারাতে সংশোধন আনতে চায় বিসিসিআই। টানা দুই মেয়াদে বোর্ডের (কেন্দ্রীয় ক্রিকেট সংস্থার) সভাপতি বা সচিব পদে থাকলেই কেবল ‘কুলিং অফ’ পিরিয়ড কার্যকর করতে চায় তারা। গেল ১ ডিসেম্বর বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভায় সংশোধনীর খসড়া অনুমোদনও দেওয়া হয়েছে। এবার ধারাটি চূড়ান্ত অনুমোদনের জন্য সুপ্রিম কোর্টে বিসিসিআইয়ের পক্ষ থেকে আবেদন করেছেন কোষাধ্যক্ষ অরুণ ধুমাল।

Comments

The Daily Star  | English

Quota protesters to hold marches, rallies today at campuses across the country

Protesters demanding reform of the quota system in government jobs, are set to hold pre-announced programmes at Dhaka University and other university campuses across the country around the same time today

5m ago