অগ্রাধিকারভিত্তিতে পিরোজপুরে নির্মাণ করা হবে সাড়ে ৮ কিলোমিটার বেড়িবাঁধ

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় অগ্রাধিকার ভিত্তিতে সাড়ে আট কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ করা হবে বলে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।
ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ এলাকা পরিদর্শন করছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। ছবি: স্টার

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় অগ্রাধিকার ভিত্তিতে সাড়ে আট কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ করা হবে বলে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

গতকাল বুধবার বিকেলে তিনি মঠবাড়িয়া উপজেলার বলেশ্বর নদীর বড় মাছুয়া লঞ্চঘাটে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ এলাকা পরিদর্শন শেষে এ কথা বলেন।

তিনি জানান, অগ্রাধিকারভিত্তিতে বড় মাছুয়া লঞ্চঘাট এলাকায় ৫ কোটি টাকা ব্যয়ে ৫০০ মিটার স্থায়ী ও মজবুত বেড়িবাঁধ নির্মাণ করা হবে। এ কাজ শিগগির শুরু করা হবে। এছাড়া ওই উপজেলার তিনটি পোল্ডারে আরও আট কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ করা হবে। আর এতে ব্যয় হবে ৭২১ কোটি টাকা।

প্রতিমন্ত্রী আরও বলেন, দেশের মধ্যে যে সকল এলাকায় নদী ভাঙন বেশি সেসব এলাকায় অগ্রাধিকারভিত্তিতে বেড়িবাঁধ নির্মাণ করা হবে। তবে নদীপাড়ে গুরুত্বপূর্ণ স্থাপনার স্থানে মজবুত ও স্থায়ী বেড়িবাঁধ নির্মাণ করা হবে এবং অন্যান্য এলাকায় মাটির বাধ নির্মাণ করা হবে।

ভৌগোলিক কারণে বাংলাদেশে নদীর সংখ্যা বেশি এবং এখানে নদী ভাঙনও বেশি। তবে উপকূলীয় এলাকায় ভাঙন রোধে সরকার অনেক বড় বড় প্রকল্প নিয়েছে বলে জানান জাহিদ ফারুক। এছাড়া জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশে নদী ভাঙন বেড়ে গেছে এবং এজন্য বেড়িবাঁধের উচ্চতা এবং প্রশস্ততা বৃদ্ধি করে বেড়িবাঁধ নির্মাণের নকশায়ও পরিবর্তন আনা হচ্ছে।

নদীভাঙন কবলিত এলাকা পরিদর্শনকালে প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন, পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান, মঠবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা উর্মি ভৌমিক, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দ।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে পিরোজপুরে ১৫ কিলোমিটার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মঠবাড়িয়া উপজেলায়।

Comments

The Daily Star  | English

Bheem finds business in dried fish

Instead of trying his luck in other profession, Bheem Kumar turned to dried fish production and quickly changed his fortune.

46m ago