তামিমের উদ্যোগে অকাল প্রয়াত কাজলের পরিবারের পাশে ক্রিকেটাররা

একমাত্র উপার্জনক্ষম ব্যক্তির আকস্মিক মৃত্যুতে অকূল পাথারে পড়া কাজলের পরিবারের পাশে এসে দাঁড়িয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।
tamim iqbal and kajol
ছবি: সংগৃহীত

অকাল প্রয়াত ক্রিকেটার ও স্থানীয় কোচ কাজী রিয়াজুল ইসলাম কাজলের পরিবারের দুরবস্থার চিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরেছিলেন রুবেল হোসেন। এর প্রেক্ষিতে একমাত্র উপার্জনক্ষম ব্যক্তির আকস্মিক মৃত্যুতে অকূল পাথারে পড়া পরিবারটির পাশে এসে দাঁড়িয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ওয়ানডে  অধিনায়ক তামিম ইকবালের উদ্যোগে নিজেদের গঠিত করোনাভাইরাস মোকাবিলা তহবিল থেকে কাজলের পরিবারকে আর্থিক সহায়তা দিয়েছে তারা।

গেল বুধবার রাতে মাত্র ৩২ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান কাজল। তিনি খুলনা জেলা দলের অধিনায়কের দায়িত্ব পালন করার পাশাপাশি স্থানীয় বয়রা তরুণ সংঘ নামের একটি ক্রিকেট একাডেমিতে কোচ হিসেবে কাজ করছিলেন। 

কাজলের পরিবারকে সহায়তা দেওয়ার বিস্তারিত তুলে ধরে শুক্রবার তারকা পেসার রুবেল নিজের স্বীকৃত ফেসবুক পেজে একটি পোস্ট দিয়েছেন। তিনি লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল ক্রিকেটার কাজলের পরিবারের পাশে দাঁড়িয়েছে। এমন মহৎ কাজে আমাদের সবাইকে উদ্বুদ্ধ করেছেন অধিনায়ক তামিম ইকবাল।

তার উদ্যোগেই মূলত করোনাভাইরাসের মাঝে অসহায়, দুস্থ ও গরিব মানুষদের জন্য গঠিত আমাদের তহবিল থেকে কাজলের পরিবারকে আর্থিক অনুদান দেওয়া হয়েছে।

আপনারা জানেন যে, শ্বাসকষ্টের কারণে আকস্মিকভাবে মৃত্যুবরণ করেছেন খুলনার সুপরিচিত ক্রিকেটার কাজল। তার সঙ্গে আমার অনেক স্মৃতি রয়েছে। দীর্ঘদিন আমরা একসঙ্গে বাগেরহাট থেকে শুরু করে ঢাকা লিগে খেলেছি। কাজলের মৃত্যু নিয়ে আমার ফেসবুক পেজে একটি পোস্ট দিয়েছিলাম। তা দেখেই তামিম ভাই আমাকে ফোন দিয়েছিলেন।

কাজলের পরিবারের পাশে দাঁড়ানোটা আমাদের সবার নৈতিক দায়িত্বও বটে। আপনারা হয়তো অনেকেই জানেন না যে, কাজলের পরিবারে উপার্জনক্ষম ব্যক্তি বলতে একমাত্র তিনি-ই ছিলেন। তার বাবা নেই। চার বছরের ছোট্ট একটি কন্যা শিশু রয়েছে। বুঝতেই পারছেন, অকালে স্বামীকে হারিয়ে দিশাহারা কাজলের স্ত্রী! তামিম ভাই ফোন দিয়ে আমার কাছে কাজলের পরিবার সম্পর্কে খোঁজখবর নেওয়ার পর তাৎক্ষণিকভাবে তাদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন। এরই প্রেক্ষিতে আজ কাজলের স্ত্রীর কাছে আমি আর্থিক সহায়তা পৌঁছে দিয়েছি। মানসিকভাবে অনেক শান্তি লাগছে।

আমার পোস্ট দেখে যেমন একজন তামিম ইকবাল এগিয়ে এসেছেন, ঠিক তেমনি আমার বিশ্বাস, পুনরায় আমার এই পোস্ট দেখে সাবেক ক্রিকেটার, সংগঠক কিংবা ক্লাবের মালিকরাও কাজলের পরিবারের সাহায্যে এগিয়ে আসবেন।

তামিম ভাইয়ের পাশাপাশি এই ফান্ডে আমার জাতীয় দলের সতীর্থ যেসব ক্রিকেটারের আর্থিক অনুদান রয়েছে, আবারও তাদের সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।

আল্লাহ পাক রাব্বুল আলামিন মরহুম কাজলকে জান্নাতুল ফেরদাউস দান করুন। আমিন।’

Comments

The Daily Star  | English

Shehbaz Sharif voted in as Pakistan's prime minister for second time

Newly sworn-in lawmakers in Pakistan's National Assembly elected Sharif by 201 votes to 92, three weeks after national elections marred by widespread allegations of rigging

40m ago