সর্বোচ্চ উপার্জনকারী অ্যাথলেটদের তালিকায় একমাত্র ক্রিকেটার কোহলি

একমাত্র ক্রিকেটার হিসেবে তালিকায় জায়গা ধরে রেখেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।
virat kohli
ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস ২০২০ সালের সবচেয়ে বেশি আয় করা ১০০ ক্রীড়াবিদের তালিকা প্রকাশ করেছে। একমাত্র ক্রিকেটার হিসেবে সেখানে জায়গা ধরে রেখেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

বার্ষিক আয়ের ভিত্তিতে শুক্রবার প্রকাশিত তালিকায় কোহলি আছেন ৬৬ নম্বরে। গেল বছর তিনি ছিলেন ১০০তম স্থানে। অর্থাৎ সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান এগিয়েছেন ৩৪ ধাপ। তালিকার একমাত্র ভারতীয়ও তিনি।

গেল ১২ মাসে ক্রীড়াবিদদের মোট আয়ের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করা হয়েছে। আয়ের মধ্যে রয়েছে পুরস্কার, চুক্তির বোনাস, বিজ্ঞাপন ও বিভিন্ন স্বত্ব থেকে প্রাপ্ত অর্থ।

ফোর্বস জানিয়েছে, গেল এক বছরে তিনি মোট ২ কোটি ৬০ লাখ ডলার উপার্জন করেছেন। এর মধ্যে ২ কোটি ৪০ লাখ ডলার তার পকেটে ঢুকেছে বাণিজ্যিক চুক্তি থেকে। আর ক্রিকেট খেলে তিনি আয় করেছেন ২০ লাখ ডলার।

প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে সর্বোচ্চ আয়ের ক্রীড়াবিদদের তালিকার শীর্ষস্থান দখল করেছেন সুইজারল্যান্ডের কিংবদন্তি রজার ফেদেরার। বার্ষিক আয়ের দিক থেকে সময়ের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসিকে টপকে গেছেন তিনি।

করোনাভাইরাস মহামারির কারণে ফুটবলারদের পারিশ্রমিক কাটছাঁট করেছে ক্লাবগুলো। এতে উপার্জনের লড়াইয়ে পিছিয়ে পড়তে হয়েছে আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসিকে। গেল বছর তালিকার শীর্ষে ছিলেন তিনি।

ছয়বারের ব্যালন ডি’অর জয়ী মেসি নেমে গিয়েছেন তৃতীয় স্থানে। অন্যদিকে, রেকর্ড ২০টি গ্র্যান্ডস্ল্যাম জেতা ফেদেরার চার ধাপ লাফিয়ে উঠে এসেছেন এক নম্বরে। তালিকার দুইয়ে আছেন পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো।

Comments