৮০ শতাংশ বাড়ছে না বাস ভাড়া, সমন্বয় আজই

করোনাকালীন বাস ভাড়া আগের চেয়ে ৮০ শতাংশ বাড়াতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) নেতৃত্বাধীন বিশেষ কমিটির যে প্রস্তাব, তা কমিয়ে সরকারের পক্ষ থেকে যুক্তিসঙ্গত হার নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আজ রোববার এই সংক্রান্ত প্রজ্ঞাপন দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।
রাজধানীর মহাখালী টার্মিনাল চত্বরে সারি সারি বাস। ছবি: পলাশ খান

করোনাকালীন বাস ভাড়া আগের চেয়ে ৮০ শতাংশ বাড়াতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) নেতৃত্বাধীন বিশেষ কমিটির যে প্রস্তাব, তা কমিয়ে সরকারের পক্ষ থেকে যুক্তিসঙ্গত হার নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আজ রোববার এই সংক্রান্ত প্রজ্ঞাপন দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

আজ সকালে নিজ বাসভবন থেকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্স মতবিনিময়কালে তিনি এ কথা জানান।

তিনি বলেন, ‘করোনাকালীন বাস ভাড়া সমন্বয়ে বিআরটিএ প্রস্তাবিত ভাড়া কমিয়ে মন্ত্রণালয় একটি যুক্তিসঙ্গত হার নির্ধারণ করেছে এবং আজই প্রজ্ঞাপন জারি হবে।’

‘দেশের জনগণের জন্য ৮০ শতাংশ ভাড়া সমন্বয় বাড়তি চাপ তৈরি করবে। সরকারকে যেমনি যাত্রীদের স্বার্থ দেখতে হবে, তেমনি পরিবহন খাতকেও সহযোগিতা করতে হবে। এ মুহূর্তে জনগণের আর্থিক সক্ষমতা বিবেচনায় নিয়েই সরকার প্রস্তাবিত ভাড়ার হার কমিয়ে যৌক্তিক পর্যায়ে সমন্বয় করতে যাচ্ছে’, বলেন তিনি।

এ সংকটকালে জনস্বার্থে সরকার নির্ধারিত ভাড়ার হার ও স্বাস্থ্যবিধি মেনে গাড়ি চালানোর জন্য পরিবহন মালিক, শ্রমিক সংগঠনসহ সবার সহযোগিতাও কামনা করেন সেতুমন্ত্রী।

ওবায়দুল কাদের জানান, করোনাকালীন বাস ও মিনিবাসগুলো মোট আসনের অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে হবে। করোনার সংক্রমণ রোধে অর্ধেক আসন খালি থাকবে। তিনি যানবাহনে যাত্রী, গাড়িচালক, সহকারী, কাউন্টার কর্মীসহ সবাইকে স্বাস্থ্য বিভাগের নির্দেশনা প্রতিপালন এবং মাস্ক পরিধানের অনুরোধ জানান।

এর আগে, গতকাল করোনাভাইরাস মহামারিতে আর্থিক ক্ষতি পুষিয়ে নিতে বাস ভাড়া আগের চেয়ে ৮০ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছে বিআরটিএ নেতৃত্বাধীন বিশেষ কমিটি।

Comments

The Daily Star  | English

Trees are Dhaka’s saviours

Things seem dire as people brace for the imminent fight against heat waves and air pollution.

5h ago