এসএসসির ফল প্রকাশ

দিনাজপুরে ৩৩ হাজারের মধ্যে গণিতে অকৃতকার্য ১৯ হাজার

দিনাজপুর শিক্ষাবোর্ডে ২০২০ সালের এসএসসি পরীক্ষায় অকৃতকার্য ৩৩ হাজার ১৩৬ পরীক্ষার্থীর মধ্যে গণিতেই ১৯ হাজার ২৯৬ জন। ইংরেজিতে অকৃতকার্য ৮ হাজার ৭৩৮ জন।

দিনাজপুর শিক্ষাবোর্ডে ২০২০ সালের এসএসসি পরীক্ষায় অকৃতকার্য ৩৩ হাজার ১৩৬ পরীক্ষার্থীর মধ্যে গণিতেই ১৯ হাজার ২৯৬ জন। ইংরেজিতে অকৃতকার্য ৮ হাজার ৭৩৮ জন।

দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, এই বোর্ডের অধীনে রংপুর বিভাগের আট জেলার ২৬৪৬টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৯১ হাজার ৮২১ পরীক্ষার্থী।

এর মধ্যে পাশ করেছে ১ লাখ ৫৮ হাজার ৬৮৫ জন। পাশের হার ৮২ দশমিক ৭৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৮৬ পরীক্ষার্থী।

দিনাজপুর শিক্ষাবোর্ডের এবারের এসএসসি পরীক্ষায় গতবছরের তুলনায় পাশের হার কমলেও বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা। গতবছর পাশের হার ছিল ৮৪ দশমিক ১০ শতাংশ এবং জিপিএ-৫ পায় ৯ হাজার ২৩ জন।

এবার পাশের হারে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে থাকলেও জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে এগিয়ে রয়েছে ছেলেরা। ৯২ হাজার ৯৮৮ মেয়ের মধ্যে পাশ করেছে ৭৮ হাজার ৩০৮ জন। মেয়েদের পাশের হার ৮৪ দশমিক ৩২ শতাংশ। অন্যদিকে ৯৮ হাজার ৮৩৩ ছেলের মধ্যে পাশ করেছে ৮০ হাজার ২৭৭ জন। 

ছেলেদের পাশের হার ৮১ দশমিক ২২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৩২৬ জন। অন্যদিকে মেয়েদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৭৬০ জন।

দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ২৬৪৬টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাশ করেছে ১২২টি। একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান দিনাজপুরের খানসামা উপজেলার চকরামপুর উচ্চ বিদ্যালয় থেকে ৭ পরীক্ষার্থী অংশ নিলেও উত্তীর্ণ নেই।

করোনা ভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্যঝুঁকি এড়ানোর জন্য এবার শিক্ষা প্রতিষ্ঠান থেকে কোন ফল না দেয়ায় শিক্ষার্থীরা ঘরে বসেই ইন্টারনেট ব্যবহার করে মোবাইলের মাধ্যমে পরীক্ষার ফল সংগ্রহ করেছে। সংকটময় মুহূর্তে ঘরে বসেই সময়মতো পরীক্ষার ফল সংগ্রহ করতে পারায় খুশি পরীক্ষার্থী ও অভিভাবকরা।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago