শীর্ষ খবর

করোনা আপডেট: কক্সবাজার, ফেনী, বরিশাল, চাঁদপুর, নোয়াখালী, ঠাকুরগাঁও

দেশজুড়ে বাড়ছে করোনা সংক্রমণের হার। কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে করোনায় প্রথম একজনের মৃত্যু হয়েছে। ফেনীতে নতুন করে ১৬ জনের করোনা শনাক্ত হয়েছে। বরিশালে ১৭ পুলিশ সদস্যসহ আরও ৪৫ জনের করোনা শনাক্ত। সংক্রমণ বেড়ে যাওয়ায় চাঁদপুরের হাজীগঞ্জে একটি বাজার বন্ধ করে দেওয়া হয়েছে।
Corona BD.jpg
প্রতীকী ছবি। সংগৃহীত

দেশজুড়ে বাড়ছে করোনা সংক্রমণের হার। কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে করোনায় প্রথম একজনের মৃত্যু হয়েছে। ফেনীতে নতুন করে ১৬ জনের করোনা শনাক্ত হয়েছে। বরিশালে ১৭ পুলিশ সদস্যসহ আরও ৪৫ জনের করোনা শনাক্ত। সংক্রমণ বেড়ে যাওয়ায় চাঁদপুরের হাজীগঞ্জে একটি বাজার বন্ধ করে দেওয়া হয়েছে।

রোহিঙ্গা ক্যাম্পে করোনায় প্রথম মৃত্যু

কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে করোনা আক্রান্ত হয়ে ৭১ বছর বয়সী একজনের মৃত্যু হয়েছে। আজ মঙ্গলবার ভোররাতে ক্যাম্পের আইসোলেশন সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়ের প্রধান স্বাস্থ্য সমন্বয়কারী ডা. আবু তোহা এম আর ভূঁইয়া দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ইতোমধ্যে ৩০ জনের মতো বিভিন্ন বয়সী রোহিঙ্গা করোনায় আক্রান্ত। তাদেরকে ক্যাম্পের ভেতরে আইসোলেশন সেন্টারে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ফেনীতে পৌর কাউন্সিলর, গণমাধ্যম কর্মী, স্বাস্থ্যকর্মীসহ ১৬ জনের করোনা শনাক্ত

দ্য ডেইরি স্টারের ফেনী সংবাদদাতা জানিয়েছেন, ফেনীর দাগনভূঁঞায় একজন পৌর কাউন্সিলর, একজন গণমাধ্যম কর্মী, একজন স্বাস্থ্যকর্মী, একজন পরিবহণ মালিক নেতাসহ আরও ১৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১৭৫ জনে। তাদের মধ্যে তিন জন মারা গেছেন। সুস্থ হয়েছেন ৫৯ জন। সাত জনকে অন্যত্র স্থানান্তর করা হয়েছে।

বর্তমানে ফেনী জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ছয় জন ভর্তি ও ১০০ জন স্বাস্থ্য বিভাগের অধীনে হোম আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন।

জেলায় করোনা আক্রান্তদের মধ্যে ফেনী সদর উপজেলায় ৬২ জন, দাগনভূঁঞায় ৫২ জন, ছাগলনাইয়ায় ও সোনাগাজীতে ২১ জন করে, পরশুরাম ও ফুলগাজীতে সাত জন করে।

ফেনীর সিভিল সার্জন মো. সাজ্জাদ হোসেন দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেন।

স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, নতুন আক্রান্ত ১৬ জনের মধ্যে দাগনভূঁঞা উপজেলায় ১৫ জন ও ফেনী সদর উপজেলার একজন। দাগনভূঁঞায় ১৫ জনের মধ্যে একজন পৌর কাউন্সিলর ও তার স্ত্রী, একজন পরিবহণ মালিক ও তার স্ত্রী, উপজেলা পর্যায়ের একজন গণমাধ্যম কর্মী ও একজন স্বাস্থ্যকর্মী রয়েছেন।

তাদের সবার বাড়ি লকডাউন করা হয়েছে। তাদের মধ্যে দুই জনকে ঢাকায় স্থানান্তর ও অন্যরা হোম আইসোলেশনে থেকে স্বাস্থ্য বিভাগের অধীন চিকিৎসা নিচ্ছেন।

স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, গত দুই মাসে জেলায় ১ হাজার ৭৮৭ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি), চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় এবং নোয়াখালী আবদুল মালেক মেডিকেল কলেজে পাঠানো হয়। গতকাল সোমবার পর্যন্ত ১ হাজার ৫৩৫ জনের নমুনা পরীক্ষার প্রতিবেদন পাওয়া গেছে।

বরিশালে ১৭ পুলিশ সদস্যসহ আরও ৪৫ জনের করোনা শনাক্ত

বরিশালে ১৭ পুলিশ সদস্যসহ আরও ৪৫ জনের করোনা শনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। এ নিয়ে করোনা আক্রান্ত মোট রোগীর সংখ্যা ৩৬৪ জনে দাঁড়িয়েছে। গতকাল রাতে বরিশাল জেলা প্রশাসনের মিডিয়া সেল থেকে এ তথ্য পাওয়া গেছে।

বরিশাল মহানগর পুলিশের ১৬ সদস্য ও উপমহাপরিদর্শকের কার্যালয়ের একজন কর্মকর্তা, বাবুগঞ্জ উপজেলার দুই জন, বাকেরগঞ্জ উপজেলার একজন, বানারীপাড়া উপজেলার একজন, শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের দুই জন নার্স, একজন টেকনোলজিস্ট, একজন কারপেন্টার ও একজন পরিচ্ছন্নতাকর্মী, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের এক চিকিৎসক, রুপাতলী এলাকার তিন বাসিন্দা, আলেকান্দা ও বৈদ্যপাড়ার দুজন করে চার জন, কাউনিয়া, ফকিরবাড়ি, বগুড়া রোড, দপ্তরখানা, ভাটারখাল, অক্সফোর্ড মিশন রোড ও নথুল্লাবাদ এলাকার একজন করে মোট আট জন, এনসিসি ব্যাংক ও জনতা ব্যাংকের একজন করে দুই জন করোনায় আক্রান্ত হয়েছেন।

বরিশাল জেলায় এ পর্যন্ত ৯৬ জন নারী ও ২৬৮ জন পুরুষ করোনায় আক্রান্ত হয়েছেন। সংক্রমণের হার মহানগর এলাকায় সবচেয়ে বেশি।

সংক্রমণের হার বেড়ে যাওয়ায় চাঁদপুরে একটি বাজার বন্ধ

করোনায় মৃত্যু ও সংক্রমণের হার বেড়ে যাওয়ায় হাজীগঞ্জ বাজার বন্ধ ঘোষণা করেছে ব্যবসায়ী সমিতি। তবে ওষুধের দোকান ২৪ ঘণ্টা ও মুদি দোকান দুপুর ২টা পর্যন্ত খোলা থাকবে। 

গতকাল সোমবার বিকালে বড় মসজিদ প্রাঙ্গণে এক জরুরি সভায় হাজীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতি এই সিদ্ধান্ত নেয়। সে সময় হাজীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গাজী মো. মাঈনুদ্দিন, হাজীগঞ্জ পৌর মেয়র আ.স.ম মাহবুব-উল-আলম লিপন, অতিরিক্ত পুলিশ সুপার আফজাল হোসেন, হাজীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) আবদুর রশিদ, হাজীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আশফাকুল আলম চৌধুরী উপস্থিত ছিলেন।

আজ সকালে ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক হায়দার পারভেজ সুজন দ্য ডেইলি স্টারকে বলেন, ‘হাজীগঞ্জকে করোনামুক্ত রাখতে ২ জুন থেকে আগামী ১০ জুন পর্যন্ত ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া, আগামী তিন দিনের মধ্যে কাঁচা তরকারি বিক্রি শেষ করতে বলা হয়েছে।

এ প্রসঙ্গে চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার আফজাল হোসেন বলেন, প্রশাসনের পক্ষ থেকে কোনো ধরনের চাপ থাকবে না।

হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. শোয়েব আহমেদ বলেন, হাজীগঞ্জে করোনা পরিস্থিতি একটু খারাপের দিকে।

জেলা সদর হাসপাতালের করোনা আইসোলেশন ওয়ার্ডে ৩২ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে। আজ ভোর ৫টার দিকে সংক্রমণের উপসর্গ নিয়ে তার মৃত্যু হয়। তার বাড়ি হাইমচর উপজেলায়। 

হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. সুজাউদ্দৌলা রুবেল বলেন, ‘গতকাল রাতে করোনা উপসর্গ নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তাকে ঢাকায় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। কিন্তু তিনি যাননি। মৃত্যুর পর করোনা পরীক্ষার জন্য তার নমুনা নেওয়া হয়েছে। বিশেষ ব্যবস্থায় তার দাফন সম্পন্ন হবে।

নোয়াখালীতে আরও ৮১ জনের করোনা শনাক্ত

নোয়াখালীতে নতুন করে ৮১ জনের করোনা শনাক্ত হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে নোয়াখালীর জেলা সিভিল সার্জন ডা. মো. মোমিনুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, গতকাল রাতে নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ ও নোবিপ্রবি পরীক্ষাগার থেকে নমুনা পরীক্ষার ফলাফল আমাদের হাতে এসেছেন। এ নিয়ে জেলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৭৬৯ জনে দাঁড়ালো।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্তদের মধ্যে সদর উপজেলার ৩১ জন, বেগমগঞ্জের ৪৩ জন, সেনবাগের পাঁচ জন, সুবর্ণচরের একজন ও একজনের বাড়ি চাটখিল উপজেলায়।

ঠাকুরগাঁওয়ে নতুন করে ১১ জনের করোনা শনাক্ত

দ্য ডেইলি স্টারের ঠাকুরগাঁও সংবাদদাতা জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দুই স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের করোনা শনাক্ত করেছে স্বাস্থ্যবিভাগ। এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা ১২২ জনে দাঁড়ালো।

ঠাকুরগাঁও জেলা সিভিল সার্জন মো. মাহফুজুর রহমান সরকার বলেন, আজ সকাল পর্যন্ত ঠাকুরগাঁও জেলা থেকে এক হাজার ৭৪১ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে এক হাজার ৫২২ জনের পরীক্ষার ফলাফলে ১২২ জন আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। ইতোমধ্যে ২৭ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

4h ago