শীর্ষ খবর

কক্সবাজার পৌরসভা ‘করোনা রেডজোন’, রাত ১২টা থেকে ১৫ দিনের কঠোর লকডাউন

কক্সবাজার জেলা শহরের পৌর এলাকাকে ‘করোনা রেডজোন’ উল্লেখ করে আজ রাত ১২ টা থেকে ১৫ দিনের জন্য কঠোর লকডাউনের ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন।
Coxsbazar_DS_Map.jpg
স্টার অনলাইন গ্রাফিক্স

কক্সবাজার জেলা শহরের পৌর এলাকাকে ‘করোনা রেডজোন’ উল্লেখ করে আজ রাত ১২ টা থেকে ১৫ দিনের জন্য কঠোর লকডাউনের ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন।

আজ শুক্রবার বিকেল পাঁচটায় এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করেছেন কক্সবাজারের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো. কামাল হোসেন।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কক্সবাজার জেলা শহরে করোনাভাইরাস ভয়াবহ আকার ধারণ করেছে। রেডজোন এলাকা ৬  জুন রাত ১২ টা থেকে ২০ জুন রাত ১২ টা পর্যন্ত অর্থাৎ মোট ১৫ দিন কঠোরভাবে লকডাউনে থাকবে।

এতে আরও বলা হয়েছে, রেডজোন এলাকায় সকল প্রকার ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, রাজনৈতিক গণজমায়েত নিষিদ্ধ থাকবে। এ সময়ে জনসাধারণ নিজ নিজ আবাসস্থলে অবস্থান করবে। সকল ব্যক্তিগত ও গণপরিবহণ বন্ধ থাকবে। নিত্যপ্রয়োজনীয় পণ্য বহনকারী হালকা ও ভারী যানবাহন রাত আটটা থেকে সকাল আটটা পর্যন্ত চলাচল করতে পারবে। কোভিড-১৯ মোকাবিলায় দায়িত্বপ্রাপ্ত বেসরকারি গাড়ি চলাচলে জেলা প্রশাসকের অনুমতি গ্রহণ করবে। এম্বুলেন্স, রোগী পরিবহন, স্বাস্থ্যসেবা প্রদানকারীদের (অনডিউটি) পরিবহন, কোভিড-১৯ মোকাবিলা ও জরুরি সেবা প্রদানকারী কর্তৃপক্ষের গাড়ি এর আওতার বাইরে থাকবে।

সকল প্রকার দোকান, মার্কেট, বাজার, হাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। কেবলমাত্র রবিবার ও বৃহস্পতিবার কাঁচা বাজার ও মুদি দোকান স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত খোলা রাখা যাবে। ঔষধের দোকান এর আওতার বাইরে থাকবে বলেও ওই গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এতে বলা হয়েছে, কেবলমাত্র কোভিড-১৯ মোকাবেলা ও জরুরি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সীমিত আকারে খোলা থাকবে। ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানসমূহ রবিবার ও বৃহস্পতিবার খোলা থাকবে। সকল হাসপাতাল, চিকিৎসাসেবা প্রদানকারী প্রতিষ্ঠান ও কোভিড-১৯ মোকাবেলায় পরিচালিত ব্যাংকিং সেবা প্রদান এর আওতার বাইরে থাকবে। জরুরি সংবাদ সংগ্রহের জন্য নির্বাচিত সংবাদকর্মীদের রেড জোনে কাজ করার জন্য কক্সবাজার প্রেসক্লাব কর্তৃক প্রদত্ত ছবিযুক্ত বিশেষ পরিচিতি পত্র দৃশ্যমান অবস্থায় গলায় থাকতে হবে।

Comments

The Daily Star  | English

All animal waste cleared in Dhaka south in 10 hrs: DSCC

Dhaka South City Corporation (DSCC) has claimed that 100 percent sacrificial animal waste has been disposed of within approximately 10 hours

1h ago