করোনা আপডেট: চুয়াডাঙ্গা, ফেনী, লক্ষ্মীপুর, নোয়াখালী, জামালপুর

চুয়াডাঙ্গায় গত ২৪ ঘণ্টায় দর্শনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (তদন্ত) জেলায় নতুন করে ১০ জনের করোনা শনাক্ত হয়েছে। ফেনীতে এক চিকিৎসক, দুই স্বাস্থ্য কর্মী ও একই পরিবারের চার জনসহ আরও ৪৯ জন, লক্ষ্মীপুরে আরও ১৮ জন ও নোয়াখালীতে নতুন আট জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়াও, জামালপুরে এক নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ আরও ১৫ জনের করোনা শনাক্ত হয়েছে। দ্য ডেইলি স্টার স্থানীয় সংবাদদাতারা এ সব তথ্য দিয়েছেন।
Coronavirus-1.jpg
করোনাভাইরাস। ছবি: সংগৃহীত

চুয়াডাঙ্গায় গত ২৪ ঘণ্টায় দর্শনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (তদন্ত) জেলায় নতুন করে ১০ জনের করোনা শনাক্ত হয়েছে। ফেনীতে এক চিকিৎসক, দুই স্বাস্থ্য কর্মী ও একই পরিবারের চার জনসহ আরও ৪৯ জন, লক্ষ্মীপুরে আরও ১৮ জন ও  নোয়াখালীতে নতুন আট জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়াও, জামালপুরে এক নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ আরও ১৫ জনের করোনা শনাক্ত হয়েছে। দ্য ডেইলি স্টার স্থানীয় সংবাদদাতারা এ সব তথ্য দিয়েছেন।

চুয়াডাঙ্গায় ওসিসহ আরও ১০ জনের করোনা শনাক্ত

চুয়াডাঙ্গায় দর্শনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত), তিন সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ও দুই সদস্যসহ নতুন করে ১০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ১২৩ জনের করোনা শনাক্ত হলো।

জেলা সিভিল সার্জন ডা. এ এস এম মারুফ হাসান আজ সোমবার দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, কুষ্টিয়া মেডিকেল কলেজ ল্যাব থেকে ৫৮ জনের নমুনার প্রতিবেদন পাওয়া গেছে। এর মধ্যে ১০ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে দর্শনা থানার ওসি (তদন্ত), তিন এএসআই, দুই পুলিশ সদস্য, থানার এক নারী কর্মীর করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়া, আলমডাঙ্গা উপজেলায় দুই জন ও চুয়াডাঙ্গা সদরে একজনের করোনা শনাক্ত হয়েছে।

আক্রান্ত পুলিশ সদস্যদের চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানান সিভিল সার্জন। দর্শনা থানায় দায়িত্বরত ৩২ পুলিশ সদস্যদের হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে বলেও তিনি জানান।

চুয়াডাঙ্গার পুলিশ সুপার জাহিদুল ইসলাম জানান, এ পর্যন্ত দর্শনা থানার দুই পরিদর্শক, পাঁচ উপ-পরিদর্শক, তিন জন সহকারী উপ-পরিদর্শকসহ মোট ১৪ জন পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। দর্শনা থানার নতুন ওসি হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে মোহাম্মদ কামরুজ্জামানকে। এ ছাড়া, দায়িত্ব পালনের জন্য নতুন ১৭ জনকে দর্শনা থানায় যুক্ত করা হয়েছে বলে জানান পুলিশ সুপার।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, গত ১৯ মার্চ চুয়াডাঙ্গায় প্রথম করোনায় আক্রান্ত হন আলমডাঙ্গার ইতালি ফেরত এক যুবক। এ পর্যন্ত জেলায় মোট ১২৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ৭৭ জন ও মারা গেছে একজন।

ফেনীতে চিকিৎসক, স্বাস্থ্য কর্মীসহ আরও ৪৯ জনের করোনা শনাক্ত

ফেনীতে এক চিকিৎসক, দুই স্বাস্থ্য কর্মী ও একই পরিবারের চার জনসহ আরও ৪৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৩১৩ জনের করোনা শনাক্ত হলো।

ফেনীর সিভিল সার্জন মো. সাজ্জাদ হোসেন আজ সোমবার দুপুরে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, ফেনী সদরে সরকারি জেনারেল হাসপাতালের এক চিকিৎসক ও দুই স্বাস্থ্য কর্মীর করোনা শনাক্ত হয়েছে।

তিনি আরও জানান, নতুন শনাক্তদের মধ্যে সদর উপজেলার রয়েছে ২৯ জন, দাগনভূঁঞায় একই পরিবারের চার জনসহ সাত জন, ছাগলনাইয়া উপজেলায় নয় জন এবং ফেনী সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসা কুমিল্লার চৌদ্দগ্রামের একজন রয়েছেন।

সিভিল সার্জন জানান, জেলায় এ পর্যন্ত করোনা আক্রান্ত ৩১৩ জনের মধ্যে সদর উপজেলায় রয়েছে ১২০ জন, দাগনভূঁঞায় ৯৩ জন, ছাগলনাইয়ায় ৩৫ জন, সোনাগাজীতে ৩৬ জন, পরশুরামে ১১ জন ও ফুলগাজীতে নয় জন। এ ছাড়া, পাশের উপজেলা মিরসরাই, চৌদ্দগ্রাম ও সেনবাগের রয়েছে ছয় জন।

জেলায় এখন পর্যন্ত সাত জন করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। আর, সুস্থ হয়েছেন ৬৯ জন।

লক্ষ্মীপুরে আরও ১৮ জনের করোনা শনাক্ত

লক্ষ্মীপুরে আরও ১৮ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত করোনা ২৯০ জনের করোনা শনাক্ত হলো। লক্ষ্মীপুরের সিভিল সার্জন ডা. আবদুল গাফফার আজ সোমবার দ্য ডেইলি স্টার কে এ তথ্য নিশ্চিত করেছেন।

সিভিল সার্জন জানান, নতুন শনাক্তদের মধ্যে সদর উপজেলায় ১৬ জন, রায়পুর উপজেলায় একজন ও রামগঞ্জ উপজেলায় একজন রয়েছেন।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, এ পর্যন্ত জেলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২৯০ জন। এদের মধ্যে সদর উপজেলায় রয়েছে ১৩৮ জন, রায়পুরে ৪৮ জন, রামগঞ্জে ৫৬ জন, কমলনগরে ২৬ জন ও রামগতিতে ২২ জন। জেলায় এ পর্যন্ত ১৪৪ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। আর, করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচ জন। আক্রান্তদের মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৬৫ জন ও হোম আইসোলেশনে আছেন ৭৫ জন।

নোয়াখালীতে আরও ৮ জনের করোনা শনাক্ত

নোয়াখালীতে আরও আট জনের করোনা শনাক্ত হয়েছে। এই নিয়ে জেলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১০০৯ জন।

জেলা সিভিল সার্জন ডা. মো. মোমিনুর রহমান আজ সোমবার দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, নতুন শনাক্তদের মধ্যে সদর উপজেলায় সাত জন ও কবিরহাট উপজেলায় একজন রয়েছেন।

এ ছাড়া, জেলায় এ পর্যন্ত করোনা আক্রান্ত ১০০৯ জনের মধ্যে মধ্যে সদর উপজেলায় রয়েছে ২৪৩ জন, সুবর্ণচরে ২৮ জন, হাতিয়ায় ছয় জন, বেগমগঞ্জে ৪৫৫ জন, সোনাইমুড়ীতে ৫৫ জন, চাটখিলে ৭১ জন, সেনবাগে ৬৬ জন, কোম্পানীগঞ্জে নয় জন ও কবিরহাটে ৭৬ জন। জেলায় এ পর্যন্ত ৩০ জন করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন বলে জানান সিভিল সার্জন।

জামালপুরে ম্যাজিস্ট্রেটসহ ১৫ জনের করোনা শনাক্ত

জামালপুরে গত ২৪ ঘণ্টায় জেলা প্রশাসনের এক নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ আরও ১৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৩৫০ জনের করোনা শনাক্ত হলো। জেলা সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস আজ সোমবার দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ওই নির্বাহী ম্যাজিস্ট্রেটকে হোম আইসোলেশনে রাখা হয়েছে। আর, নতুন শনাক্ত অপর ১৪ জনকে শেখ হাসিনা মেডিকেল কলেজের আইসোলেশন সেন্টারে রাখা হয়েছে।

এই নিয়ে জেলার চার জন নির্বাহী ম্যাজিস্ট্রেট করোনায় আক্রান্ত হলেন এবং তাদের মধ্যে একজন সুস্থ হয়েছেন বলে জানান সিভিল সার্জন।

তিনি আরও জানান, জেলায় এ পর্যন্ত ২৬ চিকিৎসক, ১৫ নার্স ও ৫১ জন স্বাস্থ্য কর্মীর শনাক্ত হয়েছে। ১৬ জন চিকিৎসক ইতিমধ্যে হোম আইসোলেশনে থেকে সুস্থ হয়েছেন।

জেলায় এ পর্যন্ত ১৪৫ করোনা আক্রান্ত ব্যক্তি সুস্থ হয়েছেন এবং চার জন মারা গেছেন বলে জানান সিভিল সার্জন।

Comments

The Daily Star  | English
MP Anwarul Azim missing in India

AL MP Azim's daughter files abduction case

The daughter of Awami League MP Anwarul Azim Anar, who has been killed in India, filed an abduction case with Sher-e-Bangla Nagar Police Station this evening

24m ago