লা লিগায় মাঠে থুতু ফেলা-আলিঙ্গন করায় হলুদ কার্ড নয়

গেল মাসে মার্কার একটি প্রতিবেদনে বলা হয়েছিল, মাঠে থুতু ফেললেই হলুদ কার্ড দেখতে হবে লিগটির খেলোয়াড়দের।
real madrid and barcelona
ছবি: এএফপি

মাঠে থুতু ফেলা যাবে না। গোল উদযাপনের ক্ষেত্রে আবেগকে নিয়ন্ত্রণ করতে হবে। আলিঙ্গন করা যাবে না। গেল মাসে বুন্ডেসলিগা পুনরায় শুরুর আগে জার্মান ফুটবল লিগ (ডিএফএল) সব ক্লাবকে ৫১ পৃষ্ঠার যে নির্দেশিকাটি দিয়েছিল, তাতে উল্লেখ করা ছিল এসব নিয়মকানুন। বাড়তি সতর্কতার মূল কারণ হলো স্বাস্থ্যঝুঁকি এড়ানো।

সেসময় স্প্যানিশ লা লিগা কর্তৃপক্ষও একই ধরনের বেশ কিছু নতুন নিয়ম চালু করার পরিকল্পনার কথা জানিয়েছিল। দেশটির ফুটবল বিষয়ক গণমাধ্যম মার্কার একটি প্রতিবেদনে বলা হয়েছিল, মাঠে থুতু ফেললেই হলুদ কার্ড দেখতে হবে খেলোয়াড়দের। কিন্তু  সেই অবস্থান থেকে সরে এসেছে লিগ কর্তৃপক্ষ। আলিঙ্গন করার ক্ষেত্রেও কোনো বাধ্যবাধকতা রাখছে না তারা।

সোমবার মার্কা জানিয়েছে, আগামী ১১ জুন থেকে ফের মাঠে গড়াতে যাওয়া স্প্যানিশ লা লিগায় থুতু ফেলা এবং গোল উদযাপনে আলিঙ্গন করার ক্ষেত্রে কোনো শাস্তির ব্যবস্থা থাকছে না। অর্থাৎ মাঠে এ ধরনের আচরণ করলেও ফুটবলারদের হলুদ কার্ড দেখতে হবে না। রেফারিদের টেকনিক্যাল কমিটিও এতে সায় দিয়েছে।

বুন্ডেসলিগার মতো লা লিগাতেও স্টেডিয়ামে দর্শকের প্রবেশাধিকার নেই। তবে টেলিভিশনের পর্দায় যারা খেলা উপভোগ করবেন, তাদের জন্য বিকল্প ব্যবস্থা নেওয়া হয়েছে। ফুটবল মাঠের প্রকৃত আবহ যেন পাওয়া যায় সেজন্য লা লিগা কর্তৃপক্ষ ‘ভার্চুয়াল’ দর্শক ও শব্দ সংযোজন করে ম্যাচগুলো সম্প্রচার করবে। অর্থাৎ প্রযুক্তির কল্যাণে দেখা যাবে গ্যালারি ভর্তি দর্শক, শোনা যাবে তাদের উল্লাস।

নরওয়ের ভিআইজেডআরটি নামের একটি প্রতিষ্ঠানের সহযোগিতায় ‘ভার্চুয়াল’ দর্শক দেখানো হবে। তাদের সবার গায়ে থাকবে স্বাগতিক ক্লাবের জার্সি। আর ‘ভার্চুয়াল’ শব্দ শোনানোর দায়িত্ব দেওয়া হয়েছে ভিডিও গেম নির্মাণকারী প্রতিষ্ঠান ইএ স্পোর্টস ফিফাকে।

স্পেনের ফুটবলপ্রেমীরা টেলিভিশনে নিজেদের পছন্দমতো বাস্তব (দর্শকশূন্য) অথবা কৃত্রিম (‘ভার্চুয়াল’ দর্শক ও শব্দ সংবলিত) যেকোনো পরিবেশে লা লিগার ম্যাচগুলো দেখতে পাবেন। তবে বিশ্বের বাকি দেশগুলোর ভক্ত-সমর্থকদের বাছবিচারের উপায় নেই। তাদেরকে খেলা উপভোগ করতে হবে সম্প্রচারের নতুন রীতি অনুসারে।

Comments

The Daily Star  | English
MP Anwarul Azim missing in India

AL MP Azim's daughter files abduction case

The daughter of Awami League MP Anwarul Azim Anar, who has been killed in India, filed an abduction case with Sher-e-Bangla Nagar Police Station this evening

29m ago