অক্সিজেনের প্রতি সিলিন্ডারে ১৫ হাজার টাকা মুনাফা!

অক্সিজেন সিলিন্ডার থেকে অনৈতিক মাত্রায় মুনাফা করতে বাজারে কৃত্রিম সংকট তৈরি করছে চট্টগ্রামের অক্সিজেন ব্যবসায়ীরা। প্রতি সিলিন্ডারে ১০ থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত বাড়তি দাম আদায় করছেন তারা।
চট্টগ্রামে অক্সিজেনের সিলিন্ডার সরবরাহকারী প্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ আদালতের অভিযান। ছবি: স্টার

অক্সিজেন সিলিন্ডার থেকে অনৈতিক মাত্রায় মুনাফা করতে বাজারে কৃত্রিম সংকট তৈরি করছে চট্টগ্রামের অক্সিজেন ব্যবসায়ীরা। প্রতি সিলিন্ডারে ১০ থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত বাড়তি দাম আদায় করছেন তারা।

সোমবার নগরীর কয়েকটি স্থানে অভিযান চালিয়ে এ প্রমাণ পেয়েছে ভ্রাম্যমাণ আদালত। নগরীর তিন প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে দুই লাখ ২০ হাজার টাকা।

চট্টগ্রামের জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক দ্য ডেইলি স্টারকে বলেন, নগরীর সদরঘাট এলাকার মেসার্স ব্রাদার্স প্রকৌশলী নামের একটি প্রতিষ্ঠানটিতে গিয়ে দেখা গেছে প্রতি সিলিন্ডার যেগুলো সর্বোচ্চ পাঁচ হাজার টাকায় বিক্রি হয়, সেগুলো তারা বিক্রি করছে ২০ হাজার টাকায়।

‘আমরা তাদের কাগজপত্র খতিয়ে দেখলাম সিলিন্ডার প্রতি তারা ১০ থেকে ১৫ হাজার টাকা মুনাফা করছে। আবার মুনাফাকে বৈধ করতে আমদানিকারকের ভুয়া কাগজপত্রও সংগ্রহ করেছে। এসব কারণে প্রতিষ্ঠানটিকে এক লাখ টাকা জরিমানা করেছি’, তিনি বলেন।

নগরীর চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল এলাকায় অভিযান চালিয়ে সাহান মেডিকোকে এক লাখ টাকা ও অন্য একটি প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করেছে আরেকটি ভ্রাম্যমাণ আদালত। আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরিন আখতার দ্য ডেইলি স্টারকে বলেন, পালস অক্সিমিটারের দাম ৮০০ টাকা থেকে ১০০০ টাকা। কিন্তু সেগুলো বিক্রি করা হচ্ছিল আড়াই থেকে তিন হাজার টাকায়।

এ কারণে সাহান মেডিকোকে এক লাখ টাকা ও পাশের আরেকটি প্রতিষ্ঠানকে অক্সিজেন সিলিন্ডার বেশি দামে রিফিল করার দায়ে ২০ হাজার টাকা জরিমানা করা হয় বলে জানান তিনি।

Comments

The Daily Star  | English
Three lakh stranded as flash flood hits 4 upazilas of Sylhet

Three lakh stranded as flash flood hits 4 upazilas of Sylhet

Around three lakh people in four upazilas of Sylhet remain stranded by a flash flood triggered by heavy rain in the bordering areas and India's Meghalaya

1h ago