Asifur Rahman.jpg

আসিফুর রহমান

আগস্ট ২৮, ২০২২
আগস্ট ২৮, ২০২২

ডিজেলের ব্যবহার কমছে না, আমদানি চাহিদা বেড়েছে ৮ গুণ

চলমান সংকটে সরকার সাশ্রয় নীতি হিসেবে জ্বালানি তেলের ব্যবহার কমানোর উদ্যোগ নিলেও, তার কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেছে। সরকার মৌখিকভাবে ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধের ঘোষণা দিলেও, তাদের পরিকল্পনায়...

আগস্ট ২৩, ২০২২
আগস্ট ২৩, ২০২২

পেট্রোবাংলার জন্যও দায়মুক্তির আইন

পেট্রোবাংলার জন্য নতুন যে আইন হতে যাচ্ছে, সেখানে কর্মকর্তাদের ‘সরল বিশ্বাসে করা’ সব কাজের দায়মুক্তির বিষয়টি যুক্ত করার সুপারিশ করা হয়েছে।

আগস্ট ৯, ২০২২
আগস্ট ৯, ২০২২

বিবিয়ানায় অতি নির্ভরতা: হুমকিতে জ্বালানি নিরাপত্তা

আরও ১৯টি গ্যাসক্ষেত্র উৎপাদনে থাকলেও দেশে গ্যাস সরবরাহে অতিমাত্রায় নির্ভর করতে হচ্ছে বিবিয়ানা গ্যাসক্ষেত্রের ওপর। এই অতিনির্ভরতা আগামী দিনে বাংলাদেশের জ্বালানি নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি হয়ে...

আগস্ট ৮, ২০২২
আগস্ট ৮, ২০২২

৫৩ বছরেও বাড়ানো হয়নি ইস্টার্ন রিফাইনারির সক্ষমতা

১৯৬৮ সালে প্রতিষ্ঠার পর থেকে দেশের তেল শোধনাগারের পরিশোধন ক্ষমতা বাড়ানোর কোনো উদ্যোগ নেওয়া হয়নি। বর্তমানে দেশে নেই পর্যাপ্ত সংরক্ষণাগার সুবিধাও। ফলে চাহিদা মেটাতে নিয়মিত সরাসরি ডিজেল আমদানির পরিমাণ...

জুলাই ৫, ২০২২
জুলাই ৫, ২০২২

গ্যাস সংকটে ‘অনির্দিষ্টকালের’ বিদ্যুৎ-বিভ্রাট

প্রাকৃতিক গ্যাস সরবরাহের ঘাটতির কারণে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হওয়ায় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে গত কয়েকদিন ধরে লোডশেডিং চলছে।

জুন ৩০, ২০২২
জুন ৩০, ২০২২

পেট্রোবাংলাকে ১২২২৭ কোটি টাকা নিরাপত্তা-উন্নয়ন তহবিলে ফেরতের নির্দেশ

গণশুনানির রায়ে পেট্রোবাংলাকে নিরাপত্তা ও উন্নয়ন তহবিল থেকে নেওয়া ১২ হাজার ২২৭ কোটি টাকা ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন।

জুন ২৯, ২০২২
জুন ২৯, ২০২২

জ্বালানি তেলের দাম লিটারে অন্তত ১০ টাকা বাড়তে পারে

ভোক্তা অধিকার সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন ও বিশেষজ্ঞদের তীব্র বিরোধিতা সত্ত্বেও জ্বালানি তেলের দাম লিটারপ্রতি ১০-৩০ টাকা বাড়াতে পারে সরকার।

জুন ২৮, ২০২২
জুন ২৮, ২০২২

বৈদেশিক মুদ্রার রিজার্ভে চাপ কমাতে সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণের চিন্তা

সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে ৪ থেকে সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ নেওয়ার বিষয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে আলোচনা শুরু করেছে বাংলাদেশ।

জুন ৮, ২০২২
জুন ৮, ২০২২

‘বিদ্যুৎ আসেনি, তবুও ভারতের আদানি গ্রুপ ক্যাপাসিটি চার্জ পাবে ১২১৯ কোটি টাকা’

যে কাজের আর্থিক মূল্য নেই, সেটি অপচয়—মার্কিন শিল্পপতি হেনরি ফোর্ডের এই উক্তির সবচেয়ে ভালো উদাহরণ যেন ভারতের আদানি গোড্ডা পাওয়ার প্ল্যান্টের সঙ্গে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) চুক্তির...

এপ্রিল ২৬, ২০২২
এপ্রিল ২৬, ২০২২

ফুরিয়ে যাচ্ছে গ্যাসের মজুদ, ১০ বছর পর কী হবে জানে না কেউ

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের সবচেয়ে বড় গ্যাসক্ষেত্র কৈলাশটিলা থেকে ২০১৬ সালে প্রতিদিন প্রায় ৬৯ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন হতো, চলতি বছরের জানুয়ারিতে সেটা নেমে এসেছে ২৯ মিলিয়ন ঘনফুটে।