ঢাকার পূর্ব-পশ্চিম মেট্রোরেল নির্মাণে পরামর্শক নিয়োগের চুক্তি সই

ঢাকা মহানগরীর পূর্ব-পশ্চিম মেট্রোরেল নির্মাণে ২০ কিলোমিটার দীর্ঘ রুটের বিস্তারিত নকশা প্রণয়ন ও নির্মাণকাজ তদারকির জন্য আজ বুধবার পরামর্শক নিয়োগের চুক্তি সই হয়েছে।
ছবি: সংগৃহীত

ঢাকা মহানগরীর পূর্ব-পশ্চিম মেট্রোরেল নির্মাণে ২০ কিলোমিটার দীর্ঘ রুটের বিস্তারিত নকশা প্রণয়ন ও নির্মাণকাজ তদারকির জন্য আজ বুধবার পরামর্শক নিয়োগের চুক্তি সই হয়েছে।

হেমায়েতপুর থেকে গাবতলী-মিরপুর ১০-কচুক্ষেত-বনানী-গুলশান-২ হয়ে ভাটারা পর্যন্ত এই রেলপথ নির্মিত হবে।

ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে নিজ বাসভবন থেকে যুক্ত হন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি একইভাবে এ অনুষ্ঠানে যুক্ত হন।

সে সময় সেতুমন্ত্রী বলেন, ‘২০৩০ সালের মধ্যে ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে উড়াল ও পাতালসহ ছয়টি মেট্রোরেল রুট নির্মাণ করতে যাচ্ছে সরকার। হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত রুট-৫ এর নর্দার্ন অংশের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ এরই মধ্যে শেষ হয়েছে।’

‘এই ২০ কিলোমিটার দীর্ঘ রুটে সাড়ে ১৩ কিলোমিটার পাতাল ও সাড়ে ৬ কিলোমিটার হবে উড়াল,’ উল্লেখ করে তিনি আরও বলেন, ‘রুটটি নির্মাণে প্রায় ৪১ হাজার কোটি টাকা ব্যয় হবে। এর মধ্যে জাপান সরকারের অর্থায়ন প্রায় ২৯ হাজার কোটি টাকা।’

তিনি জানান, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত নির্মাণাধীন মেট্রো রুট-৬ এর চলমান কাজের শতকরা ৪৫ ভাগ শেষ হয়েছে। সম্প্রতি, কাজের গতি আরও বৃদ্ধি পেয়েছে।

ইতোমধ্যে এ রুটে ১০ কিলোমিটার ভায়াডাক্ট ও এক কিলোমিটার রেল লাইন স্থাপন করা হয়েছে বলেও জানান তিনি।

ভিভিও কনফারেন্সে আরও যুক্ত হয়েছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, বাংলাদেশে জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ ইউহো হায়াকাওয়াসহ মেট্রোরেলের বিভিন্ন রুটের প্রকল্প পরিচালক, প্রকৌশলী, কর্মকর্তা এবং পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

2h ago