মেয়েদের ক্রিকেটে ছোট আকৃতির বল চান কিউই অধিনায়ক

ক্রিকেটের সঙ্গে অনেকটাই মিল রয়েছে বেসবলের। সেই খেলায় ছেলেদের এবং মেয়েদের ক্ষেত্রে নিয়মে অনেক পার্থক্য রয়েছে। বিশেষ করে বলের আকৃতিতে। মেয়েদের বিশেষ সুবিধা দিতে কিছুটা বড় বল ব্যবহার করা হয়ে সফটবলে (মেয়েদের বেসবল)। তবে ক্রিকেটে ঠিক উল্টোটা চান নিউজিল্যান্ড নারী দলের অধিনায়ক সোফি ডেভিন। কিছুটা ছোট ও হালকা বল হলে মেয়েদের ক্রিকেট আরও আকর্ষণীয় হবে বলে মনে করেন তিনি।
ছবি: এএফপি

ক্রিকেটের সঙ্গে অনেকটাই মিল রয়েছে বেসবলের। সেই খেলায় ছেলেদের এবং মেয়েদের ক্ষেত্রে নিয়মে অনেক পার্থক্য রয়েছে। বিশেষ করে বলের আকৃতিতে। মেয়েদের বিশেষ সুবিধা দিতে কিছুটা বড় বল ব্যবহার করা হয়ে সফটবলে (মেয়েদের বেসবল)। তবে ক্রিকেটে ঠিক উল্টোটা চান নিউজিল্যান্ড নারী দলের অধিনায়ক সোফি ডেভাইন। কিছুটা ছোট ও হালকা বল হলে মেয়েদের ক্রিকেট আরও আকর্ষণীয় হবে বলে মনে করেন তিনি।

সম্পূর্ণ একই নিয়মে খেলা হলেও বাস্তবতা হচ্ছে ছেলেদের ক্রিকেটের মতো জনপ্রিয় নয় মেয়েদের ক্রিকেট। তাই মেয়েদের ক্রিকেটকে জনপ্রিয় করতেই এমন প্রস্তাব দেন সোফি। বলের আকৃতি কিছুটা ছোট ও হালকা হলে পেসাররা আগের মতো গতি তুলতে পারবেন না, পাশাপাশি স্পিনাররাও বেশি টার্ন করাতে পারবেন না। ফলে ব্যাটাররা বাড়তি সুবিধা পাবেন। তাতে ক্রিকেট আরও আকর্ষণীয় হবে বলেই সোফির বিশ্বাস।

সম্প্রতি আইসিসির একটি সেমিনারে কিউই অধিনায়ক বলেন, 'যদি আমরা প্রথাগত ক্রিকেটে আটকে থাকি তাহলে এই খেলায় আমরা অনেক নতুন খেলোয়াড়, নতুন বাচ্চা এবং নতুন অ্যাথলেট হারাবো। আমি ছোট বলের ভক্ত। তবে একই আকৃতির বলে আমার মনে হয় বোলাররা অনেক জোরে বল করতে পারে এবং স্পিনাররাও অনেক বেশি টার্ন পায়।'

অন্যদিকে ভারতের ১৯ বছর বয়সী জেমিমাহ রদ্রিগেজ মাঠের আকৃতিতে পরিবর্তন চান। মেয়েদের ক্রিকেটে ছোট মাঠ ব্যবহার করা হলে খেলাটি আরও আকর্ষণীয় হবে বলে মনে করেন তিনি, 'আমরা এটা (ছোট মাঠে) খেলতে পারি, চেষ্টা করে দেখা যায়। যদি এটা খেলাকে উন্নত করতে সাহায্য করে তাহলে অন্য ধাপে যাওয়া যাবে। তাহলে কেন নয়? যদি আপনি এ খেলার দর্শক বাড়াতে চান এবং আরও মানুষকে এ খেলায় সম্পৃক্ত করতে চান, তাহলে আমার মনে হয় এটা  ভালো ধারণা।'

Comments

The Daily Star  | English