করোনাভাইরাস

বিশ্বে মৃত্যু ৪ লাখ ৩০ হাজার, যুক্তরাষ্ট্রে ১ লাখ ১৫ হাজারের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে চার লাখ ৩০ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন সাড়ে ৭৭ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় ৩৭ লাখ মানুষ।
ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে চার লাখ ৩০ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন সাড়ে ৭৭ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় ৩৭ লাখ মানুষ।

আজ রোববার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৭ লাখ ৮৬ হাজার ৪২ জন এবং মারা গেছেন ৪ লাখ ৩০ হাজার ১২৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩৬ লাখ ৯৮ হাজার ৩০৪ জন।

করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ২০ লাখ ৭৪ হাজার ৫২৬ জন এবং মারা গেছেন ১ লাখ ১৫ হাজার ৪৩৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৫ লাখ ৫৬ হাজার ৬০৬ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৫০ হাজার ৫১৪ জন, মারা গেছেন ৪২ হাজার ৭২০ জন এবং সুস্থ হয়েছেন ৪ লাখ ৫৯ হাজার ৪৩৬ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৪১ হাজার ৭৪৭ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯৫ হাজার ৮২৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১ হাজার ২৮৩ জন।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে রাশিয়া ও পেরুতেও। রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫ লাখ ১৯ হাজার ৪৫৮ জন এবং মারা গেছেন ৬ হাজার ৮১৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ২ লাখ ৭৪ হাজার ১২৮ জন। পেরুতে আক্রান্ত হয়েছেন ২ লাখ ২০ হাজার ৭৪৯ জন এবং মারা গেছেন ৬ হাজার ৩০৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১ লাখ ১১ হাজার ৭২৪ জন।

প্রতিবেশী দেশ ভারতে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮ হাজার ৯৯৩ জন, মারা গেছেন ৮ হাজার ৮৮৪ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৫৪ হাজার ৩৩০ জন।

ইউরোপের দেশ স্পেনে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৩ হাজার ৬০৫ জন, মারা গেছেন ২৭ হাজার ১৩৬ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৫০ হাজার ৩৭৬ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৬৫১ জন, মারা গেছেন ৩৪ হাজার ৩০১ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৭৪ হাজার ৮৬৫ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৩ হাজার ৭৪৬ জন, মারা গেছেন ২৯ হাজার ৪০১ জন এবং সুস্থ হয়েছেন ৭২ হাজার ৯৩১ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৭ হাজার ২৬৭ জন, মারা গেছেন ৮ হাজার ৭৯৩ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৭১ হাজার ৯৭০ জন।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৪ হাজার ৯৫৫ জন, মারা গেছেন ৮ হাজার ৭৩০ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৪৬ হাজার ৭৪৮ জন। তুরস্কে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭৬ হাজার ৬৭৭ জন, মারা গেছেন ৪ হাজার ৭৯২ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৫০ হাজার ৮৭ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৮৪ হাজার ২৮৬ জন, মারা গেছেন ৪ হাজার ৬৩৮ জন এবং সুস্থ হয়েছেন ৭৯ হাজার ৪৭৫ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটির সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ৮৪ হাজার ৩৭৯ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১ হাজার ১৩৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৭ হাজার ৮২৮ জন।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago