সিরিজ চলাকালীন আর্চারের সঙ্গে কোনো বন্ধুত্ব নয়: রোচ

বয়সভিত্তিক পর্যায়ে ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধিত্ব করা জোফরা আর্চার জাতীয় দল হিসেবে বেছে নিয়েছেন ইংল্যান্ডকে।
archer
জোফরা আর্চার। ছবি: এএফপি

বয়সভিত্তিক পর্যায়ে ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধিত্ব করা জোফরা আর্চার জাতীয় দল হিসেবে বেছে নিয়েছেন ইংল্যান্ডকে। এই ডানহাতি পেসারের সঙ্গে ঘনিষ্ঠতা রয়েছে বেশ কয়েকজন ক্যারিয়াবিয়ান ক্রিকেটারের। তবে উইন্ডিজ পেসার কেমার রোচ স্পষ্ট করে বলেছেন, দুদলের মধ্যকার আসন্ন টেস্ট সিরিজে তাদের কাছ থেকে কোনো বন্ধুত্বপূর্ণ আচরণ প্রত্যাশা করা উচিত হবে না আর্চারের।

আগামী জুলাইতে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট খেলবে ইংল্যান্ড। প্রথম টেস্ট শুরু হবে আগামী ৮ জুলাই। ভেন্যু সাউথ্যাম্পটন। এই ম্যাচ দিয়ে প্রথমবারের মতো সাদা পোশাকে উইন্ডিজের মুখোমুখি হবেন বার্বাডোজে জন্ম নেওয়া আর্চার। গেল ২০১৯ বিশ্বকাপে দলটির বিপক্ষে একটি ওয়ানডে ম্যাচে খেলেছিলেন তিনি। সেদিন ৯ ওভারে ৩০ রান খরচায় ৩ উইকেট নিয়েছিলেন ২৫ বছর বয়সী এই গতিতারকা।

২০১৬ সালে ইংল্যান্ডে পাড়ি জমানো আর্চারের বন্ধু ও সাবেক সতীর্থরা আছেন উইন্ডিজ দলে। তবে মাঠে তাকে কোনো উষ্ণ অভ্যর্থনা দেওয়া হবে না বলে জানিয়েছেন রোচ, ‘জোফরা তার সিদ্ধান্ত নিয়েছে। তার ক্যারিয়ারের জন্য এটি দারুণভাবে কাজ করেছে। কিন্তু সিরিজ চলাকালীন তার সঙ্গে কোনো বন্ধুত্ব থাকবে না।’

kemar roach
ছবি: এএফপি

গেল বছর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর অল্প সময়ের মধ্যে তারকাখ্যাতি পাওয়া আর্চারের মুখোমুখি হওয়ার অপেক্ষায় থাকার কথাও বলেছেন তার স্বদেশি রোচ, ‘মূল বিষয়টা হলো জেতা এবং আমাদের মতো করে ক্রিকেট খেলা। যখন জোফরা আমাদের সামনে আসবে, তাকে মোকাবিলা করার জন্য আমরা দারুণ একটি পরিকল্পনা সাজাব। এই লড়াইটির জন্য আমি মুখিয়ে আছি।’

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে গেল মার্চ থেকে বন্ধ হয়ে আছে মাঠের ক্রিকেট। অনাকাঙ্ক্ষিত লম্বা বিরতির পর এই সিরিজ দিয়েই পুনরায় চালু হবে আন্তর্জাতিক ক্রিকেট। আঁটসাঁট সূচিতে তিন সপ্তাহে তিনটি টেস্ট খেলবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। প্রতিটি ম্যাচই হবে দর্শকশূন্য স্টেডিয়ামে ও জৈব-সুরক্ষিত পরিবেশে।

Comments

The Daily Star  | English
earthquake in Bangladesh

Is Bangladesh prepared for a major earthquake?

A 5.5 magnitude earthquake on the Richter scale rattled Bangladesh on the evening of May 29, sending tremors through major cities.

6h ago