করোনা আপডেট: মানিকগঞ্জ, পটুয়াখালী, নোয়াখালী, ফেনী, চাঁদপুর

মানিকগঞ্জে গত ২৪ ঘণ্টায় আরও ২৭ জন ও পটুয়াখালীতে নতুন করে ১১ জনের করোনা শনাক্ত হয়েছে। নোয়াখালীতে পুলিশ, ব্যাংকার, স্বাস্থ্য কর্মীসহ এক দিনে সর্বোচ্চ ১০৬ জন ও ফেনীতে দুই পুলিশ সদস্যসহ আরও ৩৬ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ ছাড়াও, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন আরও তিন জন। দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা এসব তথ্য জানিয়েছেন।

মানিকগঞ্জে গত ২৪ ঘণ্টায় আরও ২৭ জন ও  পটুয়াখালীতে নতুন করে ১১ জনের করোনা শনাক্ত হয়েছে। নোয়াখালীতে পুলিশ, ব্যাংকার, স্বাস্থ্য কর্মীসহ এক দিনে সর্বোচ্চ ১০৬ জন ও  ফেনীতে দুই পুলিশ সদস্যসহ আরও ৩৬ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ ছাড়াও, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন আরও তিন জন। দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা এসব তথ্য জানিয়েছেন।

মানিকগঞ্জে আরও ২৭ জনের করোনা শনাক্ত

মানিকগঞ্জে আরও ২৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা শনাক্তের সংখ্যা বেড়ে হলো ৪৩০ জন। জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল কর্মকর্তা ডা. রফিকুন নাহার বন্যা আজ বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, নতুন করে আক্রান্তদের মধ্যে মানিকগঞ্জ সদর উপজেলায় ১০ জন, ঘিওর ও হরিরামপুর উপজেলায় চার জন করে, সাটুরিয়া ও দৌলতপুর উপজেলায় উপজেলায় তিন জন করে, সিংগাইর উপজেলায় দুই জন ও শিবালয় উপজেলায় আছেন একজন।

তিনি আরও জানান, মানিকগঞ্জের বিভিন্ন হাসপাতাল থেকে নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য সাভার প্রাণী সম্পদ গবেষণা ইনস্টিটিউটে পাঠানো হয়। কিন্তু, সেখান থেকে গত পাঁচ দিন কোন রিপোর্ট পাওয়া যায়নি। গতকাল বুধবার রাতে ২০৫টি রিপোর্ট পাওয়া গেছে। এর মধ্যে ২৭টি রিপোর্ট পজিটিভ।

তিনি বলেন, এ পর্যন্ত জেলায় শনাক্ত ৪৩০ জনের মধ্যে মানিকগঞ্জ সদর উপজেলায় ১২২ জন, সাটুরিয়ায় ৮৪ জন, সিংগাইরে ৮২ জন, ঘিওরে ৫৯ জন, হরিরামপুরে ৩৭ জন, শিবালয়ে ২৮ জন ও দৌলতপুর উপজেলায় আছেন ১৪ জন।

এ ছাড়া, সরকারি হিসেব মতে জেলায় এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে চার জন মারা গেছেন বলেও জানান তিনি।

পটুয়াখালীতে আরও ১১ জনের করোনা শনাক্ত

পটুয়াখালী জেলায় নতুন করে আরও ১১ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে তিন জন শিশু, চার জন নারী। এ নিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২০৪ জনে।

পটুয়াখালীর সিভিল সার্জন ডা. মোহাম্মদ জাহাঙ্গীর আলম গতকাল বুধবার রাতে এ তথ্য নিশ্চিত করেন।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জেলায় এ পর্যন্ত ১১ জন মারা গেছেন। এর মধ্যে বাউফল উপজেলায় তিন জন, দুমকিতে দুজন, কলাপাড়ায় দুজন, সদর উপজেলায় দুজন। এ ছাড়া গলাচিপা ও মির্জাগঞ্জে এক জন করে মারা গেছেন।

সিভিল সার্জন ডা. মোহাম্মদ জাহাঙ্গীর আলম জানান, এ পর্যন্ত জেলার তিন হাজার ৩২৯টি নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয় এবং এর মধ্যে দুই হাজার ৭৪৫টি নমুনার প্রতিবেদন এসেছে। এতে ২০৪ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪২ জন।

নোয়াখালীতে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১০৬ জনের করোনা শনাক্ত

নোয়াখালীতে পুলিশ, ব্যাংকার, স্বাস্থ্য কর্মীসহ এক দিনে সর্বোচ্চ ১০৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে হল এক হাজার ৫৮১ জন। আজ বিকেলে জেলা সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, নতুন শনাক্তদের মধ্যে সদর উপজেলায় ৪৭ জন, বেগমগঞ্জ উপজেলায় ১০ জন, কোম্পানীগঞ্জে আট জন, সোনাইমুড়ীতে দুই জন, সেনবাগে একজন, কবিরহাটে ১৭ জন, সুবর্ণচরে ১৫ জন ও চাটখিলে ছয় জন রয়েছেন।

সিভিল সার্জন আরও জানান, জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো এক হাজার ৫৮১ জন। এদের মধ্যে সদর উপজেলায় ৫১১ জন, সুবর্ণচরে ৫৯ জন, হাতিয়ায় ১০ জন, বেগমগঞ্জে ৫৬০ জন, সোনাইমুড়ীতে ৮৭ জন, চাটখিলে ১০৮ জন, সেনবাগে ৮৪ জন, কোম্পানীগঞ্জে ৩৯ জন, কবিরহাটে ১২৩ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৫৪১ জন। আর, করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৯ জন।

ফেনীতে পুলিশসহ আরও ৩৬ জনের করোনা শনাক্ত

ফেনীতে নতুন করে দুই পুলিশ সদস্যসহ আরও ৩৬ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৬৪৫ জনে।

ফেনীর ভারপ্রাপ্ত সিভিল সার্জন এসএম মাসুদ রানা আজ বৃহস্পতিবার দুপুরে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, নতুন করে আক্রান্ত হয়েছে ফেনী সদর উপজেলার ১৪ জন, ছাগলনাইয়ার ১১ জন, দাগনভূঁঞার দুই পুলিশ সদস্যসহ ছয় জন, পরশুরামের চার জন এবং ফেনী হাসপাতালে ভর্তি অন্য জেলার এক ব্যক্তি।

জেলায় এ পর্যন্ত আক্রান্ত ৬৪৫ জনের মধ্যে সদর উপজেলার ২৪৪ জন, দাগনভূঁঞার ১৩৩ জন, ছাগলনাইয়ার ৮৯ জন, সোনাগাজীর ১০৪ জন, পরশুরামের ৩১ জন ও ফুলগাজীর আছেন ৩৫ জন।

তিনি আরও জানান, এ পর্যন্ত জেলায় করোনা আক্রান্তদের মধ্যে ১৩ জন মারা গেছে। আর, সুস্থ হয়েছে ১৩৫ জন। করোনা আক্রান্ত জেলা সিভিল সার্জন মো. সাজ্জাদ হোসেনসহ ১১ জনকে অন্যত্র স্থানান্তর করা হয়েছে। বর্তমানে করোনা আক্রান্ত ১৮ জন ফেনী জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি এবং অন্যরা স্বাস্থ্য বিভাগের অধীনে হোম আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন বলেও জানান এসএম মাসুদ রানা।

চাঁদপুরে হাসপাতালের আইসোলেশনে আরও ৩ জনের মৃত্যু

চাঁদপুর সদর সরকারি জেনারেল হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে ভর্তি হওয়ার পর আরও তিন জন মারা গেছেন। গতকাল বুধবার রাত ১২টার পর থেকে আজ বৃহস্পতিবার ভোর ৬টার মধ্যে এসব মৃত্যুর ঘটনা ঘটে। এ নিয়ে এই হাসপাতালের আইসোলেশনে করোনা উপসর্গ নিয়ে ২৪ জন মারা গেলেন।

হাসপাতাল সূত্রে জানা যায়, মৃত তিন জনের একজন চাঁদপুর শহরের বাবুরহাট, একজন হাজীগঞ্জ উপজেলার ও অপরজন পার্শ্ববর্তী লক্ষ্মীপুর জেলার রায়পুর এলাকার।

হাসপাতাল সূত্র আরও জানায়, মৃতদের মধ্যে হাজীগঞ্জ উপজেলার রামপুর এলাকার ৬০ বছর বয়সী বৃদ্ধ জ্বর, শ্বাসকষ্ট নিয়ে রাত ৮টায় আইসোলেশন ওয়ার্ডে ভর্তি হন এবং রাত সাড়ে ৯টায় তিনি মারা যান।

চাঁদপুর শহরের বাবুরহাট এলাকার ৩০ বছর বয়সী এক নারী জ্বর, সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে রাত ১১টায় আইসোলেশন ওয়ার্ডে ভর্তি হওয়ার পর, রাত সাড়ে ১২টায় মারা যান।

এ ছাড়া, পার্শ্ববর্তী লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলার ৬০ বছর বয়সী আরেক বৃদ্ধ জ্বর, শ্বাসকষ্ট নিয়ে আজ বৃহস্পতিবার ভোর ৬টায় হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডে ভর্তি হন। চিকিৎসাধীন অবস্থায় সাড়ে ৬টার দিকে তিনি মারা যান।

হাসপাতালের করোনা ফোকাল পার্সন ও আরএমও ডা. সুজাউদ্দৌলা রুবেল বলেন, 'এই হাসপাতালের আইসোলেশনে করোনা উপসর্গে এ পর্যন্ত ২৪ জন নারী, পরুষ ও শিশুর মৃত্যু হয়েছে।'

চাঁদপুর সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ বলেন, জেলায় করোনা উপসর্গ নিয়ে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ৯৪ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৪৩ জনের করোনা শনাক্ত হয়েছে।

এ পর্যন্ত জেলায় ৫০৮ জনের করোনা শনাক্ত হয়েছে বলে জানান সিভিল সার্জন।

Comments

The Daily Star  | English

Over 37 lakh people affected due to Cyclone Remal: minister

At least 37,58,096 people in 19 districts of the coastal region of the country have been affected by Cyclone Remal, State Minister for Disaster Management and Relief Mohibbur Rahman said today

39m ago