করোনা আপডেট: কুমিল্লা, চুয়াডাঙ্গা, যশোর, ঝিনাইদহ, লালমনিরহাট

কুমিল্লায় গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৬১ জন, চুয়াডাঙ্গায় সাত পুলিশ সদস্যসহ আরও ১৭ জন ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের করোনা ল্যাবে আজ ৩৯ জনের করোনা শনাক্ত হয়েছে। ঝিনাইদহে গত এপ্রিল থেকে করোনা সংক্রমণ তুলনামূলক কম হলেও, গত ১১ দিনে ৬৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়াও, লালমনিরহাট শহরে গত মঙ্গলবার করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া নারীর নমুনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। আজ বৃহস্পতিবার দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা এ সব তথ্য জানিয়েছেন।

কুমিল্লায় গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৬১ জন, চুয়াডাঙ্গায় সাত পুলিশ সদস্যসহ আরও ১৭ জন ও  যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের করোনা ল্যাবে আজ ৩৯ জনের করোনা শনাক্ত হয়েছে। ঝিনাইদহে গত এপ্রিল থেকে করোনা সংক্রমণ তুলনামূলক কম হলেও, গত ১১ দিনে ৬৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়াও, লালমনিরহাট শহরে গত মঙ্গলবার করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া নারীর নমুনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। আজ বৃহস্পতিবার দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা এ সব তথ্য জানিয়েছেন।

কুমিল্লায় আরও ১৬১ জনের করোনা শনাক্ত

কুমিল্লায় গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৬১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট দুই হাজার ৩৭৮ জনের করোনা শনাক্ত হলো।

কুমিল্লার সিভিল সার্জন ডা. মো. নেয়াতুজ্জামান আজ এ তথ্য নিশ্চিত করেছেন।

জেলায় আজ করোনায় তিন জন মারা গেছেন বলে জানান সিভিল সার্জন।

তিনি আরও জানান, জেলায় এ পর্যন্ত করোনায় করোনায় মারা গেছেন ৬৬ জন এবং সুস্থ হয়েছেন ৬৯৭ জন।

চুয়াডাঙ্গায় পুলিশসহ আরও ১৭ জনের করোনা শনাক্ত

চুয়াডাঙ্গায় গত ২৪ ঘণ্টায় সাত পুলিশ সদস্যসহ আরও ১৭ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ১৬৪ জনের করোনাভাইরাস শনাক্ত হলো। জেলা সিভিল সার্জন ডা. এএসএম মারুফ হাসান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, দামুড়হুদা মডেল থানার চার পুলিশ, দর্শনা থানার দুই জন ও চুয়াডাঙ্গা পুলিশ লাইনের এক পুলিশ সদস্যের করোনা শনাক্ত হয়েছে। জেলায় নতুন করে করোনা হয়েছে চুয়াডাঙ্গা সদর উপজেলার চার জন, দামুড়হুদা উপজেলার ১২ জন ও জীবননগর উপজেলার এক জনের।

গতকাল বুধবার চুয়াডাঙ্গায় করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া বৃদ্ধের করোনা শনাক্ত হয়েছে। তার স্ত্রীসহ পরিবারের আরও দুই সদস্যেরও করোনা শনাক্ত হয়েছে।

জেলায় এ পর্যন্ত করোনা আক্রান্ত ১৬৪ জনের মধ্যে ৮৯ জন সুস্থ হয়েছেন ও দুই জন মারা গেছেন বলেও জানান সিভিল সার্জন।

যবিপ্রবিতে নমুনা পরীক্ষায় ৩৯ জনের করোনা শনাক্ত

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের করোনা পরীক্ষার ল্যাবে আজ ১৭০ জনের নমুনা পরীক্ষায় ৩৯ জনের করোনা শনাক্ত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. তানভীর ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, ‘ল্যাবে আজ যশোরের ৫৪ জনের নমুনা পরীক্ষা করে ১৬ জন, বাগেরহাটে ৭৬ জনের নমুনা পরীক্ষা করে ১৭ জন, মাগুরার ১৮ জনের নমুনা পরীক্ষা করে দুই জন ও নড়াইলের ২২ জনের নমুনা পরীক্ষা করে চার জনের করোনা শনাক্ত হয়েছে।’

ঝিনাইদহে ১১ দিনে ৬৫ জনের করোনা শনাক্ত

ঝিনাইদহে প্রথম ২৫ এপ্রিল প্রথম করোনা রোগী শনাক্তের পর, গত ৬ জুন পর্যন্ত জেলায় ৫৪ জনের করোনা শনাক্ত হয়। কিন্তু, গত ১১ দিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৬৫ জন। জেলায় এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে দুই জন মারা গেছেন। ঝিনাইদহ সিভিল সার্জন কার্যালয় আজ এ তথ্য নিশ্চিত করেন।

সিভিল সার্জন কার্যালয়ের করোনা সেলের চিকিৎসক ডা. প্রসেনজিৎ বিশ্বাস পার্থ দ্য ডেইলি স্টারকে জানান, জেলায় এ পর্যন্ত ১৭৫৫টি নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয় এবং এ পর্যন্ত ১৪৭৮টি নমুনার রিপোর্ট পাওয়া গেছে। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে সদর উপজেলায় ২৭ জন, কালীগঞ্জে ৩৩ জন, শৈলকূপায় ২১ জন, হরিণাকুন্ডুতে ১১ জন, কোটচাঁদপুরে ২০ জন ও মহেশপুরে সাত জনসহ জেলায় মোট ১১৯ জনের।

জেলায় এ পর্যন্ত ৪৩ জন সুস্থ হয়েছেন এবং করোনা আক্রান্ত হয়ে দুই জন মারা গেছেন বলেও জানান তিনি।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, গত ৭ জুন স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেশের একমাত্র গ্রিন জোন জেলা ঘোষণা করা হয়েছিল ঝিনাইদহকে। পরে সেই তালিকা ওয়েবসাইট থেকে সরিয়ে নেওয়া হয়। এরপর থেকে জেলায় বাড়তে থাকে করোনায় আক্রান্তের সংখ্যা।

লালমনিরহাটে করোনা উপসর্গ নিয়ে মৃত নারীর করোনা নেগেটিভ ছিলেন

লালমনিরহাট শহরে গত মঙ্গলবার করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া নারীর নমুনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় রংপুর মেডিকেল কলেজে পিসিআর ল্যাব থেকে এ রিপোর্ট এসেছে। লালমনিরহাটের সিভিল সার্জন নির্মলেন্দু রায়  ডা. দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘করোনার উপসর্গ নিয়ে সাবেক পৌর কাউন্সিলরের স্ত্রী মঙ্গলবার রাতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডে মারা যান। সে রাতেই তার মরদেহ নিজ বাড়িতে আনা হয়। পরদিন বুধবার বিকেলে দাফন কাজে নিয়োজিত স্বেচ্ছাসেবকরা সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করে ওই নারীর মরদেহ দাফন করেন।’

মৃত নারীর স্বামী করোনা আক্রান্ত হয়ে নিজ বাড়িতে আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন বলে জানান তিনি।

Comments

The Daily Star  | English

US sanction on Aziz not under visa policy: foreign minister

Bangladesh embassy in Washington was informed about the sanction, he says

2h ago