ভারতের পেস আক্রমণকে ইতিহাসের সেরা বলছেন শামি

গভীরতার দিক থেকে নিজেদের বর্তমান পেস আক্রমণকে ইতিহাসের সেরা হিসেবে উল্লেখ করেছেন তিনি।
ছবি: আইসিসি

ক্রিকেট ইতিহাসের সেরা পেস আক্রমণ কোনটি? এই আলোচনায় উঠে আসে বেশ কয়েকটি ফাস্ট বোলিং ইউনিটের কথা।

একসময় ওয়েস্ট ইন্ডিজের ম্যালকম মার্শাল, জোয়েল গার্নার, মাইকেল হোল্ডিং ও অ্যান্ডি রবার্টস মিলে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের ঘায়েল করেছেন। পাকিস্তানের ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস ও শোয়েব আখতার এবং অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা, ব্রেট লি ও জেসন গিলেস্পিদের নিয়ে গড়া আক্রমণভাগও রাজত্ব করেছে ক্রিকেট বিশ্বে।

কিন্তু ভারতের ডানহাতি তারকা পেসার মোহাম্মদ শামির দাবি, দলটির পাঁচ পেসারের বর্তমান ‘প্যাকেজ’টি ইতিহাসের সেরা! এই ‘প্যাকেজ’- এর একজন তিনি নিজে। বাকিরা হলেন জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব ও ইশান্ত শর্মা।

কয়েক বছর আগেও ভারতীয় ক্রিকেটের প্রসঙ্গ উঠলে ভক্তদের চোখের আয়নায় ভেসে উঠত বাঘা বাঘা সব ব্যাটসম্যানের চেহারা। দলটির ফাস্ট বোলারদের নিয়ে আলোচনা হতো কমই। তবে সাম্প্রতিক সময়ে ভারতের পেস বোলিংয়ে এসেছে আমূল পরিবর্তন। এক ঝাঁক দক্ষতাসম্পন্ন ও গতিময় পেসার উপহার দিয়েছে দলটি। তারা আদায় করে নিয়েছেন প্রতিপক্ষ ব্যাটসম্যানদের সমীহ।

বৃহস্পতিবার ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর আয়োজনে ভারতের সাবেক উইকেটরক্ষক-ব্যাটসম্যান দীপ দাশগুপ্তর মুখোমুখি হয়েছিলেন শামি। গভীরতার দিক থেকে নিজেদের বর্তমান পেস আক্রমণকে ইতিহাসের সেরা হিসেবে উল্লেখ করেছেন তিনি।

‘আপনি ও বিশ্বের বাকি সবাই নিশ্চয়ই এতে একমত হবেন যে, আর কোনো দলেরই একত্রে পাঁচ ফাস্ট বোলারের প্যাকেজ ছিল না। কেবল এখনকার নয়, এটি হয়তো ক্রিকেটের ইতিহাসেরই সেরা ফাস্ট বোলিং ইউনিট।’

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

6h ago