করোনাভাইরাস

মৃত্যু ৪ লাখ ৬০ হাজার, আক্রান্ত ৮৬ লাখ ৬৩ হাজারের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে চার লাখ ৬০ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৮৬ লাখ ৬৩ হাজারের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় সাড়ে ৪২ লাখ মানুষ।
যুক্তরাষ্ট্রে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ১৮ জুন ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে চার লাখ ৬০ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৮৬ লাখ ৬৩ হাজারের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় সাড়ে ৪২ লাখ মানুষ।

আজ শনিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮৬ লাখ ৬৩ হাজার ১৩৫ জন এবং মারা গেছেন ৪ লাখ ৬০ হাজার ৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৪২ লাখ ৪৫ হাজার ৭৭৭ জন।

করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ২২ লাখ ২০ হাজার ৯৬১ জন এবং মারা গেছেন ১ লাখ ১৯ হাজার ১১২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৬ লাখ ৬ হাজার ৭১৫ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৩২ হাজার ৯১৩ জন, মারা গেছেন ৪৮ হাজার ৯৫৪ জন এবং সুস্থ হয়েছেন ৫ লাখ ৫১ হাজার ৬৩১ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৪২ হাজার ৫৪৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩ হাজার ২৮৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১ হাজার ৩১৯ জন।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে রাশিয়া ও পেরুতেও। রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬৮ হাজার ২৯২ জন এবং মারা গেছেন ৭ হাজার ৮৩১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩ লাখ ২৩ হাজার ৮৫১ জন। পেরুতে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৪ হাজার ৩৮৮ জন এবং মারা গেছেন ৭ হাজার ৪৬১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১ লাখ ৩১ হাজার ১৯০ জন।

প্রতিবেশী দেশ ভারতে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮০ হাজার ৫৩২ জন, মারা গেছেন ১২ হাজার ৫৭৩ জন এবং সুস্থ হয়েছেন ২ লাখ ৪ হাজার ৭১১ জন।

ইউরোপের দেশ স্পেনে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৫ হাজার ৫৭৫ জন, মারা গেছেন ২৮ হাজার ৩১৫ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৫০ হাজার ৩৭৬ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৮ হাজার ১১ জন, মারা গেছেন ৩৪ হাজার ৫৬১ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৮১ হাজার ৯০৭ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৬ হাজার ৮৩ জন, মারা গেছেন ২৯ হাজার ৬২০ জন এবং সুস্থ হয়েছেন ৭৪ হাজার ২৪১ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯০ হাজার ২৯৯ জন, মারা গেছেন ৮ হাজার ৮৮৭ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৭৩ হাজার ৯৭২ জন।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানে আক্রান্ত হয়েছেন ২ লাখ ২৬২ জন, মারা গেছেন ৯ হাজার ৩৯২ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৫৯ হাজার ১৯২ জন। তুরস্কে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৫ হাজার ২৪৫ জন, মারা গেছেন ৪ হাজার ৯০৫ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৫৭ হাজার ৫১৬ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৮৪ হাজার ৪৯৪ জন, মারা গেছেন ৪ হাজার ৬৩৮ জন এবং সুস্থ হয়েছেন ৭৯ হাজার ৫১৫ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটির সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ১ লাখ ৫ হাজার ৫৩৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১ হাজার ৩৮৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৪২ হাজার ৯৪৫ জন।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

9h ago