চোট কাটিয়ে ফেরা পগবার পারফরম্যান্সের প্রশংসায় সুলশার

টটেনহ্যাম হটস্পার স্টেডিয়ামে স্বাগতিকদের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ইউনাইটেড।
pogba and solskjaer
ছবি: এএফপি

চোট কাটিয়ে প্রায় ছয় মাস পর মাঠে ফিরেছেন পল পগবা। ম্যানচেস্টার ইউনাইটেডের এই তারকা মিডফিল্ডার প্রত্যাবর্তনের ম্যাচে উপহার দিয়েছেন দারুণ পারফরম্যান্স। আদায় করে নিয়েছেন কোচ ওলে গানার সুলশারের উচ্ছ্বসিত প্রশংসা।

শুক্রবার রাতে টটেনহ্যাম হটস্পার স্টেডিয়ামে স্বাগতিকদের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ইউনাইটেড। করোনাভাইরাসের ধাক্কা সামলে ফের চালু হওয়া ইংলিশ প্রিমিয়ার লিগে দুদলেরই প্রথম ম্যাচ ছিল এটি।

ম্যাচের ৬২তম মিনিটে পগবাকে বদলি হিসেবে মাঠ নামান সুলশার। ইউনাইটেড তখন পিছিয়ে। কোচের আস্থার প্রতিদান দিয়ে ৮১তম মিনিটে পেনাল্টি আদায় করে নেন ফ্রান্সের হয়ে ২০১৮ বিশ্বকাপের শিরোপা জেতা পগবা। সফল স্পট-কিকে ব্রুনো ফার্নান্দেস লক্ষ্যভেদ করলে সমতায় ফেরে রেড ডেভিলরা।

ম্যাচে শেষে সুলশার বলেছেন, ‘এটা দেখে ভালো লাগছে যে, পগবা তার দক্ষতা দেখিয়েছে এবং আমাদেরকে পেনাল্টি এনে দেওয়ার ক্ষেত্রে তার বড় অবদান ছিল। ভয়ঙ্কর চোটের কারণে মৌসুমের অনেকটা সময় সে খেলতে পারেনি। দ্রুত এই ক্ষতি পুষিয়ে দিতে সে মুখিয়ে আছে।’

‘নিজের কাছে ও আমাদের কাছে সবসময় নিজেকে প্রমাণ করতে চায় পগবা। নিজের কাছে তার প্রত্যাশা অনেক। সে সেরা হতে চায় আর ফুটবলকে ভালবাসে।’

গোড়ালির চোটের কারণে গেল বছরের ডিসেম্বরে মাঠের বাইরে ছিটকে যান পগবা। এরপর বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ায় তার মাঠে ফেরার অপেক্ষাটা হয়েছে বেশ দীর্ঘ।

২০১৬ সালে ইউনাইটেডে যোগ দেওয়ার পর অনেকবার সমালোচনার শিকার হয়েছেন পগবা। সামর্থ্যের সর্বোচ্চটা দিয়ে খেলছেন না, এমন অভিযোগ তোলা হয়েছে তার বিরুদ্ধে। তবে টটেনহ্যামের বিপক্ষে ২৭ বছর বয়সী এই ফুটবলার দেখান নজরকাড়া নৈপুণ্য। তিনি মাঠে ছিলেন ৩৪ মিনিট। পাস দেন ১৮টি, যার ১৭টিই সফল। প্রতিপক্ষের কাছ থেকে বল কেড়ে নেন চারবার, ব্লক করেন দুটি।

পগবার অলরাউন্ড পারফরম্যান্স নিয়ে মুগ্ধতা ঝরেছে সুলশারের কণ্ঠে, ‘একজন মিডফিল্ডার হিসেবে যা যা করা উচিত, পগবা তা করেছে। সে ট্যাকল করেছে, পাস দিয়েছে। তাকে ফিরে পেয়ে দারুণ লাগছে।’

৩০ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে প্রিমিয়ার লিগের পঞ্চম স্থানে আছে ইউনাইটেড। সমান ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে হোসে মরিনহোর টটেনহ্যাম অবস্থান করছে আটে। ২৯ ম্যাচে ৮২ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছে লিভারপুল।

Comments

The Daily Star  | English

Cyclone Remal makes landfall

The eye of the cyclonic storm is scheduled to cross Bangladesh between 12:00-1:00am after which the cyclone is expected to weaken

21m ago