স্থগিত হয়ে গেল দক্ষিণ আফ্রিকার ‘তিন দলের ক্রিকেট ম্যাচ’

সরকারের অনুমতি না মেলায় আপাতত স্থগিত হয়ে গেছে পরিকল্পনাটি।
england v south africa
ছবি: এএফপি

শুনতে বেশ অদ্ভুত লাগলেও সত্যি। তিন দল একই সঙ্গে খেলবে একই ম্যাচে! এমন অভিনব একটি পরিকল্পনা এঁটেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ)। ‘থ্রিটি’ ক্রিকেট ম্যাচটি দিয়ে লম্বা সময় পর ক্রিকেট ফেরার কথা ছিল দেশটিতে। কিন্তু সরকারের অনুমতি না মেলায় আপাতত স্থগিত হয়ে গেছে পরিকল্পনাটি।

আগামী ২৭ জুন পরীক্ষামূলকভাবে তিন দলের ক্রিকেট ম্যাচ আয়োজন করতে চেয়েছিল সিএসএ। ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল সুপারস্পোর্ট পার্কে। ‘থ্রিটি’ ম্যাচের জন্য এরই মধ্যে দলও ঘোষণা করা হয়েছিল। কিংফিশার, হকস এবং ঈগলস নামের দল তিনটিকে নেতৃত্ব দেওয়ার কথা ছিল যথাক্রমে কাগিসো রাবাদা, কুইন্টন ডি কক ও এবি ডি ভিলিয়ার্সের।

কিন্তু যে প্রদেশে ভেন্যুটি অবস্থিত, গেল সপ্তাহে সেখানে করোনাভাইরাসের প্রকোপ বেড়েছে। তাই মহামারির মাঝে কোনো ঝুঁকি নিতে চাইছে না দেশটির সরকার। তারা ম্যাচ আয়োজনের বিষয়ে সবুজ সংকেত দেয়নি দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডকে।

শনিবার এক বিবৃতিতে সিএসএ বোর্ড জানিয়েছে, ‘প্রস্তুতি বিবেচনা করে দেখতে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড, থ্রিটি ক্রিকেট ও সুপারস্পোর্টের সঙ্গে ইভেন্টটির অপারেশনাল টিম ও অন্যান্য সহযোগীরা সাক্ষাৎ করেছে। বৈঠক শেষে এটা পরিষ্কার হয়েছে যে, প্রস্তুতির জন্য আরও অনেক কাজ করতে হবে। সরকারের অনুমোদনেরও ব্যাপার আছে।’

নিয়ম অনুসারে, তিন দলের ম্যাচটিতে খেলা হবে মোট ৩৬ ওভার। প্রতিটি দল ১২ ওভার করে ব্যাটিংয়ের সুযোগ পাবে। একে আবার ভাগ করা হবে দুটি ইনিংসে। অর্থাৎ দুই প্রতিপক্ষের বিপক্ষে আলাদাভাবে ৬ ওভার করে ব্যাটিং করতে হবে।

প্রতি দলে খেলোয়াড় সংখ্যা হবে আট জন। তবে সপ্তম উইকেট পতনের পরও শেষ ব্যাটসম্যান ব্যাটিং চালিয়ে যেতে পারবেন। কিন্তু তাকে নিতে হবে সব জোড় সংখ্যক রান। অর্থাৎ ২, ৪ কিংবা ৬। ম্যাচ শেষে তিন দলের মধ্যে যাদের রান বেশি থাকবে, তাদেরকেই বিজয়ী ঘোষণা করা হবে।

Comments

The Daily Star  | English

Iran's President Raisi, foreign minister killed in helicopter crash

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

3h ago