আবুল মনসুর আহমদ

বুক রিভিউ প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা

ঘরে বসে থাকা বইপ্রেমীদের জন্যে আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদ আয়োজিত আবুল মনসুর আহমদ বুক রিভিউ প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে।

ঘরে বসে থাকা বইপ্রেমীদের জন্যে আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদ আয়োজিত আবুল মনসুর আহমদ বুক রিভিউ প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে।

প্রতিযোগিতায় প্রথম হয়েছেন আবু সাঈদ নয়ন, (আয়না), দ্বিতীয় হয়েছেন মোহাম্মদ রায়হান কাদেরী, (ফুড কনফারেন্স), তৃতীয় হয়েছেন আনিস রহমান (ফুড কনফারেন্স), চতুর্থ হয়েছেন জাহিদ হাসান (আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর) ও পঞ্চম হয়েছেন রাশিদা পিউ (আয়না)।

পুরস্কার হিসেবে তাদেরকে বই দেওয়া হবে।

প্রথম পুরস্কার হিসেবে দেওয়া হবে তিন হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার দুই হাজার টাকা, তৃতীয় পুরস্কার এক হাজার টাকা, চতুর্থ পুরস্কার ৭০০ টাকা এবং পঞ্চম ৫০০ টাকার সমমূল্যের বই।

‘সারাদেশ থেকে প্রায় শতাধিক রিভিউ জমা পড়েছিল’ উল্লেখ করে আজ রোববার আয়োজকরা দ্য ডেইলি স্টারকে জানান, ‘আবুল মনসুর গবেষক ড. মো. চেঙ্গিস খান, প্রাবন্ধিক ড. কুদরত ই হুদা, গবেষক আশিক রেজার বিচারে ও ইমরান মাহফুজের সমন্বয়ে পাঁচ জনকে বিজয়ী ঘোষণা করা হয়।’

তারা আরও জানান, যদিও বিজ্ঞপ্তিতে তিন জনকে দেওয়ার উল্লেখ ছিল কিন্তু, বিচারকদের পরামর্শে তা পাঁচ জন করা হয়।

বিচারকরা জানান, তিনটি মূল বিষয়কে ভিত্তি ধরে নির্বাচন প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে। সেগুলো হলো: আবুল মনসুর আহমদের চিরায়ত গল্প ও চরিত্রগুলোর বিশ্বস্ত পাঠ, কোন বাস্তবতায় বা প্রেক্ষিতে গল্পগুলো লেখা হয়েছে আর রিভিউয়ারদের চোখে বিশ্লেষণ এবং গল্প বা রচনাগুলোর আবেদনের সঙ্গে রিভিউয়ারের নিজস্ব  উপস্থাপন দক্ষতা— যাদের লেখায় পাওয়া গিয়েছে তারাই সংক্ষিপ্ত তালিকায় নির্বাচিত হয়েছেন।

Comments

The Daily Star  | English

Home minister says it's a planned murder

Three Bangladeshis arrested; police yet to find his body

1h ago