করোনা আপডেট: পটুয়াখালী, ফরিদপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, হবিগঞ্জ

পটুয়াখালীতে করোনাভাইরাসে আক্রান্ত আরও আট জনকে শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে দুই জন মারা গেছেন। ফরিদপুরে পুলিশ-র‌্যাব সদস্যও চিকিৎসকসহ আরও ৭৯ জনের করোনা শনাক্ত হয়েছে। নারায়ণগঞ্জে করোনায় আরও সাত জনের মৃত্যু এবং জেলায় মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে চার হাজার ৬৪৩ জনে দাঁড়িয়েছে। আর মানিকগঞ্জে আর ২৪ ও হবিগঞ্জে ৮১ জনের করোনা শনাক্ত হয়েছে।

পটুয়াখালীতে করোনাভাইরাসে আক্রান্ত আরও আট জনকে শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে দুই জন মারা গেছেন। ফরিদপুরে পুলিশ-র‌্যাব সদস্যও চিকিৎসকসহ আরও ৭৯ জনের করোনা শনাক্ত হয়েছে। নারায়ণগঞ্জে করোনায় আরও সাত জনের মৃত্যু এবং জেলায় মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে চার হাজার ৬৪৩ জনে দাঁড়িয়েছে। আর মানিকগঞ্জে আর ২৪ ও হবিগঞ্জে ৮১ জনের করোনা শনাক্ত হয়েছে।

দ্য ডেইলি স্টারের নিজস্ব সংবাদদাতারা এ তথ্য জানিয়েছেন।

পটুয়াখালীতে আরও ৮ জনের করোনা শনাক্ত, মৃত্যু ২

পটুয়াখালীতে করোনাভাইরাসে আক্রান্ত আরও আট জনকে শনাক্ত করা হয়েছে। তারা সবাই বাউফল উপজেলার। তাদের মধ্যে দুই জন ইতোমধ্যে মারা গেছেন। 

গতকাল রাত ৯টার পাওয়া রিপোর্টে এ তথ্য জানা গেছে। বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করে বাউফল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. আখতারুজ্জামান।

তিনি জানান, এ নিয়ে জেলায় এখন পর্যন্ত শনাক্তের সংখ্যা ২৪১ ও মৃতের সংখ্যা ১৩। এর মধ্যে বাউফলে শনাক্ত ৩৭, মৃত্যু পাঁচ জনের ও সুস্থ হয়েছেন ১১ জন।

ফরিদপুরে পুলিশ, র‌্যাব ও চিকিৎসকসহ আরও ৭৯ জনের করোনা শনাক্ত

ফরিদপুরে পুলিশ, র‌্যাব ও চিকিৎসকসহ আরও ৭৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় শনাক্তের সংখ্যা বেড়ে ১ হাজার ১৬৮ জনে দাঁড়াল।

আজ ফরিদপুরের সিভিল সার্জন মো. ছিদ্দীকুর রহমান দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, নতুন শনাক্ত ৭৯ জনের মধ্যে ১১ জন পুলিশ সদস্য, দুই জন র‌্যাব সদস্য, ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের এক চিকিৎসক ও  তিন স্বাস্থ্যকর্মী রয়েছেন। ৭৯ জনের মধ্যে সদর উপজেলায় ৬১ জন, বোয়ালমারীতে ১২ জন, ভাঙ্গায় তিন জন, সালথায় দুই জন ও আলফাডাঙ্গা উপজেলায় রয়েছেন একজন। এ পর্যন্ত ফরিদপুরে মোট শনাক্ত ১ হাজার ১৬৮ জনের মধ্যে সদরের ৩৭৭ জন, ভাঙ্গার ২৫১ জন, বোয়ালমারীর ১৭৬ জন, সদরপুরের ৮১ জন, চরভদ্রাসনের ৭৪ জন, নগরকান্দার ৭১ জন, সালথার ৫৫ জন, আলফাডাঙ্গার ৪৮ জন ও মধুখালীর ৩৫ জন।

ফরিদপুরের পুলিশ সুপার মো. আলিমুজ্জামান দ্য ডেইলি স্টারকে বলেন, ‘ফরিদপুরের সার্বিক পরিস্থিতি ক্রমাগত খারাপের দিকে যাচ্ছে। আমাদের আরও সতর্ক থাকতে হবে এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।’ 

‘মানুষ নিজে সচেতন না হলে শুধু নির্দেশনা দিয়ে এ অবস্থার উন্নতি হওয়া কষ্টকর। এর জন্য প্রয়োজন জনসচেতনতা’, বলেন তিনি।

ফরিদপুরের সিভিল সার্জন মো. ছিদ্দীকুর রহমান বলেন, ‘স্বাস্থ্য বিভাগ সর্বোচ্চ শক্তি নিয়ে কাজ করছে। এ বিভাগের চিকিৎসকসহ অনেক স্বাস্থ্যকর্মীও ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন। এরপরেও আমরা আমাদের মনোবল অটুট রেখে কাজ করে যাচ্ছি।’

নারায়ণগঞ্জে করোনায় আরও ৭ জনের মৃত্যু, মোট শনাক্ত ৪৬৪৩

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নারায়ণগঞ্জে দুই নারীসহ আরও সাত জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মোট মারা গেছেন ১০৭ জন।

আজ সকালে বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করে জেলা করোনা বিষয়ক ফোকাল পারসন ও সদর উপজেলা পরিষদের স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম বলেন, ‘তাদের কেউ গত ২৪ ঘণ্টায় মারা যাননি। কয়েক মাস আগে মারা যাওয়া ব্যক্তিরাই তালিকায় যুক্ত হয়েছেন।’

তিনি বলেন, ‘নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় (আজ সকাল ৮টা পর্যন্ত) ২৮৫ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। নতুন করে ১১৩ জন কোভিড-১৯ শনাক্ত হয়েছে। ২৪ ঘণ্টায় কারো মৃত্যু না হলেও গত কয়েক মাসে মারা যাওয়া নারায়ণগঞ্জ সদর ও রূপগঞ্জ উপজেলার ৭জন মৃত্যুর হিসেবে যুক্ত হয়েছে। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৭৪ জন।’

‘শুরু থেকে এখনও পর্যন্ত ২১ হাজার ৮৯২ জনের নমুনা সংগ্রহ করে করোনায় আক্রান্ত ৪ হাজার ৬৪৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে ১০৭ জন মারা গেছেন এবং ২ হাজার ১৬০ জন সুস্থ হয়েছেন’, বলেন তিনি।

উপজেলা পরিষদের তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশি শনাক্ত হয়েছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায়। যেখানে শনাক্ত হয়েছেন এক হাজার ৫৮৪ জন। যার মধ্যে ৫৮ জন মারা গেছেন ও ৯৩২ জন সুস্থ হয়েছেন। সদর উপজেলায় শনাক্ত এক হাজার ১৩১ জনের মধ্যে মারা গেছেন ২২ জন আর সুস্থ হয়েছেন ৫২০ জন। রূপগঞ্জ উপজেলায় শনাক্ত ৯২৮ জনের মধ্যে আট জন মারা গেছেন ও ১৯২ জন সুস্থ হয়েছেন। সোনারগাঁও উপজেলায় শনাক্ত ৩৯৯ জনের মধ্যে ১৩ জন মারা গেছেন ও ১৭১ জন সুস্থ হয়েছেন। আড়াইহাজার উপজেলায় শনাক্ত ৪৫০ জনের মধ্যে মারা গেছেন তিন জন ও সুস্থ হয়েছেন ৩১৫ জন। আর বন্দর উপজেলায় শনাক্ত ১৫১ জনের মদ্যে তিন জন মারা গেছেন ও ৩০ জন সুস্থ হয়েছেন।

মানিকগঞ্জে আরও ২৪ জনের করোনা শনাক্ত

মানিকগঞ্জে গত ২৪ ঘণ্টায় আরও ২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৪৯৬ জনে দাঁড়িয়েছে। আজ দুপুরে জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য কর্মকর্তা ডা. রফিকুন নাহার বন্যা বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আজ সকালে ১৬৮টি নমুনার ফল পাওয়া গেছে। এর মধ্যে ২৪টি পজিটিভ ও ১৪৪টি নেগেটিভ। নতুন শনাক্তদের মধ্যে সিংগাইর উপজেলায় নয় জন, ঘিওর উপজেলায় সাত জন, মানিকগঞ্জ সদর ও সাটুরিয়া উপজেলায় তিন জন করে ছয় জন, শিবালয় ও হরিরামপুর উপজেলায় একজন করে দুই জন। 

এখন পর্যন্ত জেলায় মোট শনাক্ত ৪৯৬ জনের মধ্যে মানিকগঞ্জ সদর উপজেলার ১৪১ জন, সাটুরিয়ার ৯৫ জন, সিংগাইরের ৯৬ জন, ঘিওরের ৭৬ জন, হরিরামপুরের ৪০ জন, শিবালয়ের ৩১ জন ও দৌলতপুরের ১৭ জন। করোনায় সংক্রমিতদের মধ্যে সুস্থ হয়েছেন ২৮৬ জন এবং মারা গেছেন পাঁচ জন। এ ছাড়া, ২২ জন জেলার বিভিন্ন হাসপাতালে এবং বাকিরা নিজ বাসায় আইসোলেশনে রয়েছেন।

হবিগঞ্জে এক দিনে রেকর্ড ৮১ জনের করোনা শনাক্ত

হবিগঞ্জে করোনায় আক্রান্ত আরও ৮১ জনকে শনাক্ত করা হয়েছে। এটিই এখন পর্যন্ত জেলায় এক দিনে সর্বোচ্চ শনাক্ত। এ নিয়ে জেলায় শনাক্তের সংখ্যা বেড়ে ৩৫৭ জনে দাঁড়িয়েছে।

বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন জেলা ডেপুটি সিভিল সার্জন ডা. মুখলেছুর রহমান উজ্জ্বল। তিনি জানান, ৮১ জনের মধ্যে ৬৯ জনের ফল ঢাকা থেকে এসেছে। আর ১২ জনের এসেছে সিলেট থেকে। মোট ৮১ জনের মধ্যে সদর উপজেলায় (শায়েস্তাগঞ্জ উপজেলাসহ) ৪০ জন, মাধবপুরে ২২ জন, চুনারুঘাটে সাত জন, বানিয়াচংয়ে ছয় জন, লাখাইয়ে দুই জন, আজমিরিগঞ্জে দুই জন, বাহুবলে ও নবীগঞ্জে একজন করে মোট দুই জন রয়েছেন।

উল্লেখ্য, হবিগঞ্জ জেলায় মোট শনাক্ত হয়েছেন ৩৫৭ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ১৫৮ জন এবং মারা গেছেন চার জন।

Comments

The Daily Star  | English
Gaza war 2

Israel wants to renew Gaza talks this week: official

An Israeli official said Saturday the government had an "intention" to renew "this week" talks aimed at reaching a hostage release deal in Gaza, after a meeting in Paris between US and Israeli officials

14m ago