খেলা

বিতর্কিত জয়ে বার্সাকে হটিয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ

সেভিয়ার বিপক্ষে বার্সেলোনা পয়েন্ট হারানোর পরই শীর্ষে ওঠার সুযোগ সৃষ্টি হয় রিয়াল মাদ্রিদের। সে সুযোগ দারুণভাবে কাজে লাগিয়েছে তারা। সোসিয়েদাদকে হারিয়েছে তারা। যদিও এমন জয়ের পরও বিতর্ক উঠেছে রিয়াল সোসিয়েদাদের একটি বাতিল হওয়া গোল নিয়ে। তবে সব ছাপিয়ে শীর্ষে জায়গা করে নিয়েছে জিনেদিন জিদানের দল।
ছবি: এএফপি

সেভিয়ার বিপক্ষে বার্সেলোনা পয়েন্ট হারানোর পরই শীর্ষে ওঠার সুযোগ সৃষ্টি হয় রিয়াল মাদ্রিদের। সে সুযোগ দারুণভাবে কাজে লাগিয়েছে তারা। সোসিয়েদাদকে হারিয়েছে দিয়েছে দলটি। যদিও এমন জয়ের পরও বিতর্ক উঠেছে রিয়াল সোসিয়েদাদের একটি বাতিল হওয়া গোল নিয়ে। তবে সব ছাপিয়ে শীর্ষে জায়গা করে নিয়েছে জিনেদিন জিদানের দল।

সোসিয়েদাদের মাঠে রোববার রাতে ২-১ গোলের ব্যবধানে জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। রিয়ালের পক্ষে গোল করেছেন সের্জিও রামোস ও করিম বেনজেমা। সোসিয়েদাদের হয়ে একটি গোল পরিশোধ করেন মিকেল মেরিনো।

এদিন ম্যাচের শুরুটা অবশ্য খুব ভালো হয়নি রিয়ালের। এডেন হ্যাজার্ড ও লুকা মদ্রিচকে ছাড়া দলটি গোল করার মতো প্রথম সুযোগ পায় ম্যাচের ৩২তম মিনিটে। বাঁপ্রান্ত থেকে দারুণ এক কোণাকোণি শট নিয়েছিলেন করিম বেনজেমা। তবে সোসিয়েদাদ গোলরক্ষকের তৎপরতায় গোল বঞ্চিত হন তিনি। ১০ মিনিট পর ডি-বক্সে ঢুকে জোরালো এক শট নিয়েছিলেন ভিনিসিয়ুস জুনিয়র। এবারও সে শট ফিরিয়ে দেন গোলরক্ষক আলেক্স রেমিরো।

তবে দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটেই এগিয়ে যায় রিয়াল। মার্সেলোর বাড়ানো বল ধরে দারুণ ডি-বক্সে ঢুকে পড়া ভিনিসিয়ুসকে দিয়েগো লরেন্তে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সফল স্পট কিক থেকে দলকে এগিয়ে নেন রামোস। এবারের লিগে এটা তার সপ্তম গোল। লা লিগায় এ নিয়ে ৬৮টি গোল করলেন এ ডিফেন্ডার।

গোল দেওয়ার মিনিট চার পর ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন রামোস। তাতে কিছুটা আলগা হয়ে পড়ে সফরকারীদের রক্ষণভাগ। ৬৭তম মিনিটে গোলও পেয়ে গিয়েছিল সোসিয়েদাদ। দূরপাল্লার নিচু শটে জাল খুঁজে নিয়েছিলেন আদনান ইয়ানুজাই। কিন্তু মিকেল মেরিনো অফসাইড পজিশনে থাকায় গোল দেননি রেফারি। যদিও রিপ্লেতে দেখা গেছে, বল তার পায়ে স্পর্শ করেনি।

তিন মিনিট পর ব্যবধান আরও একটি গোল খেয়ে বসে সোসিয়েদাদ। ব্যবধান দ্বিগুণ করেন বেনজেমা। ফেড ভালভারদের ক্রস ধরে নিয়ন্ত্রণে নিয়ে নিচু শটে লক্ষ্যভেদ করেন এ ফরাসি ফরোয়ার্ড। দারুণ ছন্দে থাকা এ খেলোয়াড়ের এটা এবারের লিগে ১৭তম গোল। ৮৩তম মিনিটে ব্যবধান কমায় সোসিয়েদাদ। বুলেট গতির শটে লক্ষ্যভেদ করেন মেরিনো।

তবে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়তে পেরেছে রিয়াল মাদ্রিদ। প্রথম লেগে এ দলটির কাছে তারা ১-৩ গোলের ব্যবধানে হেরেছিল। এ জয়ে ৩০ ম্যাচে শীর্ষে ওঠা রিয়ালের পয়েন্ট ৬৫। বার্সেলোনার পয়েন্টও সমান, তবে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে তারা।

Comments