করোনাভাইরাস

মৃত্যু ৪ লাখ ৭২ হাজার, আক্রান্ত প্রায় ৯১ লাখ

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে চার লাখ ৭২ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন প্রায় ৯১ লাখ। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় সাড়ে ৪৫ লাখ মানুষ।
ব্রাজিলে করোনার প্রাদুর্ভাব চলাকালীন মারা যাওয়া এক ব্যক্তির মরদেহ দাফন করা হচ্ছে। ৩ মে ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে চার লাখ ৭২ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন প্রায় ৯১ লাখ। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় সাড়ে ৪৫ লাখ মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯০ লাখ ৯৮ হাজার ৮৫৫ জন এবং মারা গেছেন ৪ লাখ ৭২ হাজার ১৭২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৪৫ লাখ ২৬ হাজার ৪০৭ জন।

করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ১২ হাজার ৩০২ জন এবং মারা গেছেন ১ লাখ ২০ হাজার ৪০২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৬ লাখ ৪০ হাজার ১৯৮ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৬ হাজার ৪৭০ জন, মারা গেছেন ৫১ হাজার ২৭১ জন এবং সুস্থ হয়েছেন ৬ লাখ ১ হাজার ৭৩৬ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৪২ হাজার ৭৩১ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬ হাজার ৭৬১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১ হাজার ৩২২ জন।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে রাশিয়া ও পেরুতেও। রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৯১ হাজার ৪৬৫ জন এবং মারা গেছেন ৮ হাজার ১৯৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩ লাখ ৪৩ হাজার ৮৪৭ জন। পেরুতে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫৭ হাজার ৪৪৭ জন এবং মারা গেছেন ৮ হাজার ২২৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১ লাখ ৪৫ হাজার ৩২০ জন।

প্রতিবেশী দেশ ভারতে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৪০ হাজার ২১৫ জন, মারা গেছেন ১৪ হাজার ১১ জন এবং সুস্থ হয়েছেন ২ লাখ ৪৮ হাজার ১৯০ জন।

ইউরোপের দেশ স্পেনে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৬ হাজার ৫০৪ জন, মারা গেছেন ২৮ হাজার ৩২৪ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৫০ হাজার ৩৭৬ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৮ হাজার ৭২০ জন, মারা গেছেন ৩৪ হাজার ৬৫৭ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৮৩ হাজার ৪২৬ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৭ হাজার ৩৮১ জন, মারা গেছেন ২৯ হাজার ৬৬৬ জন এবং সুস্থ হয়েছেন ৭৪ হাজার ৭৩৬ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯১ হাজার ৭৬৮ জন, মারা গেছেন ৮ হাজার ৮৯৯ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৭৫ হাজার ১৪৩ জন।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭ হাজার ৫২৫ জন, মারা গেছেন ৯ হাজার ৭৪২ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৬৬ হাজার ৪২৭ জন। তুরস্কে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৮ হাজার ৮৯৭ জন, মারা গেছেন ৪ হাজার ৯৭৪ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৬১ হাজার ৫৩৩ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৮৪ হাজার ৬২৪ জন, মারা গেছেন ৪ হাজার ৬৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৭৯ হাজার ৫৪৭ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটির সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ১ লাখ ১৫ হাজার ৭৮৬ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১ হাজার ৫০২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৪৬ হাজার ৭৫৫ জন।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago