উপ-সহকারী কৃষি কর্মকর্তা পদে নিয়োগে বৈষম্যের অভিযোগে দেশের ৩০ জেলায় মানববন্ধন

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা পদে নিয়োগে বৈষম্যের অভিযোগে ঢাকাসহ দেশের ৩০ জেলায় স্মারকলিপি, খোলাচিঠি প্রদান ও সকাল ১০টায় মানববন্ধন কর্মসূচি পালন করেছেন ভুক্তভোগীরা।
ছবি: সংগৃহীত

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা পদে নিয়োগে বৈষম্যের অভিযোগে ঢাকাসহ দেশের ৩০ জেলায় স্মারকলিপি, খোলাচিঠি প্রদান ও সকাল ১০টায় মানববন্ধন কর্মসূচি পালন করেছেন ভুক্তভোগীরা।

আজ বুধবার এসব জেলার প্রেসক্লাবে মানববন্ধন অনুষ্ঠিত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

জানা গেছে, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা (এসএএও) পদে ২০১৮ সালের ২৩ জানুয়ারি ১ হাজার ৬৫০ জনের একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে মোট ৫০ জেলার কৃষি ডিপ্লোমাধারীরা আবেদন করার সুযোগ পেয়েছিল এবং জেলা কোটাসহ সরকার কর্তৃক প্রচলিত অন্যান্য সকল প্রকার কোটা বিধি অনুযায়ী অনুসরণ করা হবে বলে উল্লেখ ছিল। ২০১৯ এর ২ আগস্ট প্রিলিমিনারি পরীক্ষা হয়, যাতে ২৮ হাজারের বেশি প্রার্থী অংশগ্রহণ করেন। ওই পরীক্ষায় ১০ হাজার ৩৯ জন প্রার্থী উত্তীর্ণ হয়। গত বছরের ১৩ সেপ্টেম্বর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে মোট ৫ হাজার ১১৪ জন প্রার্থী উত্তীর্ণ হয়। একই বছরের ১৮ ডিসেম্বর থেকে চলতি বছরের ১৪ জানুয়ারি পর্যন্ত মোট ২৮ দিন ভাইভা পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর দুদিন পরে এ ১৭ জানুয়ারি সরকারি ছুটির দিন প্রাথমিকভাবে উত্তীর্ণ প্রার্থীদের ১ হাজার ৬৫০টি রোল নম্বর প্রকাশ করা হয়। এতে প্রাথমিকভাবে উত্তীর্ণ প্রার্থীদের তালিকায় নিজের রোল না পেয়ে হতাশায় আত্মহত্যা করেন কুড়িগ্রাম জেলার এক মেধাবী প্রার্থী।

ভুক্তভোগীদের অভিযোগ, দীর্ঘ চার বছর (২০১৬-২০২০) পর নিয়োগ প্রক্রিয়া শেষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যে ফলাফল প্রকাশ করে তা হতাশাজনক। কারণ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রকাশিত ফলাফলে কোনোভাবেই জেলা কোটা মানা হয়নি। এ ছাড়াও, কিছু জেলা থেকে অধিক পরিমাণে প্রার্থী নির্বাচন করা হয়েছে।

জেলাগুলো হলো- পঞ্চগড়, বগুড়া, পাবনা, দিনাজপুর, নীলফামারী, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, ঠাকুরগাঁও, লালমনিরহাট, সিরাজগঞ্জ, নাটোর, জয়পুরহাট, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, চাঁদপুর, জামালপুর, নোয়াখালী, ফরিদপুর, যশোর, নড়াইল, লক্ষ্মীপুর, কুমিল্লা, ঝিনাইদহ, সাতক্ষীরা, পিরোজপুর, কিশোরগঞ্জ ও ঢাকা।

Comments

The Daily Star  | English
MP Anwarul Azim missing in India

AL MP Azim's daughter files abduction case

The daughter of Awami League MP Anwarul Azim Anar, who has been killed in India, filed an abduction case with Sher-e-Bangla Nagar Police Station this evening

58m ago