শীর্ষ খবর

রাশিয়ায় সংবিধান সংশোধনীর গণভোট শুরু

রাশিয়ায় সংবিধান সংশোধনীর জন্য সাত দিনের গণভোট শুরু হয়েছে। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আগামী ১৬ বছরের জন্য শীর্ষ পদে থাকার ব্যাপারে সংবিধান সংশোধনীর জন্য ভোট দিচ্ছে দেশটির নাগরিকেরা।
ছবি: রয়টার্স

রাশিয়ায় সংবিধান সংশোধনীর জন্য সাত দিনের গণভোট শুরু হয়েছে। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আগামী ১৬ বছরের জন্য শীর্ষ পদে থাকার ব্যাপারে সংবিধান সংশোধনীর জন্য ভোট দিচ্ছে দেশটির নাগরিকেরা।

আল জাজিরা জানায়, সংবিধান সংশোধনের মাধ্যমে আরও দুই বার রাশিয়ার শীর্ষ নেতা হিসেবে পুনর্নির্বাচিত হবেন পুতিন।

দেশটির নির্বাচন কর্মকর্তারা জানান, সংবিধান সংশোধনী প্রস্তাবের ওপর এ গণভোট আগামী ১ জুলাই হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস মহামারিতে ভিড় এড়াতে সপ্তাহখানেক আগেই ভোটকেন্দ্রগুলো খুলে দেওয়া হয়েছে।

স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে গোটা রাশিয়া জুড়ে ১১০ মিলিয়ন ভোটারের জন্য মাস্ক ও জীবাণুনাশক জেল সরবরাহ করা হচ্ছে।

গত ২০ বছর ধরে দেশটির শীর্ষ ক্ষমতায় আছেন ভ্লাদিমির পুতিন। এই বছরের জানুয়ারিতে তিনি ১৯৯৩ সালের সংবিধান সংশোধনের জন্য প্রস্তাব দিলে রাশিয়ার পার্লামেন্টের উভয়কক্ষেই তা পাশ হয়।

তিনি জোর দিয়ে জানান, আইনত গণভোটের প্রয়োজন না হলেও নাগরিকরা সংবিধান সংশোধনের ব্যাপারে ভোট দেবে। তাদের মতামতকে বৈধতা দেওয়া হবে।

লেভাডা সেন্টারের গত মাসে এক সমীক্ষায় দেখা গেছে, রাশিয়ার প্রায় ৫৯ শতাংশ প্রাপ্তবয়স্ক নাগরিক প্রেসিডেন্ট হিসেবে পুতিনের কাজকে সমর্থন করেছেন।

এদিকে, পুতিনকে ‘আজীবন প্রেসিডেন্ট’ করার উদ্দেশ্যে এই ভোটের আয়োজনের নিন্দা জানিয়েছেন দেশটির বিরোধী নেতা আলেক্সি নাভালনি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি বলেন, ‘এটি সংবিধান লঙ্ঘন’।

সংবিধান সংশোধনীর বিরুদ্ধে এ বছরের শুরু থেকে  বিরোধীরা প্রচার প্রচারণা শুরু করলেও তা গতি পেতে ব্যর্থ হয়। এপ্রিল মাসে রাশিয়ার রাজধানী মস্কোতে নির্ধারিত সমাবেশগুলো করোনাভাইরাসের কারণে স্থগিত হয়।

সংবিধান সংশোধনীর জন্য নির্বাচনের তারিখ ২২ এপ্রিল নির্ধারিত হলেও করোনা সংক্রমণের মুখে তা স্থগিত করে ক্রেমলিন। কর্মকর্তারা সেসময় মহামারি নিয়ন্ত্রণের জন্য কয়েক ধরনের বিধিনিষেধ আরোপ করেন।

Comments

The Daily Star  | English

Cyclone Remal damages 3,074 hectares of cropland in Jashore

Cyclone Remal has damaged 3,074 hectares of cropland in Jashore while making its way through the district yesterday, according to local Department of Agriculture Extension

10m ago