করোনা আপডেট: ফরিদপুর, নোয়াখালী, ফেনী, চাঁদপুর, খুলনা

ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় চিকিৎসক, পুলিশ, স্বাস্থ্য কর্মীসহ নতুন করে আরও ১০৮ জন, নোয়াখালীতে আরও ৭৭ জন, ফেনীতে চিকিৎসক, পুলিশসহ ৩৭ জন ও চাঁদপুরে আরও ৪৪ জনের করোনা শনাক্ত হয়েছে। খুলনায় করোনা আক্রান্ত হয়ে এক অন্তঃস্বত্তাসহ দুই নারীর মৃত্যু হয়েছে।

ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় চিকিৎসক, পুলিশ, স্বাস্থ্য কর্মীসহ নতুন করে আরও ১০৮ জন, নোয়াখালীতে আরও ৭৭ জন, ফেনীতে চিকিৎসক, পুলিশসহ ৩৭ জন ও চাঁদপুরে আরও ৪৪ জনের করোনা শনাক্ত হয়েছে। খুলনায় করোনা আক্রান্ত হয়ে এক অন্তঃস্বত্তাসহ দুই নারীর মৃত্যু হয়েছে।

দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা আজ শুক্রবার এ সব তথ্য জানিয়েছেন।

ফরিদপুরে আরও ১০৮ জনের করোনাভাইরাস শনাক্ত

ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় চিকিৎসক, পুলিশ, স্বাস্থ্য কর্মীসহ নতুন করে আরও ১০৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত এক হাজার ৫৭৬ জনের করোনা শনাক্ত হলো।

ফরিদপুরের সিভিল সার্জন মো. ছিদ্দীকুর রহমান আজ শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, নতুন শনাক্তের মধ্যে আছেন তিন চিকিৎসক, দুই স্বাস্থ্য কর্মী, ছয় পুলিশ সদস্য, বিচারিক হাকিম আদালতের পাঁচ কর্মী ও পল্লি উন্নয়ন বোর্ডের এক কর্মকর্তা।

তিনি আরও জানান, নতুন শনাক্ত ১০৮ জনের মধ্যে ফরিদপুর সদরে ৭৮ জন, সদরপুরে ১১ জন, বোয়ালমারীতে নয় জন, মধুখালীতে তিন জন এবং চরভদ্রাসন ও আলফাডাঙ্গায় দুই জন করে আছেন। তাদের মধ্যে ২৫ জন নারী ও ৮৩ জন পুরুষ বলেও জানান তিনি।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, জেলায় এ পর্যন্ত মোট শনাক্ত এক হাজার ৫৭৬ জন জনের মধ্যে ২৬৪ জন সুস্থ হয়েছেন এবং পাঁচ জন মুক্তিযোদ্ধাসহ মোট ২০ জন মারা গেছেন।

ফরিদপুরের পুলিশ সুপার মো. আলিমুজ্জামান বলেন, নতুন শনাক্ত হওয়া রোগীদের সঙ্গে পুলিশের পক্ষ থেকে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হয়েছে। ওষুধ ও খাদ্য সামগ্রীর প্রয়োজন হলে, তা বাড়িতে পৌঁছে দিচ্ছে পুলিশ।

নোয়াখালীতে আরও ৭৭ জনের করোনা শনাক্ত

নোয়াখালীতে গত ২৪ ঘণ্টায় আরও ৭৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হলো এক হাজার ৯০৫ জন।

আজ শুক্রবার দুপুরে নোয়াখালী সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, নতুন শনাক্তদের মধ্যে সদর উপজেলায় আছেন ১৯ জন, বেগমগঞ্জে ১৬ জন, সোনাইমুড়ীতে একজন, কবিরহাটে ১৬ জন, কোম্পানীগঞ্জে ১১ জন, চাটখিলে তিন জন, সেনবাগে পাঁচ জন ও সুবর্ণচর উপজেলায় সাত জন।

সিভিল সার্জন আরও জানান, জেলায় এ পর্যন্ত শনাক্ত এক হাজার ৯০৫ জনের মধ্যে সুস্থ হয়েছেন ৮১৩ জন ও মারা গেছেন ৪২ জন।

ফেনীতে আরও ৩৭ জনের করোনা শনাক্ত

ফেনীতে চিকিৎসক, পুলিশসহ নতুন করে আরও ৩৭ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৭৮৬ জনের করোনা শনাক্ত হলো।

ফেনীর ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. এস এম মাসুদ রানা আজ শুক্রবার দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, জেলায় এ পর্যন্ত মোট শনাক্ত ৭৮৬ জনের মধ্যে ১৬ জন মারা গেছেন ও সুস্থ হয়েছেন ২৯১ জন। করোনা আক্রান্ত ফেনীর সিভিল সার্জন মো. সাজ্জাদ হোসেনসহ ১৭ জনকে অন্যত্র স্থানান্তর করা হয়েছে বলে তিনি জানান।

এ ছাড়া, ৩৭ জন ফেনী জেনারেল হাসপাতাল ও দাগনভূঁঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি আছেন এবং অন্যরা স্বাস্থ্য বিভাগের অধীনে হোম আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন বলে জানান ডা. এস এম মাসুদ রানা।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, গত দুই মাসে জেলা থেকে চার হাজার ৬৫২ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য চট্টগ্রাম ও নোয়াখালী পাঠানো হয়েছে এবং এখন পর্যন্ত চার হাজার ২৫ জনের প্রতিবেদন পাওয়া গেছে।

চাঁদপুরে নতুন করে আরও ৪৪ জনের করোনা শনাক্ত

চাঁদপুরে নতুন করে আরও ৪৪ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৭১৩ জনের করোনা শনাক্ত হলো।

চাঁদপুর সিভিল সার্জন কার্যালয় আজ শুক্রবার সকালে এ তথ্য নিশ্চিত করেছে।

জেলা সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ জানান, আজ শুক্রবার সকালে জেলার ১৯৯টি করোনা নমুনার প্রতিবেদন আসে। তার মধ্যে ৪৪টি পজিটিভ।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, জেলায় এ পর্যন্ত ৫০ জন করোনায় মারা গেছেন। তার মধ্যে হাজীগঞ্জে ১৪ জন, চাঁদপুর সদরে ১৩ জন, ফরিদগঞ্জে ছয় জন, কচুয়ায় পাঁচ জন, শাহরাস্তিতে চার জন, মতলব উত্তরে তিন জন, মতলব উত্তরে চার জন ও মতলব দক্ষিণে দুই জন।

খুলনায় করোনা আক্রান্ত অন্তঃস্বত্তাসহ দুই নারীর মৃত্যু

খুলনায় করোনা আক্রান্ত হয়ে এক অন্তঃস্বত্তাসহ দুই নারীর মৃত্যু হয়েছে। খুলনার করোনা ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ শুক্রবার দুপুর দেড়টার দিকে ৩২ বছর বয়সী অন্তঃস্বত্তা ও খুলনা নগরীর দৌলতপুর থানার ৫৫ বছর বয়সী আরেক নারী নিজ বাড়িতে দুপুর দুইটার দিকে মারা গেছেন।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক মেডিকেল চিকিৎসক (আরএমও) ও করোনা ওয়ার্ডের মুখপাত্র ডা. মিজানুর রহমান ডেইলি স্টারকে বলেন, গত ২৫ জুন সন্ধ্যায় বাগেরহাট জেলার মোড়েলগঞ্জের থানার ওই অন্তঃস্বত্তা হাসপাতালে ভর্তি হন। করোনা আক্রান্ত ওই নারীর শ্বাসকষ্ট, জ্বর, গলা ব্যথাসহ অন্যান্য সমস্যা ছিল বলে তিনি জানান।

এ দিকে, খুলনা নগরীর দৌলতপুর থানার মহেশ্বরপাশা এলাকার ৫৫ বছর বয়সী করোনা আক্রান্ত এক নারী আজ দুপুর দুইটার দিকে নিজ বাড়িতে মারা গেছেন। তিনি করোনা পজিটিভ ছিলেন বলে নিশ্চিত করেছেন খুলনার সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ।

সিভিল সার্জন জানান, খুলনা জেলায় গতকাল পর্যন্ত ১৪৪৫ জনের করোনা শনাক্ত হয়েছে এবং তাদের মধ্যে ২২ জন মারা গেছেন। জেলায় করোনা উপসর্গ নিয়ে এ পর্যন্ত ৬৯ জন মারা গেছেন বলেও তিনি জানান।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

9h ago